scorecardresearch

বড় খবর

কোভিডে বেশিরভাগ মৃত্যু ভারতের সাত রাজ্যে, উঠে এল চাঞ্চল্যকর রিপোর্ট

রেজিস্টার জেনারেল অফ ইন্ডিয়া’র ডেথ রিপোর্ট অনুসারে উঠে এসেছে এই তথ্য।

In 2020, Covid 2nd major killer in seven states
কোভিড কালে ভারতের সাতটি মৃত্যুর সংখ্যা উল্লেখযোগ্য ভাবে বেড়েছে।

কোভিড কালে ভারতের সাতটি মৃত্যুর সংখ্যা উল্লেখযোগ্য ভাবে বেড়েছে। ২০২০ সালের কোভিড মৃত্যুর ডেটা অনুসারে দেখা গিয়েছে সেই বছরই করোনার কারণে দেশে মোট মৃত্যু হয়েছে ১ লক্ষ ৬০হাজার ৬১৮ জনের। এবং দেশে অন্যান্য রোগে মৃত্যু হয়েছে মোট ১৮.১১ লক্ষ মানুষের।

রেজিস্টার জেনারেল অফ ইন্ডিয়া’র ডেথ রিপোর্ট অনুসারে উঠে এসেছে এই তথ্য। তাতে দেখা গিয়েছে দেশে মোট ৮.৯ শতাংশ মৃত্যুর কারণ’ই করোনা। সাতটি রাজ্যে কোভিডে শতকরা মৃত্যুর হার ছিল তুলনামুলকভাবে অনেকটাই বেশি। তার মধ্যে রয়েছে মহারাষ্ট্র (১৭.৭ শতাংশ), মণিপুর (১৫.৭ শতাংশ), উত্তর প্রদেশ (১৫ শতাংশ), হিমাচল প্রদেশ (১৩.৫ শতাংশ), অন্ধ্র প্রদেশ (১২ শতাংশ), পাঞ্জাব (১১..৯ শতাংশ) এবং ঝাড়খণ্ড (৭.৬ শতাংশ)।

রিপোর্ট  অনুসারে দেখা গিয়েছে ২০২০ সালে কোভিড মোট মৃতের সংখ্যা ১লক্ষ ৬০হাজার ৬১৮। যা সরকারি পরিসংখ্যান থেকে বেশ অনেকটাই বেশি। মহামারী শুরু পর থেকে ২৫ মে, ২০২২ পর্যন্ত ভারতে মোট কোভিডে মৃতের সংখ্যা  ৫ লক্ষ ২৪ হাজার ৫০৭ কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুসারে।

১,৬০,৬১৮ টি  মৃত্যুর মধ্যে, ১,৩৮,৭১৩ জনের দেহে মিলেছিল কোভিড ১৯ ভাইরাস। যেখানে ২১,৯০৫ টি ক্ষেত্রে পরীক্ষার রিপোর্ট আসার আগেই রোগী মারা গেছেন। ২০২০ সালে সর্বাধিক কোভিডে মৃত্যু’র তালিকায় যে কটি রাজ্য প্রথম সারিতে ছিল তাদের মধ্যে মহারাষ্ট্রে (৬১,২১২) তারপরে উত্তর প্রদেশ (১৬,৪৮৯), কর্ণাটক (১৫,৪৭৬), অন্ধ্র প্রদেশ (১২,১৯৩) এবং দিল্লি (৮,৭৪৪)। শুধুমাত্র একটি রাজ্য-অরুণাচল প্রদেশ-এবং একটি কেন্দ্রশাসিত অঞ্চল-লাক্ষাদ্বীপ-এ ২০২০ সালে-কোন কোভিড মৃত্যু রেকর্ড করা হয়নি। রিপোর্ট অনুযায়ী দেখা গিয়েছে ২০২০ সালে মোট মৃতের মধ্যে সংবহনতন্ত্রে সংক্রমণের কারণে মৃত্যু’র হার ছিল ৩২ শতাংশ।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: In 2020 covid 19 is the second major killer in seven states in india