বড় খবর

১৮ মাস পর বিদেশীদের জন্য দরজা খুললো ভারত! সম্পূর্ণ টিকা নিয়েই ঢুকতে পারবেন পর্যটকরা

Covid Tourism in India: বিশেষ চুক্তি অনুযায়ী ইউকে, ইউএস এবং অন্য কয়েকটি ইউরোপীয় দেশের নাগরিকদের ছাড় দেওয়া হয়েছে।

Kolkata airport on alert amid Omicron scare
কলকাতা আন্তর্জাতিক বিমানবন্দর

Covid Tourism in India: ১৮ মাস পর শর্তসাপেক্ষে বিদেশীদের জন্য দরজা খুললো ভারত। টিকাগ্রহণ সম্পূর্ণ এমন পর্যটকরাই বাণিজ্যিক বিমানে এদেশে প্রবেশ করতে পারবে। করোনা বিধি আরও খানিকটা শিথিল করে এই ঘোষণা করেছে স্বাস্থ্য মন্ত্রক। জানা গিয়েছে, টিকাগ্রহণ সম্পূর্ণ হওয়ার সঙ্গেই রাখতে হবে আরটি-পিসিআর পরীক্ষার নেগেটিভ রিপোর্ট। ভারতের বিমানে ওঠার ৩ দিন অর্থাৎ ৭২ ঘণ্টা আগে এই পরীক্ষা করাতে হবে।  পাশাপাশি কিছু দেশের নাগরিককে বিমানবন্দরে নেমেও নমুনা পরীক্ষার মধ্যে দিয়ে যেতে হবে।

তবে বিশেষ চুক্তি অনুযায়ী ইউকে, ইউএস এবং অন্য কয়েকটি ইউরোপীয় দেশের নাগরিকদের ছাড় দেওয়া হয়েছে। তাঁরা বিমানবন্দরে নেমে আরটি-পিসিআর টেস্ট ছাড়াই সংশ্লিষ্ট শহরে ঢুকতে পারবেন। এর আগে ব্যক্তিগত বিমান কিংবা চার্টার্ড ফ্লাইটে এদেশে প্রবেশের অনুমতি ছিল বিদেশী পর্যটকদের।

গত বছর মার্চ থেকে সংক্রমণ নিয়ন্ত্রণে বন্ধ আন্তর্জাতিক বিমান পরিষেবা। এরপর ধাপে ধাপে ঘরোয়া বিমান পরিষেবা চালু হয়েছে। কিন্তু জরুরি প্রয়োজন ছাড়া এযাবৎকাল বিদেশী পর্যটকদের এই দেশে প্রবেশে নিষেধাজ্ঞা ছিলই। সেই নিষেধাজ্ঞাই সোমবার শিথিল করল স্বাস্থ্য মন্ত্রক।  

এদিকে, করোনার তৃতীয় ধাক্কা নিয়ে আতঙ্ক এখনও যায়নি। এখনও দেশের একাধিক রাজ্যের সংক্রমণ পরিস্থিতি উদ্বেগে রেখেছে কেন্দ্রীয় সরকারকে। তবে সপ্তাহের শুরুতেই স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্যে মিলল করোনা-স্বস্তি। গত ২৪ ঘণ্টায় বেশ খানিকটা কমেছে সংক্রমণ। পাল্লা দিয়ে কমেছে মৃত্যুও। বড়সড় স্বস্তি করোনা অ্যাক্টিভ কেসেও।

স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১০ হাজার ২২৯ জন। গতকালের চেয়ে যা বেশ খানিকটা কম। এরই পাশাপাশি একদিনে দেশে করোনায় মৃত্যু হয়েছে আরও ১২৫ জনের। গত ২৪ ঘণ্টায় করোনাকে জয় করে সুস্থ হয়েছেন ১১ হাজার ৯২৬ জন। এদিন দৈনিক সংক্রমণ কমার পাশাপাশি আরও কমেছে করোনা সক্রিয় রোগীর সংখ্যাও।

স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী এই মুহূর্তে দেশে করোনা অ্যাক্টিভ কেস ১ লক্ষ ৩৪ হাজার ৯৬ জন। গত ৫২৩ দিনের মধ্যে এই পরিসংখ্যান সর্বনিম্ন। দেশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ৩ কোটি ৪৪ লক্ষ ৪৭ হাজার ৫৩৬। এখনও পর্যন্ত ৩ কোটি ৩৮ লক্ষ ৪৯ হাজার ৭৮৫ জন করোনামুক্ত হয়েছেন। দেশে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ৪ লক্ষ ৬৩ হাজার ৬৫৫।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India allows fully vaccinated foreigners to travel by commercial flight in india national

Next Story
সিবিএসই দশম শ্রেণির অঙ্ক পরীক্ষা হচ্ছে নাCm Mamata Banerjee gives tips to students for reducing their mental stress
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com