বড় খবর

কোভিশিল্ডের দুটি ডোজের মধ্যে ব্যবধান হতে হবে ১২-১৬ সপ্তাহ, প্রসূতিরাও নিতে পারবেন টিকা

বৃহস্পতিবার কেন্দ্রীয় বিশেষজ্ঞ কমিটি এমনই সুপারিশ করল কেন্দ্রকে।

এক্সপ্রেস ফাইল ফটো পার্থ পাল।

কোভিশিল্ড ভ্যাকসিন নেওয়ার ক্ষেত্রে দুটি ডোজের মধ্যে ১২-১৬ সপ্তাহের ব্যবধান হওয়া দরকার। বৃহস্পতিবার কেন্দ্রীয় বিশেষজ্ঞ কমিটি সুপারিশ করল কেন্দ্রকে। তবে কোভ্যাক্সিনের ক্ষেত্রে দুটি ডোজের ব্যবধান অপরিবর্তিতই থাকছে। পাশাপাশি, টিকাকরণ সংক্রান্ত জাতীয় উপদেষ্টা গোষ্ঠী আরও জানিয়েছে, গর্ভবতী মহিলারাও টিকা নিতে পারবেন এবার থেকে। বর্তমানে ঝুঁকির কারণে তাঁরা টিকা নিতে পারছিলেন না।

এছাড়াও সরকারি প্যানেল জানিয়েছে, করোনামুক্ত হওয়ার পর টিকা নিলে অন্তত ছয় মাস পর প্রতিরোধক ক্ষমতা থাকবে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের কোভিড বিধি অনুযায়ী, বর্তমানে করোনামুক্ত হওয়ার চার থেকে ৮ সপ্তাহ পর টিকা নেওয়া উচিত এবং গর্ভবতী এবং প্রসূতিরা টিকা নিতে পারবেন না। এদিনের নয়া সুপারিশ টিকা নীতির জাতীয় বিশেষজ্ঞ দলের কাছে পাঠানো হয়েছে। তাদের অনুমোদন পেলেই নতুন নিয়মে টিকাকরণ শুরু হবে।

এই নিয়ে তিন মাসে দ্বিতীয়বার কোভিশিল্ডের ডোজের ব্যবধান বাড়ানো হল। গত মার্চে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে নির্দেশ দেওয়া হয়, দুটি ডোজের মধ্যে ব্যবধান ২৮ দিন থেকে ৬-৮ সপ্তাহ করতে হবে। এতে ভাল ফল পাওয়া যাবে। কিন্তু এবার ব্যবধান আরও বাড়ানোর সুপারিশ করেছে বিশেষজ্ঞ কমিটি। যা নিয়ে কটাক্ষ করেছেন কংগ্রেস নেতা জয়রাম রমেশ।

তিনি বলেছেন, “প্রথমে বলা হয় ৪ সপ্তাহ পর দ্বিতীয় ডোজ, তারপর হল ৬-৮ সপ্তাহ। এবার বলা হচ্ছে, ১২-১৬ সপ্তাহের ব্যবধান। এর মানে কি আদৌ পর্যাপ্ত টিকা নেই না কি বিশেজ্ঞরা বলেছেন তাই সেটাই করতে হবে? আমরা কি মোদী সরকারের কাছ থেকে আরও একটু স্বচ্ছতা আশা করতে পারি?”

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Increase gap between two doses of covishield to 12 16 weeks pregnant women can take vaccine panel

Next Story
‘পরিযায়ী শ্রমিকদের কাজ নেই, টাকা নেই’, কী ভাবছে কেন্দ্র, জানতে চাইল SCSC raps Centre over Tribunals Reforms Act
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com