scorecardresearch

বড় খবর

ইউক্রেন থেকে আগত পড়ুয়াদের ভবিষ্যত নিয়ে মোদীকে চিঠি IMA-এর

ন্যাশনাল মেডিক্যাল কমিশনের নিয়ম অনুসারে,ইউক্রেন থেকে যে সব ডাক্তারি পড়ুয়া ফিরে আসছেন তাঁরা দেশের কোনও মেডিক্যাল কলেজে ফের লেখাপড়া করতে পারবেন তার কোনও সুযোগ নেই।

Russia-Ukraine crisis Live, Indians are asked to leave Kyiv urgently through ‘any means available’
ভবিষ্যত নিয়ে চিন্তিত ইউক্রেন ফেরত পড়ুয়ারা

রাশিয়া ইউক্রেন যুদ্ধের মাঝে বিপাকে পড়েছে প্রায় ২০ হাজার ভারতীয় পড়ুয়া। ইতিমধ্যে পড়ুয়াদের সিংভাগ দেশে ফিরে এসেছে। কিন্তু তাদের ভবিষ্যৎ কি হবে তা নিয়ে উদ্বেগের মধ্যে রয়েছেন পড়ুয়া এবং অভিভাবকরা। এবার পড়ুয়াদের পাশে দাঁড়িয়েছে আই এম এ। আই এম এর তরফে এব্যাপারে ইতিমধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে একটি চিঠি দেওয়া হয়েছে। সেখানে স্পষ্ট সুপারিশ করা হয়েছে যে সকল পড়ুয়া ইউক্রেনের সংকটের কারণে কোর্স শেষ করতে পারেন নি তাদের ভারত সরকারের তরফে কোর্স শেষে এবং সার্টিফিকেটের ব্যবস্থা করা হোক। ইতিমধ্যেই অপারেশন গঙ্গার অধীনে প্রায় ৬ হাজার ৪০০ পড়ুয়া দেশে ফিরে এসেছেন। আগামী দুদিনের মধ্যে আরও ৭ হাজার ৪০০ পড়ুয়াকে দেশে ফিরিয়ে আনা হবে বলে বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে। তার জন্য বায়ুসেনাকেও উদ্ধার কাজের অংশ করেছে মোদী সরকার। যদিও পড়ুয়া এবং তাদের অভিভাবকদের বয়ান অনুসারে ভারতের তুলনায় সেদেশে ডাক্তারি পড়ার খরচ তুলনায় অনেকটা কম।

এদিকে,নতুন দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সের মান উন্নয়ন পরামর্শদাতা ডাঃসোনালী বৈদ্য, IMA-এর উদ্যোগের প্রশংসা করেছেন। তিনি বলেছেন “আইএমএর পক্ষ থেকে সুচিন্তিত অবস্থান নেওয়া হয়েছে। অনেক শিক্ষার্থী যে মানসিক যন্ত্রনার মধ্য দিয়ে জীবন কাটাচ্ছেন তা অনুভব করার পরে তারা আবার বিদেশে যেতে চাইবেন না। কিছু ক্ষেত্রে, পরিবারগুলি শিক্ষার্থীদের আবার পড়াশোনার জন্য বিদেশে পাঠাতেও অনিচ্ছুক হতে পারে। সেক্ষেত্রে সব থেকে সমস্যার মুখে পড়তে হবে পড়ুয়াদের। ভারত এবং সরকারকে অবশ্যই ফিরে আসা শিক্ষার্থীদের তাদের চিকিৎসা শিক্ষা চালিয়ে যাওয়ার উপায় খুঁজে বের করতে সহায়তা করতে হবে,”

যুদ্ধের আবহে কার্যত বিপর্যস্ত গোটা দেশ। ইউক্রেনে আটকে থাকা ভারতীয় পড়ুয়াদের ধীরে ধীরে দেশে ফেরানো হচ্ছে। ইতিমধ্যেই এই ফেরত আসা ভারতীয় পড়ুয়াদের ভবিষ্যৎ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে তৃণমূল। দল সূত্রে খবব, সংসদে এই ইস্যুতে সরব হবেন তারা। তৃণমূলের বক্তব্য, ইউক্রেন থেকে ফিরে আসা ডাক্তার ও ইঞ্জিনিয়ারিং পড়ুয়াদের ভবিষ্যৎ যেন নষ্ট না হয় সেই উদ্যোগ নিতে হবে কেন্দ্রকে। এদেশেই ডাক্তারি পড়ার সুযোগ দিতে হবে তাদের

আরো পড়ুন: ‘মৃতদেহ বেশি জায়গা নেয় বিমানে’, নিহত পড়ুয়ার দেহ ফেরানো নিয়ে মন্তব্য বিজেপি বিধায়কের

এদিন সাংসদ শান্তনু সেনের বলেন, “মানুষের জন্য আইন। তাই যুদ্ধের জন্য যে সব ছেলেমেয়ে লেখাপড়া না করেই ফিরে আসতে বাধ্য হচ্ছে। তাঁরা যাতে বাকি লেখাপড়া সম্পূর্ণ করতে পারে তার জন্য অবশ্যই প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে কেন্দ্রকে।আর এই বিষয়টি আমার রাজ্যসভায় তুলব।” প্রায় আঠারো হাজার ভারতীয় পড়ুয়া ইউক্রেনের বিভিন্ন মেডিক্যাল কলেজে ডাক্তারি পড়ছেন। তবে বিপর্যস্ত ইউক্রেন থেকে ধীরে ধীরে নিরাপদে দেশে ফিরিয়ে আনার চেষ্টায় কেন্দ্র। তবে এবার প্রশ্ন থেকেই যাচ্ছে কি হবে এই ডাক্তারি পড়ুয়াদের? সেই ইস্যু নিয়েই প্রধানমন্ত্রীর দ্বারস্থ আইএমএ।

এদিকে ন্যাশনাল মেডিক্যাল কমিশনের নিয়ম অনুসারে,ইউক্রেন থেকে যে সব ডাক্তারি পড়ুয়া ফিরে আসছেন তাঁরা দেশের কোনও মেডিক্যাল কলেজে ফের লেখাপড়া করতে পারবেন তার কোনও সুযোগ নেই। আর ইউক্রেনে ফেরাও অনিশ্চিত।তাই দেশে ফিরে যাতে লেখাপড়া করার সুযোগ পায় তার জন্য সংসদে কেন্দ্রের কাছে উত্তর চাইবেন তৃণমূল সাংসদ শান্তনু সেন ও অন্য সাংসদরা। এখন কেন্দ্রের সিদ্ধান্তের অপেক্ষায় দিন গুনছেন ইউক্রেন থেকে আসা অসংখ্য পড়ুয়া।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Ima writes to pm about uncertainties looming over fate of medical students returning from war hit ukraine