Independence Day 2019 Highlights: নতুন পদ চিফ অফ ডিফেন্স স্টাফ গঠন করা হবে: মোদী

Independence Day 2019 PM Narendra Modi Speech: ‘‘নতুন পদ চিফ অফ ডিফেন্স স্টাফ গঠন করা হবে। ৩ বাহিনীর সমন্বয়ে চিফ অফ ডিফেন্স কাজ করবেন’’।

By: New Delhi  Aug 15, 2019, 4:07:24 PM

Independence Day 2019 updates: স্বাধীনতা দিবসে নয়া ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। লালকেল্লায় স্বাধীনতা দিবসে প্রধানমন্ত্রী জানালেন, ‘‘নতুন পদ চিফ অফ ডিফেন্স স্টাফ গঠন করা হবে। ৩ বাহিনীর সমন্বয়ে চিফ অফ ডিফেন্স কাজ করবেন। সেনা, বিমান বাহিনী, নৌসেনার একসঙ্গে আধুনিকীকরণ। আমাদের বাহিনী আমাদের কাছে গর্ব। তাই সেই বাহিনীকে আরও সংঘবদ্ধ করা জরুরি’’। Read the Blog in English

স্বাধীনতা দিবসের ভাষণে সংবিধানের ৩৭০ ধারা বাতিলের প্রসঙ্গ টানলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ প্রসঙ্গে এদিন মোদী বলেন, ‘‘৩৭০ ধারা, ৩৫ এ ধারার বিলুপ্তি ঘটিয়েছি আমরা। আমরা সমস্যা কখনও এড়িয়ে যাইনি। গত ৭০ বছর ধরে যে সমাধান করা যায়নি, তা আমরা ক’দিনে করেছি। সংসদের দুই কক্ষে আমরা সমর্থন পেয়েছি। ৩৭০ ধারা বাতিলের পর এক দেশ, এক সংবিধান’’। অন্যদিকে, তিন তালাক প্রথা রদের প্রসঙ্গে মোদী বলেন, ‘‘আমাদের মুসলিম মা-বোনেদের তিন তালাকের আতঙ্ক মুক্তি হয়েছে এখন। পৃথিবীর অন্যান্য মুসলিম দেশে এই রীতি আগেই বাতিল করা হয়েছিল। কিন্তু আমাদের দেশ এ নিয়ে দ্বিধায় ছিল’’।স্বাধীনতা দিবসের অনুষ্ঠানকে কেন্দ্র করে কড়া নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে রাজধানীকে। নিরাপত্তা নিশ্ছিদ্র করতে গোটা দিল্লিজুড়েই চলছে বাড়তি নজরদারি।

কলকাতার রেড রোডে ৭৩ তম স্বাধীনতা দিবসের বর্ণাঢ্য অনুষ্ঠানে যোগ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রেড রোডে জাতীয় পতাকা উত্তোলন করলেন মুখ্যমন্ত্রী।শ আধিকারিকদের পদক প্রদান করলেন মুখ্যমন্ত্রী।

Live Blog

Independence Day 2019 updates: স্বাধীনতা দিবসের ভাষণে কী বললেন প্রধানমন্ত্রী? এ সংক্রান্ত সব খবরের আপডেট জানতে পড়ুন,  Follow the updates here:

12:48 (IST)15 Aug 19
লালকেল্লায় খুদেদের সঙ্গে মোদী
12:03 (IST)15 Aug 19
১৫ অগাস্ট কেন পালিত হয় ভারতের স্বাধীনতা দিবস?

১৯২৯ সালে জওহরলাল নেহরু কংগ্রেস সভাপতি থাকাকালীন ব্রিটিশ সাম্রাজ্য থেকে পূর্ণ স্বরাজের ডাক দিয়েছিলেন। তাঁর আহ্বানে ২৬ জানুয়ারিকে স্বাধীনতা দিবস ঘোষণার কথা ছিল। ১৯৩০ সাল থেকে এ দিনটিকেই কংগ্রেস স্বাধীনতা দিবস হিসেবে পালন করত, যতদিন না ভারত স্বাধীনতা পায় এবং ১৯৫০ সালের ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবস হিসেবে ঘোষিত হয়। ২৬ জানুয়ারির ওই দিনটিতেই ভারত সার্বভৌম রাষ্ট্র হিসেবে আনুষ্ঠানিকভাবে ঘোষিত হয়। তাহলে ১৫ অগাস্ট কীভাবে ভারতের স্বাধীনতা দিবস হল? বিস্তারিত এই প্রতিবেদনে ১৫ অগাস্ট দিনটিতেই কেন পালিত হয় ভারতের স্বাধীনতা দিবস?

11:02 (IST)15 Aug 19
লাদাখে স্বাধীনতা দিবস পালন
10:53 (IST)15 Aug 19
ভূ-স্বর্গে স্বাধীনতা দিবস উদযাপন

৩৭০ ধারা বাতিলের পর প্রথম স্বাধীনতা দিবস পালন উপত্যকায়। জাতীয় পতাকা উত্তোলন করলেন রাজ্যপাল সত্যপাল মালিক।

10:48 (IST)15 Aug 19
অমিত শাহর স্বাধীনতা দিবস উদযাপন

জাতীয় পতাকা উত্তোলন করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

10:46 (IST)15 Aug 19
স্বাধীনতা দিবসের শুভেচ্ছা

সকাল থেকেই দেশের বিভিন্ন প্রান্তে পালিত হচ্ছে স্বাধীনতা দিবস। পতাকা উত্তোলন, দেশাত্মবোধক গানে গমগম করছে চতুর্দিক। স্কুল-কলেজে থেকে বিভিন্ন প্রতিষ্ঠান সর্বত্রই উড়ছে তেরঙ্গা। ডিজিটাল ইন্ডিয়ায় হোয়াটস অ্যাপ, ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রামে ঘুরছে স্বাধীনতা দিবসের শুভেচ্ছাবার্তা। কিন্তু স্বাধীনতা দিবসে আপনি কী শুভেচ্ছা জানাবেন আপনার কাছের মানুষকে? একনজরে দেখে নিন স্বাধীনতা দিবসের শুভেচ্ছাবার্তা…জেনে নিন এখানে

10:40 (IST)15 Aug 19
জাতীয় পতাকা উত্তোলন করলেন সোনিয়া গান্ধী
10:24 (IST)15 Aug 19
রেড রোডে জমজমাট অনুষ্ঠান

স্বাধীনতা দিবসে চোখধাঁধানো অনুষ্ঠান রেড রোডে। জাতীয় পতাকা উত্তোলন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পুলিশ আধিকারিকদের পদক প্রদান করেন মুখ্যমন্ত্রী। একের পর এক ট্যাবলো প্রদর্শন চলছে রাজপথে।

10:00 (IST)15 Aug 19
LIVE: রেড রোডে স্বাধীনতা দিবসের বর্ণাঢ্য অনুষ্ঠানে মমতা

09:46 (IST)15 Aug 19
স্বাধীনতা দিবসে পা মেলালেন বিজেপি সাংসদ

স্বাধীনতা দিবস উদযাপনে পা মেলালেন লাদাখের বিজেপি সাংসদ।

09:25 (IST)15 Aug 19
নতুন পদ চিফ অফ ডিফেন্স গঠন করা হবে: প্রধানমন্ত্রী

স্বাধীনতা দিবসে নয়া ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। লালকেল্লায় স্বাধীনতা দিবসে প্রধানমন্ত্রী জানালেন, ‘‘নতুন পদ চিফ অফ ডিফেন্স গঠন করা হবে। ৩ বাহিনীর সমন্বয়ে চিফ অফ ডিফেন্স কাজ করবেন। সেনা, বিমান বাহিনী, নৌসেনার একসঙ্গে আধুনিকীকরণ। আমাদের বাহিনী আমাদের কাছে গর্ব। তাই সেই বাহিনীকে আরও সংঘবদ্ধ করা জরুরি’’।

09:09 (IST)15 Aug 19
মোদীর ডিজিটাল বার্তা
08:47 (IST)15 Aug 19
সন্ত্রাস ইস্যুতে সরব মোদী

স্বাধীনতা দিবসের ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ‘‘যারা সন্ত্রাসবাদীদের সুরক্ষা দিচ্ছে, তাদের আসল চেহারা সামনে আসা দরকার। বাংলাদেশ, আফগানিস্তান, শ্রীলঙ্কার মতো দেশও সন্ত্রাসবাদের শিকার। সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে সকলকে একজোট হয়ে লড়তে হবে’’।

08:32 (IST)15 Aug 19
দুর্নীতি নিয়ে ফের সরব মোদী

দুর্নীতি রুখতে সবরকম পদক্ষেপ করা হবে। স্বাধীনতা দিবসের ভাষণে এমনটাই বললেন প্রধানমন্ত্রী। এদিন নমো বলেন, ‘‘দুর্নীতি নির্মূল করতে ও কালো টাকার বিরুদ্ধে ব্যবস্থা নিতে সবরকম পদক্ষেপ করা হবে’’।

08:17 (IST)15 Aug 19
তিন তালাক রদের প্রসঙ্গ উত্থাপন মোদীর

তিন তালাক বাতিল প্রসঙ্গে এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ‘‘আমাদের মুসলিম মা-বোনেদের তিন তালাকের আতঙ্ক মুক্তি হয়েছে এখন। পৃথিবীর অন্যান্য মুসলিম দেশে এই রীতি আগেই বাতিল করা হয়েছিল। কিন্তু আমাদের দেশ এ নিয়ে দ্বিধায় ছিল’’।

08:13 (IST)15 Aug 19
এক দেশ, এক সংবিধান: প্রধানমন্ত্রী

স্বাধীনতা দিবসের ভাষণে ৩৭০ ধারা প্রসঙ্গ তুললেন মোদী। এ প্রসঙ্গে এদিন প্রধানমন্ত্রী বলেন, ‘‘একটা দেশ, একটাই সংবিধান, এটাই এখন বাস্তব’’।

08:13 (IST)15 Aug 19
৩৭০ ধারা নিয়ে বিরোধীদের নিশানা মোদীর

জম্মু কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপ নিয়ে বিরোধীদের কটাক্ষকে এদিন নিশানা করে মোদী বলেন, "যদি ৩৭০ ধারা জারি করে রাখা এতোটাই গুরুত্বপূর্ণ হয় তাহলে কেন সত্তর বছরে এই ধারাটিকে স্থায়ী করা হল না?"

08:07 (IST)15 Aug 19
দিল্লির লালকেল্লা থেকে সরাসরি প্রধানমন্ত্রী
08:06 (IST)15 Aug 19
বন্যা কবলিত মানুষদের উদ্দেশ্যেও বার্তা দেন মোদী

দেশের বন্যা দুর্গতদের পাশে আছে দেশ, স্বাধীনতা দিবসের মঞ্চ থেকে এমন বার্তাই দিলেন প্রধানমন্ত্রী

08:02 (IST)15 Aug 19
উপত্যকা নিয়ে মুখ খুললেন মোদী

জম্মু কাশ্মীরের ৩৭০ ধারা রদ প্রসঙ্গে মোদী বলেন, 'আমার কাছে দেশ আগে, রাজনীতি নয়। জম্মু কাশ্মীরের মহিলা বাচ্চাদেরকে সুস্থ ভবিষ্যৎ দেওয়ার জন্য এই ধারা বিলোপ করেছি'

07:57 (IST)15 Aug 19
দিল্লির লালকেল্লা থেকে দেশবাশীকে বার্তা মোদীর

Independence Day 2019 Updates: ১৯২৯ সালে জওহরলাল নেহরু কংগ্রেস সভাপতি থাকাকালীন ব্রিটিশ সাম্রাজ্য থেকে পূর্ণ স্বরাজের ডাক দিয়েছিলেন। তাঁর আহ্বানে ২৬ জানুয়ারিকে স্বাধীনতা দিবস ঘোষণার কথা ছিল। ১৯৩০ সাল থেকে এ দিনটিকেই কংগ্রেস স্বাধীনতা দিবস হিসেবে পালন করত, যতদিন না ভারত স্বাধীনতা পায় এবং ১৯৫০ সালের ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবস হিসেবে ঘোষিত হয়। ২৬ জানুয়ারির ওই দিনটিতেই ভারত সার্বভৌম রাষ্ট্র হিসেবে আনুষ্ঠানিকভাবে ঘোষিত হয়। বিস্তারিত পড়ুন- কেন ১৫ অগাস্টেই আমরা স্বাধীনতা দিবস পালন করি?

মুহুর্মুহু শুভেচ্ছা আসছে টুইটার হ্যান্ডেলে। চলছে, লাইক, শেয়ারের পালা। ভিডিয়োটি ইতিমধ্যে ভাইরাল নেটপাড়ায়। কিন্তু কেন? স্বাধীনতা দিবসের দিন ‘বর্ডার’ সিনেমার জনপ্রিয় গান সন্দেশে আতে হ্যায় শুনতে ভালোবাসেন প্রত্যেক ভারতীয়। কিন্তু এদিন ভারতীয় জওয়ানের কণ্ঠে এই গান শুনে আবেগে ভাসল নেটপাড়া। ইন্দো-টিবেটান বর্ডার পুলিশ শেয়ার করেছেন ভিডিওটি। সবিস্তারে পড়ুন- স্বাধীনতা দিবসে সেনার কণ্ঠে ‘সন্দেশে আতে হ্যায়’, আবেগে ভাসল নেটিপাড়া

Web Title:

Independence day 2019 pm narendra modi mamata banerjee speech live updates

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.