scorecardresearch

‘স্বচ্ছ ভারত মিশন’কে বাস্তবায়িত করতে ‘ক্লিন ভিলেজ কনটেস্ট’! রয়েছে পুরস্কারের ছড়াছড়ি

এই উদ্যোগের আওতায় শীর্ষ স্থানাধিকারী গ্রামে এক কিলোমিটার কংক্রিটের রাস্তা তৈরি করা হবে। একই সঙ্গে পরিচ্ছন্নতায় দ্বিতীয় গ্রামকে ১০ লাখ টাকা, তৃতীয় গ্রামকে ৮ লাখ টাকা, চতুর্থ গ্রামকে দেওয়া হবে ৫ লাখ টাকা পুরস্কার। পঞ্চম গ্রাম পাবে ৩ লাখ টাকার ‘উন্নয়ন’ পুরস্কার।

Assam, Golaghat district, Assam clean village contest, Inter-Village Tea Garden Cleanliness Competition, Indian Express, India news, current affairs"

‘পরিচ্ছন্ন গ্রাম প্রতিযোগিতা’! দেশের এই রাজ্যে শুরু হল ‘গ্রাম পরিচ্ছন্নতার নতুন প্রতিযোগিতা’। গ্রামগুলোকে পরিচ্ছন্ন ও সুন্দর করতে শুরু হওয়া এই প্রতিযোগিতায় শীর্ষ স্থানাধিকারী উপহার হিসাবে। পাবে গ্রামে ‘এক কিলোমিটারের কংক্রিটের রাস্তা’। মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা ‘পরিচ্ছন্ন গ্রাম প্রতিযোগিতা’ ফলাফলের জন্য ‘খুমতাই’ পরিদর্শন করবেন। একই সঙ্গে তিনি নিজেই ‘পরিচ্ছন্ন গ্রাম প্রতিযোগিতা’র ফলাফল ঘোষণা করবেন।

‘অসম ক্লিন ভিলেজ কনটেস্টের’ ফলাফলের দিকে নজর এখন গোটা দেশের। গ্রামগুলির পরিচ্ছন্নতা বাড়াতে অসম সরকার একটি নতুন উদ্যোগ নিয়েছে। এই উদ্যোগের আওতায় শীর্ষ স্থানাধিকারী গ্রামে এক কিলোমিটার কংক্রিটের রাস্তা তৈরি করা হবে। একই সঙ্গে পরিচ্ছন্নতায় দ্বিতীয় গ্রামকে ১০ লাখ টাকা, তৃতীয় গ্রামকে ৮ লাখ টাকা, চতুর্থ গ্রামকে দেওয়া হবে ৫ লাখ টাকা পুরস্কার। পঞ্চম গ্রাম পাবে ৩ লাখ টাকার ‘উন্নয়ন’ পুরস্কার।

বিচারকদের একটি দল ইতিমধ্যেই গ্রামগুলি পরিদর্শন করেন, অন্য দল চা বাগানে গিয়ে সেখানের পরিচ্ছন্নতার মূল্যায়ন করেন। মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা নিজেই বিজয়ী গ্রামের নাম ঘোষণা করবেন। প্রতিযোগিতাও শুরু হয়েছে সুশৃঙ্খলভাবে। ১৭ ফেব্রুয়ারী থেকে খুমতাই আসনের বিজেপি বিধায়ক মৃণাল সাইকিয়ার উদ্যোগে এক মাস ধরে চলে এই প্রতিযোগিতা। নির্বাচনী এলাকার দুই লক্ষেরও বেশি লোক ঝাড়ু দেওয়া,গ্রামের রাস্তা পরিস্কার করার কাজে অংশ নিয়েছেন। শীর্ষ পুরস্কার জয়ের আশায় মরিয়া সকলেই। এই প্রতিযোগিতা সারা দেশের মানুষের তাদের চারপাশ পরিষ্কার এবং সুন্দর রাখার জন্য অনুপ্রেরণার হিসেবে কাজ করেছে।

মোট ১৪৮ টি গ্রাম এবং ২৪টি চা বাগানের মধ্যে প্রতিযোগিতার আয়োজন করা হয়। কেন্দ্রীয় সরকারের ‘স্বচ্ছ ভারত মিশনে’ অংশগ্রহণ করতে মানুষজনকে উৎসাহিত করা এই প্রতিযোগিতার অন্যতম এক উদ্দেশ্য। গ্রামগুলি এবং চা বাগানগুলির ক্ষেত্রে প্রতিযোগিতায় রাস্তাঘাট, বর্জ্য ব্যবস্থাপনা এবং প্লাস্টিকের ব্যবহারের মতো বিষয়ের ওপর গুরুত্ব দেওয়া হয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: In assam a clean village contest winner gets a 1 km concrete road