বড় খবর

আগামি বাজেটে দাম বাড়বে সিগারেট-বিড়ির? কেন্দ্রকে পাঠানো সাম্প্রতিক সুপারিশে কী বলা

Union Budget: ‘তামাকজাত দ্রব্যে রাজস্ব বাড়লে সরকারের অতিরিক্ত উপার্জন হবে। তামাক সেবন সংক্রান্ত রোগের ঝুঁকি কমবে।’

tobacco Product, Excise Duty, Union Budget
প্রতীকী ছবি

Union Budget: আগামি বাজেটে তামাকজাত দ্রব্যে রাজস্ব বাড়াতে কেন্দ্রকে সুপারিশ। চিকিৎসক, অর্থনীতিবিদ, জনস্বাস্থ্য সংস্থাগুলো অর্থ মন্ত্রকের কাছে এই সুপারিশ পাঠিয়েছে। তাঁদের বক্তব্য, ‘কোষাগার ভরতে সিগারেট, বিড়ি এবং অন্য তামাকজাত দ্রব্যে রাজস্ব বাড়ানো কার্যকর সিদ্ধান্ত হবে। এই পদক্ষেপে এক ঢিলে অনেক পাখি মারা যাবে।‘

তাঁদের দাবি, ‘তামাকজাত দ্রব্যে রাজস্ব বাড়লে সরকারের অতিরিক্ত উপার্জন হবে। তামাক সেবন সংক্রান্ত রোগের ঝুঁকি কমবে। পাশাপাশি কোভিড সংক্রমণে বৃদ্ধি পাওয়া কোমর্বিডিটি নিয়ন্ত্রণ করা যাবে।‘

স্বেচ্ছা স্বাস্থ্য সংক্রান্ত সংগঠনের সিইও ভাবনা মুখোপাধ্যায় বলেন, ‘তামাকজাত দ্রব্য থেকে উপার্জিত অর্থ আগামি দিনে কোভিড মোকাবিলা, টিকা আমদানি এবং স্বাস্থ্য পরিকাঠামো উন্নয়নে ব্যবহার করা যাবে।‘

এদিকে, ঈশ্বরের নিজের দেশেও থাবা বসাল ওমিক্রন। কেরলে প্রথম কোনও আক্রান্তের হদিশ মিলল। কেরল, চণ্ডীগড় এবং অন্ধ্রপ্রদেশে আজ, রবিবার করোনাভাইরাসের নয়া প্রজাতির সন্ধান পাওয়া গিয়েছে। দেশে মোট ওমিক্রন আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৩৮। ওমিক্রন আতঙ্কে এখন ঘুম উড়েছে প্রশাসনের।

এদিন কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ ফেসবুক পেজে জানান, ওমিক্রন আক্রান্ত সম্প্রতি ব্রিটেন থেকে কেরলে আসেন। রোগীর অবস্থা স্থিতিশীল। কোনও আতঙ্ক করার প্রয়োজন নেই, কারণ সরকার সবরকম প্রয়োজনীয় পদক্ষেপ করছে সবাইকে সতর্ক করার। নয়া ভ্যারিয়েন্টের সংক্রমণকে নিয়ন্ত্রণ করার জন্য প্রয়োজনীয় বন্দোবস্ত করছে।

প্রসঙ্গত, রবিবার চণ্ডীগড় প্রশাসনের তরফে জানানো হয়, যে ২০ বছরের যুবক ওমিক্রনে আক্রান্ত তিনি গত ২২ নভেম্বর তিনি ইটালি থেকে এ দেশে ফিরেছেন। ডিসেম্বর মাসে করোনা পরীক্ষা করান এবং জানতে পারেন তিনি করোনা আক্রান্ত হয়েছেন। সম্প্রতিই বিদেশ থেকে ফেরার ইতিহাস থাকায়, ওই যুবকের নমুনা জিনোম সিকোয়েন্সিংর জন্য পাঠানো হয়। রবিবার জানা যায়, ওই যুবক ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত।

জানা গিয়েছে, আক্রান্ত যুবক সম্পূর্ণ টিকাপ্রাপ্ত, ইটালিতেই ফাইজ়ার ভ্য়াকসিনের দু’টি ডোজ় নিয়েছিলেন তিনি। ২২ নভেম্বর দেশে ফেরার পর গোম আইসোলেশনে ছিলেন। আক্রান্ত উপসর্গহীন বলেই জানা গিয়েছে। তাঁর পরিবারের অন্যান্যদের নমুনা পরীক্ষায় ফলাফল নেগেটিভ এসেছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Increase tax on tobacco made product urges various organisation to center national

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com