scorecardresearch

বড় খবর

মঙ্গলবার কমবে তাপপ্রবাহ, স্বস্তি দেবে ঝড়বৃষ্টি, জানাল আবহাওয়া দফতর

পূর্বাভাসে আবহাওয়া দফতরের আধিকারিকরা জানিয়েছেন- পশ্চিম, দক্ষিণ এবং উত্তর ভারতের মত মধ্য ভারতেও শীঘ্রই তাপমাত্রা কমবে।

WEATHER

রাজস্থান থেকে মহারাষ্ট্রের বিদর্ভ- দেশের যে বিস্তীর্ণ অঞ্চলে বর্তমানে তাপপ্রবাহ চলছে, মঙ্গলবারই তার সমাপ্তি ঘটবে। সোমবার এমনটাই জানাল আবহাওয়া দফতর। এই ব্যাপারে আবহাওয়াবিদরা জানিয়েছেন, উত্তর-পশ্চিম ভারতে সর্বোচ্চ তাপমাত্রা তিন থেকে চার ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। শুক্রবার পর্যন্ত তাপমাত্রা এমনটাই থাকবে বলেই জানিয়েছেন আবহাওয়া দফতরের আধিকারিকরা। তাঁরা জানিয়েছেন, পশ্চিম রাজস্থান এবং বিদর্ভ এলাকায় গত সপ্তাহের পুরোটাই তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াসে ছিল, এই তাপমাত্রা কমবে।

পাশাপাশি, বৃহস্পতিবার থেকে মধ্য এবং উত্তর ভারতের বিস্তীর্ণ অঞ্চল তাপপ্রবাহ থেকে মুক্তি পাবে। সঙ্গে, জম্মু-কাশ্মীরে বজ্রবিদ‍্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পাশপাশি শুক্রবার থেকে লাদাখ, হিমাচলপ্রদেশ, উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশ, পূর্ব মধ্যপ্রদেশ, বিহার, ওড়িশা, ছত্তিশগড়, ঝাড়খণ্ড এবং দক্ষিণ ভারতের বিভিন্ন রাজ্যে বৃষ্টি হতে পারে। আবহাওয়াবিদরা জানিয়েছেন, ‘পশ্চিমী ঝঞ্ঝার জন্যই বৃষ্টিপাত হতে পারে। তবে, দক্ষিণ উপকূলীয় অঞ্চলে ঝড়ের জন্য বৃষ্টি বাধা পাওয়ার সম্ভাবনা রয়েছে।’

আরও পড়ুন- স্পাইসজেটের মুম্বই-দুর্গাপুর বিমান গোলযোগের মুখোমুখি: কী ঘটেছিল এবং কখন?

পূর্বাভাসে আবহাওয়া দফতরের আধিকারিকরা জানিয়েছেন- পশ্চিম, দক্ষিণ এবং উত্তর ভারতের মত মধ্য ভারতেও শীঘ্রই তাপমাত্রা কমবে। আবহাওয়াবিদরা মনে করছেন, তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। আগামী তিন দিনের মধ্যেই তাপমাত্রা কমার সম্ভাবনা রয়েছে। তবে, মহারাষ্ট্র এবং গুজরাতে তাপপ্রবাহ আপাতত কমছে না। ওই দুই রাজ্যে তাপপ্রবাহ চলবে বলেই আবহাওয়াবিদরা জানিয়েছেন। পশ্চিমবঙ্গে অবশ্য ইতিমধ্যে বৃষ্টিপাত হয়েছে। ঝড়ও বয়ে গিয়েছে। যার জেরে তাপমাত্রা কিছুটা হলেও কমেছে।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, আপাতত মধ্য মহারাষ্ট্রে তাপমাত্রা একটু বেশিই থাকবে। শুক্রবার নাগাদ বঙ্গোপসাগরে নিম্নচাপ সৃষ্টি হবে। সেই নিম্নচাপ ঘূর্ণিঝড়েও পরিণত হতে পারে। কয়েক বছর ধরেই নিম্নচাপ মে মাসের একটা ট্র্যাডিশনে পরিণত হয়েছে। এমনটাই জানিয়েছেন আবহাওয়া দফতরের অধিকর্তা মৃত্যুঞ্জয় মহাপাত্র। তিনি জানিয়েছেন, নিম্নচাপের দরুণ দেশের পূর্ব উপকূলীয় অঞ্চলে বৃষ্টিপাত চলবে। পাশাপাশি, আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জ এলাকাতেও নিম্নচাপের জেরে বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে বলেই জানিয়েছেন আবহাওয়াবিদরা।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Imd says heatwave set to abate tomorrow and thundershowers to bring respite