scorecardresearch

বড় খবর

এভিয়ান ইনফ্লুয়েঞ্জা মুক্ত দেশ ভারত

এভিয়ান ইনফ্লুয়েঞ্জা ভাইরাস (H5N1) মুক্ত দেশ ভারত। ওয়ার্ল্ড অরগানাইজেশন ফর অ্যানিম্যাল হেল্থ ভারতকে এই স্বীকৃতি দিয়েছে। গত ৩রা সেপ্টেম্বর ওআইই-এর তরফে কেন্দ্রের কাছে এই স্বীকৃতির কথা জানায়।

Avian Influenza
এভিয়ান ইনফ্লুয়েঞ্জা মুক্ত দেশ ভারত

এভিয়ান ইনফ্লুয়েঞ্জা ভাইরাস (H5N1) মুক্ত দেশ ভারত। ওয়ার্ল্ড অরগানাইজেশন ফর অ্যানিম্যাল হেল্থ ভারতকে এই স্বীকৃতি দিয়েছে। গত ৩রা সেপ্টেম্বর ওআইই-এর তরফে কেন্দ্রের কাছে এই স্বীকৃতির কথা জানায়। পরে রাজ্যগুলিকে তা জানিয়ে দেয় কেন্দ্রীয় পশুপালন মন্ত্রক।

গত দু’বছর ধরে ভারতের বিভিন্ন জায়গা H5N1 বা আভিয়ান ইনফ্লুয়েঞ্জা ভাইরাস দ্বারা আক্রান্ত হয়। বিশেষ করে ওড়িশ্যা, বিহার ও ঝাড়খণ্ডের বিস্তীর্ণ অংশ। ওড়িশ্যার, বুধিবরা, পাথরগঞ্জ, মালুদ, ব্রাহ্মণদেও, কানহেপুর, এপিংগা এবং নন্দলয় প্রাদুর্ভাব দেখা গিয়েছিল। এছাড়া, বিহারের গোরাহো, মোবারাকচক এবং বাবুরা ও ঝাড়খণ্ডের ফজিল কুঠারিতেও দেখা যায় H5N1 ভাইরাসের আক্রমণ। এরপরই ওয়ার্ল্ড অরগানাইজেশন ফর অ্যানিম্যাল হেল্থকে ভাইরাস ঠেকাতে পদক্ষেপের আবেদন করা হয়।

আরও পড়ুন: ‘বুদ্ধবাবু ভাল নেই’, ফোন গিয়েছিল ফুয়াদ হালিমের কাছে

এই ভাইরাসের জেরে প্রথমে জ্বর, কাশি সঙ্গে শ্বাস-প্রশ্বাসের উপসর্গ লক্ষ্য করা যাচ্ছিল। পরে, তা নিউমোনিয়ায় পরিণত হচ্ছিল। বেশ কয়েজনের মৃত্যুর ঘটনাও ঘটে। ফলে আতঙ্ক ছড়িয়ে পড়েছিল। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, এটি একটি সংক্রমিত ভাইরাস, যা পশুর দেহ থেকে ছড়াচ্ছে। আক্রান্ত ব্যক্তির থেকে অন্যের দেহে সংক্রমিত হওয়ার প্রবল সম্ভাবনা থেকে থাকে।

কেন্দ্রীয় পশুপালন মন্ত্রকের যুগ্মসচিব উপমন্যু বসু জানিয়েছেন, ‘এতদিন ধরে বিভিন্ন পদক্ষেপের পর এভিয়ান ইনফ্লুয়েঞ্জা ভাইরাস প্রভাবিত বিভিন্ন জায়গা সাফল্য এসেছে। ওআইই-এর তরফে ভারতকে H5N1 ভাইরাস মুক্ত দেশ বলে বিবেচনা করা হয়েছে।’

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: India avian influenza free country