বড় খবর

একদিনে প্রায় ৯৩ লক্ষ মানুষের রেকর্ড টিকাকরণ! আশার মধ্যেও আশঙ্কা দৈনিক সংক্রমণ

Covid-19 Daily update: চলতি সপ্তাহের দিন তিনেক ৪০ হাজারের নীচে দৈনিক সংক্রমণ থাকলেও, গত ২৪ ঘণ্টায় ফের বেড়েছে সংক্রমণ।

84 day gap between two Covishield doses based on vaccine availability or efficacy, Kerala HighCourt asks Centre

Covid-19 Daily update: দেশব্যাপী গণটিকাকরণ শুরু হয়েছে ১৬ জানুয়ারি। সেদিন থেকে ধরে অগাস্টের ২৭ তারিখ পর্যন্ত দেশের ৫০% প্রাপ্তবয়স্ককে অন্তত একটি ডোজ দিতে সমর্থ হয়েছে স্বাস্থ্য মন্ত্রক। এই প্রাপ্তবয়স্কদের তালিকায় রয়েছে ১৮-৪৪ বছর বয়সীরা। যাদের টিকাকরণ বেশ কয়েকমাস বাদে শুরু হয়েছে। সরকারের হিসেব মোতাবেক ২০২০ জুন পর্যন্ত দেশের ১৮-৪৪ বছর বয়সীদের সংখ্যা প্রায় ৯৪ কোটি। সেই পরিসংখ্যান ধরে বৃহস্পতিবার পর্যন্ত ৪৭ কোটি ২৯ লক্ষ প্রাপ্তবয়স্ক (১৮ ঊর্ধ্ব বয়সের মধ্যে)  অর্থাৎ ৫০.৩০% অন্তত একটি করে ডোজ পেয়েছেন। দেশব্যাপী অন্তত ৬১ কোটি ১০ লক্ষ মানুষের (একটি এবং দুটি ডোজ মিলিয়ে) টিকাকরণ হয়েছে।  এমনটাই স্বাস্থ্য মন্ত্রক সুত্রে খবর। এদিকে, অগাস্টে গড়ে প্রতিদিন ৫২ লক্ষ ১৬ হাজার মানুষকে টিকা দেওয়া হয়েছে। জুলাইয়ে এই সংখ্যা ছিল ৪৩.৪১ লক্ষ। জানা গিয়েছে, ১৮ ঊর্ধ্বদের মধ্যে মাত্র ১৫% দুটি ডোজ পেয়েছেন।

অপরদিকে সুক্রবার সন্ধ্যা ৭টা পর্যন্ত পাওয়া পরিসংখ্যানে, গত ২৪ ঘণ্টায় রেকর্ড গড়ে সবচেয়ে বেশি মানুষকে টিকা দিয়েছে স্বাস্থ্য মন্ত্রক। কেন্দ্রের গণটিকাকরণ কর্মসূচির আওতায় একদিনে প্রায় ৯৩ লক্ষ মানুষকে টিকা দেওয়া সম্ভব হয়েছে। এই সংখ্যা ধরলে এখনও পর্যন্ত দেশের প্রায় ৬২ কোটি মানুষকে টিকার একটি কিংবা দুটি ডোজ দিতে সমর্থ  হয়েছে কেন্দ্র এবং অঙ্গরাজ্যেগুলর সরকার। 

টিকাকরণের এহেন ইতিবাচক উদ্যগের মধ্যেই কেন্দ্রের উদ্বেগ বাড়িয়েছে দৈনিক সংক্রমণ। চলতি সপ্তাহের দিন তিনেক ৪০ হাজারের নীচে দৈনিক সংক্রমণ থাকলেও, গত ২৪ ঘণ্টায় ফের বেড়েছে সংক্রমণ। একদিনে দেশে মোট সংক্রমিত ৪৪,৬৫৮ জনের। যে পরিসংখ্যানের প্রায় ৭০% এসেছে কেরল থেকে।  

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন  টেলিগ্রামেপড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India administered 93 lakhs daily vaccination under its mass vaccination drive national

Next Story
১৬ সেপ্টেম্বর থেকে খুলছে স্কুল! প্রথম পর্যায়ে শুরু নবম-দ্বাদশ শ্রেণির পঠনপাঠনSchool Reopen, Delhi, Corona india
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com