In Delhi 12 from ‘at risk’ countries at Lok Nayak Hospital, 8 have Covid General News: আতঙ্ক বাড়ল, 'ঝুঁকিপূর্ণ' দেশগুলি থেকে বিমানবন্দরে নামা ১২ জনের ৮ জনই করোনা পজিটিভ | Indian Express Bangla

আতঙ্ক বাড়ল, ‘ঝুঁকিপূর্ণ’ দেশগুলি থেকে বিমানবন্দরে নামা ১২ জনের ৮ জনই করোনা পজিটিভ

‘ওমিক্রন’ প্রভাবিত দেশগুলিকে ‘ঝুঁকিপূর্ণ’ তালিকায় রেখেছে কেন্দ্রীয় সরকার। এই দেশগুলি থেকে আসা যাত্রীদের RT-PCR পরীক্ষা বাধ্যতামূলক।

আতঙ্ক বাড়ল, ‘ঝুঁকিপূর্ণ’ দেশগুলি থেকে বিমানবন্দরে নামা ১২ জনের ৮ জনই করোনা পজিটিভ
বিমানবন্দরগুলিতে সতর্কতামূলক একাধিক ব্যবস্থা নেওয়া হচ্ছে।

আতঙ্ক বাড়াচ্ছে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন। ইতিমধ্যেই ওমিক্রন আক্রান্তের হদিশ মিলেছে ভারতেও। দেশের সব বিমানবন্দরগুলিকে সতর্ক করে দেওয়া হয়েছে। এরই মধ্যে রাজধানী দিল্লিতে আতঙ্ক চরমে। যে দেশগুলিতে ওমিক্রন আক্রান্তের হদিশ মিলেছে তেমনই কিছু দেশকে ‘ঝুঁকিপূর্ণ’ তালিকায় রাখা হয়েছে।

সেই ‘ঝুঁকিপূর্ণ’ বিভিন্ন দেশ থেকে দিল্লি বিমানবন্দরে ১২ জন নেমেছেন। তাঁদের ৮ জনই করোনা পজিটিভ। আপাতত প্রত্যেককেই দিল্লির লোকনায়ক হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে ওই ৮ জন ওমিক্রন আক্রান্ত কিনা তা এখনও স্পষ্ট নয়। নমুনা পাঠানো হয়েছে জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য।

রাজধানী দিল্লিতে ওমিক্রন আতঙ্ক বাড়ল। সম্প্রতি ওমিক্রন প্রভাবিত দেশগুলি থেকে ১২ জন দিল্লি আন্তর্জাতিক বিমানবন্দরে নেমেছেন। স্বাস্থ্য পরীক্ষায় ৮ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। আক্রান্তদের চারজনের গলা ব্যথা, জ্বর এবং করোনা রোগীদের সঙ্গে যোগাযোগের ইতিহাস রয়েছে। আপাতত তাঁদের দিল্লির লোকনায়ক হাসপাতালে ভর্তি করা হয়েছে।

হাসপাতালের মেডিক্যাল ডিরেক্টর ডাঃ সুরেশ কুমার বলেন, “বিমানবন্দর থেকে এখানে রেফার করার পর ‘ঝুঁকিপূর্ণ’ দেশগুলি থেকে আসা ১২ জনকে হাসপাতালে বিচ্ছিন্ন করা হয়েছে। তাঁদের নমুনা জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য পাঠানো হয়েছে। তবে এখনও ফলাফল আসেনি। ফলাফল পেতে আরও তিন-চার দিন সময় লাগবে।”

আরও পড়ুন- ওমিক্রন আক্রান্ত এক বিদেশী ৭ দিনের মধ্যেই দেশ ছাড়েন! কীভাবে সম্ভব, তদন্তে বেঙ্গালুরু পুরসভা

গত সপ্তাহেই দিল্লির লোকনায়ক হাসপালতালটিকে ওমিক্রন আক্রান্তদের চিকিৎসার জন্য ব্যবাহর করার সিদ্ধান্ত নিয়েছে দিল্লির সরকার। কেন্দ্রীয় সরকারের দেওয়া তথ্য অনুযায়ী এখনও পর্যন্ত ওমিক্রন প্রভাবিত যে দেশগুলিকে ‘ঝুঁকিপূর্ণ’ তালিকায় রাখা হয়েছে সেগুলি হল, ব্রিটেন, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বাৎসোয়ানা, চিন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবোয়ে, সিঙ্গাপুর, হংকং ও ইজরায়েল।

ওমিক্রন নিয়ে সতর্ক ভারত। সতর্ক দিল্লির সরকার। ‘ঝুঁকিপূর্ণ’ দেশগুলি থেকে আসা যাত্রীদের জন্য মঙ্গলবার মধ্যরাত থেকেই একাধিক ব্যবস্থা অনুসরণ করা হচ্ছে। নতুন নিয়ম অনুযায়ী ‘ঝুঁকিপূর্ণ’ দেশগুলি থেকে আসা যাত্রীদের জন্য RT-PCR পরীক্ষা বাধ্যতামূলক। RT-PCR টেস্টের ফলাফল আসার পরেই তাঁদের বিমানবন্দর ছেড়ে যাওয়ার অনুমতি দেওয়া হবে।

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: In delhi 12 from at risk countries at lok nayak hospital 8 have covid

Next Story
ভারতীয় ত্রাণ আফগানিস্তান পৌঁছতে খোলা হবে ওয়াঘা সীমান্ত! দু’মাস পর সিদ্ধান্ত বদল ইসলামাবাদের