বড় খবর

সুপ্রিম নির্দেশ, ৩১ জুলাইয়ের মধ্যে চালু করতে হবে ‘এক দেশ এক রেশন কার্ড’ প্রকল্প

৩৪ রাজ্য ও কেন্দ্র সাসিত অঞ্চলের মধ্যে বর্তামানে দিল্লি, পশ্চিমবঙ্গ ও আসাম বাদে গোটা দেশেই ‘এক দেশ, এক রেশন কার্ড’ ব্যবস্থা চালু রয়েছে।

Implement one nation one ration card scheme for migrants by July 31 order by Supreme Court
পরিযায়ীদের দিকে বিশেষ নজর শীর্ষ আদালতের।

পরিযায়ীদের বিশেষ নজর দিয়ে চলতি বছরের ৩১ জুলাইয়ের মধ্যে ‘এক দেশ এক রেশন’ প্রকল্প চালুর নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। এদিন সুপ্রিম কোর্টের বিচারপতি অশোক ভূষণ এভং বিচারপতি এমআর শাহের ডিভিশন বেঞ্চ এই রায় দিয়েছে।

কেন্দ্রকে সুপ্রিম কোর্টের নির্দেশে উল্লেখ রয়েছে, ‘এক দেশ, এক রেশন কার্ড’-র কাজ ভালোভাবে করতে অনলাইন পোর্টাল চালু করা প্রয়োজন। সেখানে সকলের নাম রেজিস্ট্রেশন থাকা বাধ্যতামূলক। বিশেষ করে অসংগঠিত ও পরিযায়ী শ্রমিকদের তথ্যাদি ওই পোর্টালে নির্ভুলভাবে নথিভুক্ত করা হয়, সেদিকেও কেন্দ্রকে নজর দিতে হবে গোটা কাজ ৩১ জুলাইেয়র মধ্যে শেষ করতে হবে। এরপরই ভারতজুড়ে ‘এক দেশ, এক রেশন কার্ড’প্রকল্প চালু হবে।

উল্লেখ্য, ৩৪ রাজ্য ও কেন্দ্র সাসিত অঞ্চলের মধ্যে বর্তামানে দিল্লি, পশ্চিমবঙ্গ ও আসাম বাদে গোটা দেশেই ‘এক দেশ, এক রেশন কার্ড’ ব্যবস্থা চালু রয়েছে।

‘এক দেশ এক রেশন’ প্রকল্পের ফলে পরিযায়ী শ্রমিক দেশের অন্য যে কোনও রাজ্যে নিজের অংশের রেশন তুলতে পারবেন। ফলে খাদ্যবণ্টন প্রক্রিয়া আরও সহজ হয়ে যাবে। লাভবান হবেন দেশের বিভিন্ন প্রান্তে থাকা রাজ্যের পরিযায়ী শ্রমিকরা।

এর আগে গত ২৪ মে সুপ্রিম কোর্ট জানিয়েছিল ‘এক দেশ এক রেশন’ প্রকল্পের কাজ ঢিমেতালে এগোচ্ছে। তাই আপাতত শুকনো রেশন ও কমিউনিটি কিচেনের মাধ্যমে পরিয়ায়ীদের খাবার দেওয়ার নির্দেশ দেয় শীর্ষ আদালত।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Implement one nation one ration card scheme for migrants by july 31 order by supreme court

Next Story
জম্মুর সেনাঘাঁটি এলাকায় ফের ড্রোনের হদিশDrones again spotted over Kaluchak-Ratnuchak military ilitary areas outside Jammu city
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com