বড় খবর

গ্রেটাকে সমর্থন, বেঙ্গালুরু থেকে গ্রেফতার পরিবেশ কর্মী

টুলকিট নির্মাতাদের সঙ্গে খলিস্তানপন্থীদের যোগসাজস রয়েছে, এমন অভিযোগও করা হয়।

কৃষক আন্দোলন নিয়ে গ্রেটা থুনবার্গের টুইট রীতিমতো অস্বস্তিতে পড়েছিল ভারত। কিন্তু পরবর্তীতে গ্রেটা থুনবার্গ ও ‘টুলকিট’ বিরুদ্ধে দিল্লি পুলিশের এফআইআর নিয়ে জলঘোলাও হয়। কিন্তু এবার গ্রেটার শেয়ার করা বিতর্কিত টুলকিটটি সম্পাদনা করে নেটমাধ্যমে ছড়িয়ে দিয়েছেন এই অপরাধে বেঙ্গালুরুর এক পরিবেশ কর্মী দিশা রবিকে গ্রেফতার করা হল।

‘ফ্রাইডে ফর ফিউচার’ হয়ে কাজ করেন দিশা রবি। গ্রেটার পোস্ট করা টুলকিটের বিরুদ্ধে একটি অভিযোগ জমা পড়ে দিল্লি পুলিশের কাছে। মামলা করা হয় ওই টুলকিট যাঁরা তৈরি করেছেন, তাঁদের বিরুদ্ধেও। টুলকিট নির্মাতাদের সঙ্গে খলিস্তানপন্থীদের যোগসাজস রয়েছে, এমন অভিযোগও করা হয়। বেঙ্গালুরুর পরিবেশবিদ দিশা টুলকিট সম্পাদনা করছেন ও ছড়িয়ে দিচ্ছেন এই অভিযোগ ওঠে।

শনিবার সোলাদেভানাহাল্লি-র বাড়ি থেকেতাঁকে গ্রেফতার করে পুলিশ। যদিও দিশা পুলিশি জিজ্ঞাসাবাদের সময় এই সমস্ত অভিযোগ অস্বীকার করেছেন।

দিল্লি পুলিশের পক্ষ থেকে বলা হয়, ‘‘এই টুলকিটে অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও ধর্মীয় লড়াই বাঁধিয়ে দেওয়ার ইন্ধন দেওয়া হয়েছে। পাশাপাশি, ভারত সরকারের বিরুদ্ধে মত ছড়ানোর জন্য এটিকে ব্যবহার করা হয়েছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: In toolkit case bengaluru youth climate activist arrested

Next Story
পুলওয়ামা হামলার দ্বিতীয় বর্ষ, শহিদদের শ্রদ্ধাজ্ঞাপন শাহ-রাজনাথের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com