বড় খবর


ভারতে ভ্যাকসিন ব্যবহারের আবেদন তুলে নিল Pfizer

ভারতে টিকার অনুমোদন চেয়ে ড্রাগ কন্ট্রোল জেনারাল অব ইন্ডিয়া (ডিসিজিআই)-র কাছে সর্বপ্রথম আবেদন করে এই সংস্থা। যদিও আপাতত সেই আবেদন তুলে নিয়েছে সংস্থা।

করোনা আক্রান্ত ভারতে আপৎকালীন পরিস্থিতিতে টিকাকরণের জন্য পাঠানো আবেদন তুলে নিল ফাইজার। সংস্থার তরফে এদিন ভারতের সংশ্লিষ্ট কমিটির বৈঠকের পরই এমন সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। ভারতের তরফে সাফ জানান হয়েছে আরও কিছু তথ্য দিতে হবে দেশকে। এরপরই ভারতে এই টিকার ব্যবহারের আর্জি সরিয়ে নিল ফাইজার।

ইতিমধ্যেই ভারত ছাড়পত্র দিয়েছে কোভিশিল্ড ও কোভ্যাকসিনকে। জার্মান সংস্থা বায়োএনটেকের সঙ্গে যৌথভাবে করোনা টিকা তৈরি করেছে ফাইজার। ভারতে টিকার অনুমোদন চেয়ে ড্রাগ কন্ট্রোল জেনারাল অব ইন্ডিয়া (ডিসিজিআই)-র কাছে সর্বপ্রথম আবেদন করে এই সংস্থা। যদিও আপাতত সেই আবেদন তুলে নিয়েছে সংস্থা।

আবেদন এখন তুলে নিলেও টিকার ছাড়পত্রের ব্যাপারে হাতগুটিয়ে নিচ্ছে না আমেরিকার ওই সংস্থা। ভবিষ্যতে অতিরিক্ত তথ্য দিয়ে ফের আবদেন করা হতে পারে বলেও জানিয়েছে ফাইজার। বিবৃতিতে বলা হয়েছে, ‘ভারত সরকারের ব্যবহারের জন্য টিকা তৈরি করতে ফাইজার প্রতিশ্রুতিবদ্ধ থাকবে। ফাইজার টিকা অনুমোদনকারী কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রাখবে। অতিরিক্ত তথ্য দিয়ে ফের অনুমোদনের অনুরোধ করবে। যাতে ভবিষ্যতে এই টিকা ব্যবহার করা যায় ভারতে’।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: In india pfizer withdraws eua application for covid vaccine

Next Story
রেল বাজেটে বাংলার জন্য বরাদ্দ সর্বোচ্চ, টুইটে দাবি রেলমন্ত্রীর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com