scorecardresearch

ব্যাপক করোনা পরীক্ষার পথে কেন্দ্র, ভারতের ভবিতব্য ঠিক হবে চলতি সপ্তাহেই

এই পরীক্ষার রিপোর্টের ভিত্তিতেই ১৪ এপ্রিলের পর লকডাউনের ভবিষ্যৎ নির্ধারিত হবে।

ব্যাপক করোনা পরীক্ষার পথে কেন্দ্র, ভারতের ভবিতব্য ঠিক হবে চলতি সপ্তাহেই
প্রতীকী ছবি।

লকডাউনের মেয়াদ বৃ্দ্ধি হবে কী? চূড়ান্ত সিদ্ধান্তের জন্য ‘এটাই নির্ণায়ক সপ্তাহ’ বলে মনে করছে কেন্দ্র। আগামী কয়েকদিন ব্যাপকহারে করোনা পরীক্ষার সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার। এই পরীক্ষার রিপোর্টের ভিত্তিতেই ১৪ এপ্রিলের পর লকডাউনের ভবিষ্যৎ নির্ধারণ করা হবে।

ভারতে করোনা আক্রান্তের সংখ্যা পাঁচ হাজার পেরিয়ে গিয়েছে। বেড়েছে মৃত্যুও। সরকারি সূত্র জানাচ্ছে যে, ‘ভারতে করোনা মহামারীর প্রেক্ষিতে লকডাউন চলবে কিনা তা চলতি সপ্তাহেই নির্ণয় হবে। অভিযোগ ছিল যে, এ দেশে পর্যাপ্ত পরিমাণে করোনা পরীক্ষা হচ্ছে না। আমরা মনে করি, করোনা ব্যাপকহারে ছড়ালে মৃত্যুর সংখ্যা আরও বাড়ত। দেশে ইনফ্লুয়েঞ্জা মত জ্বরের হারও বেশ কম। কিন্তু, মুখের কথা বা অনুমানে কাজ হবে না। প্রয়োজন পরীক্ষার। তাই চলতি সপ্তাহেই ব্যাপকহারে করোনা পরীক্ষার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেই রিপোর্টের ভিত্তিতেই চূড়ান্ত হবে লকডাউনের মেয়াদ বৃদ্ধির বিষয়টি।’ তবে করোনা পরীক্ষার নিয়মাবলী একই রয়েছে। জ্বর, শ্বাসকষ্ট হলে, বিদেশ বা ভিন রাজ্য ফেরত ব্যক্তিদের ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে।

আরও পড়ুন- লকডাউনের মেয়াদ বাড়ুক, দাবি বিভিন্ন রাজ্যের

করোনাভাইরাস মোকাবিলায় আইসিএমআর দ্রুত পরীক্ষার দিকেই সবুজ সংকেত দিচ্ছে। অর্থাৎ দ্রুত সনাক্তকরণের মাধ্যমে করোনাভাইরাসে সংক্রমিতদের চিহ্নিত করা হবে। দেশের করোনাভাইরাসর হটস্পট হিসেবে যেসব এলাকা চিহ্নিত হয়েছে সেই এলাকায় এই পদ্ধতিতে পরীক্ষা হবে। দ্রুত অ্যান্টিবডি পরীক্ষার মাধ্যমে করোনা আক্রান্তদের চিহ্নিত করতে খরচও অনেকটা কমে যাবে বলেই মনে করা হচ্ছে। আইসিএমআরের পক্ষে জানানো হয়েছে যে, দেশে এখনও পর্যন্ত ১,১৪,০১৫-র বেশি নমুনা পরীক্ষা হয়েছে। সরকারি সূত্র জানাচ্ছে যে, প্রত্যেকদিন ৪০ হাজার করে করোনা পরীক্ষার লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে।

আরও পড়ুন- LIVE‘এটাই নির্ণায়ক সপ্তাহ’, ভারতে করোনা আক্রান্ত ৫১৯৪-মৃত ১৪৯

কর্মসূচি বাস্তবায়ণে ভুবনেশ্বর ও নয়েদায় দু’টি উচ্চ ক্ষমতাসম্পন্ন মেশিন স্তাপণ করা হয়েছে। যেখানে রোজ ১,৩০০-১,৪০০ নমুনা পরীক্ষা করা সম্ভব। এই ধরণের আরও ১২ মেশিন আগামী তিন সপ্তাহের মধ্যে বসছে বলে জানানো হয়েছে স্বাস্থ্যমন্ত্রকের তরফে। মন্ত্রক জানাচ্ছে যে, আগ্রা, মুম্বই ভিলাওয়াড়া সহ করোনা হটস্পট এলাকাগুলোতে সংক্রমণ অনেকটাই নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে।

প্রসঙ্গত, ভারতে করোনার প্রকোপ ক্রমেই বাড়ছে। আক্রান্তের সংখ্যা পাঁচ হাজার পেরিয়েছে। এই পরিস্থিতিতে কেন্দ্রের কাছে লকডাউনের মেয়াদ বৃদ্ধির আর্জি জানিয়েছে একাধিক রাজ্য। পরিস্থিতি বিচারে সেই আর্জি মোদী সরকারের বিবেচনাধীন বলে জানা গিয়েছে।

Read  the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: In determining the future of lockdown modi govt plans big testing push in this week