scorecardresearch

বড় খবর

নিয়ন্ত্রণরেখা বরাবর সংঘর্ষবিরতিতে রাজি হল ভারত-পাকিস্তান

দুই বাহিনীর ডিরেক্টর জেনারেল যৌথ বিবৃতিতে জানিয়েছে এই কথা।

নিয়ন্ত্রণরেখা বরাবর সংঘর্ষবিরতিতে রাজি হল ভারত-পাকিস্তান
প্রতীকী ছবি

লাগাতার সংঘর্ষের ইতি। নিয়ন্ত্রণরেখা বরাবর সংঘর্ষবিরতিতে সম্মত হল ভারত ও পাকিস্তান। বৃহস্পতিবার ভারত ও পাকিস্তানের সেনাবাহিনী জম্মু-কাশ্মীরের ওই অঞ্চলে বুধবার মধ্যরাত থেকে গুলি বিনিময় বিরতিতে সম্মত হয়েছে। দুই বাহিনীর ডিরেক্টর জেনারেল যৌথ বিবৃতিতে জানিয়েছে এই কথা।

এরপর থেকে দুই সেনাবাহিনীর এই দুই শীর্ষ আধিকারিক হটলাইনে একে অপরের সঙ্গে যোগাযোগ রাখবেন। তাঁরা দেখবেন, যাতে ভারত ও পাকিস্তানের তরফে কোনওরকম সংঘর্ষবিরতি লঙ্ঘন এবং ভুল বোঝাবুঝি না হয়। সীমান্তে ফ্ল্যাগ মিটিং থেকে শুরু করে বাকি সব প্রক্রিয়ায় আগের মতো চলবে।

বিবৃতিতে বলা হয়েছে, ভারত ও পাকিস্তানের মিলিটারি অপারেশনের ডিজির মধ্যে বৈঠকের পর এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে। দুই আধিকারিক হটলাইনে যোগাযোগ রাখবেন। প্রতিনিয়ত নিয়ন্ত্রণরেখা সামরিক পরিস্থিতি নজরে রাখবেন তাঁরা। যাতে স্থিতাবস্থা ও শান্তি বজায় থাকে।

প্রসঙ্গত, গত বছর অক্টোবর মাসে ভারতের বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব দাবি করেছিলেন, ২০০২ সালের সংঘর্ষবিরতি চুক্তি বারবার লঙ্ঘন করেছে পাকিস্তানি সেনা। গ বছর অক্টোবর পর্যন্ত ৩,৮০০ বারেরও বেশি সংঘর্ষবিরতি লঙ্ঘন করেছে পাকিস্তান। সেইসঙ্গে সীমান্ত এলাকায় জঙ্গিদের অনুপ্রবেশ করানো, নিয়ন্ত্রণরেখায় ড্রোনে করে অস্ত্র ফেলার উদাহরণও রয়েছে।

পাক সেনার বিরুদ্ধে কাশ্মীর সীমান্তে প্ররোচনা মূলক কাজকর্মের অভিযোগে রাষ্ট্রসংঘেও একাধিকবার সরব হয়েছে ভারত। কিন্তু বিদেশমন্ত্রকের এই পরিসংখ্যান পাক দ্বিচারিতা প্রকাশ করে দিয়েছিল। এবারও কতটা চুক্তি মানে পড়শি দেশ সেটাই দেখার।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: India and pakistan agree to stop cross border firing in kashmir