scorecardresearch

বড় খবর

লাদাখে ৭ মাস ধরে ভারতের পরীক্ষা নিয়েছে চিন: জয়শঙ্কর

দুই দেশের সম্পর্কে উন্নতির জন্য দুই পক্ষই চেষ্টা করছে বলে দাবি করেছেন বিদেশমন্ত্রী।

লাদাখে ৭ মাস ধরে ভারতের পরীক্ষা নিয়েছে চিন: জয়শঙ্কর

পূর্ব লাদাখ সীমান্তে গত সাত মাস ধরে ভারতের পরীক্ষা নিয়েছে চিন। কিন্তু শীঘ্রই সেই চ্যালেঞ্জ উতরিয়ে দেশের সুরক্ষার স্বার্থে অটল থাকবে ভারত। শনিবার এমনই প্রত্যয়ী সুর শোনাল বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের গলায়। ফিকির বার্ষিক সাধারণ সভায় ভার্চুয়ালি অংশ নিয়ে জয়শঙ্কর বলেন, পূর্ব লাদাখে যা হয়েছে তাতে চিনের থেকে ভারতীয়দের আবেগে বেশি আঘাত করেছে।

প্রকৃত নিয়ন্ত্রণরেখায় চিনের একাধিক কার্যকলাপ বড্ড অস্বস্তিকর এবং তার জেরে কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে নজর দেওয়ার সময় এসেছে। যখন তাঁকে প্রশ্ন করা হয়, এই অবস্থান কতদিন ধরে চলবে, দীর্ঘকাল নাকি শীঘ্রই সাফল্য পাবে ভারত? তখন জয়শঙ্কর বলেন, “আমি এখনই কোনও ভবিষদ্বাণী করব না।” কিন্তু শীঘ্রই কিছু আশাপ্রদ খবর মিলবে বলে জানিয়েছেন তিনি। বিদেশমন্ত্রী আরও বলেছেন, “গত কয়েক দশকে চিনের সম্পর্কে ভারতীয়দের কী মনোভাব তা আমি দেখেছি। আমার শৈশব এবং আমার কৈশোরের অভিজ্ঞতা থেকে সেটা আমি বলতে পারি। অনেক পরিবর্তন এসেছে চিন্তাধারায়।”

আরও পড়ুন ‘কৃষক আন্দোলন আর কৃষকদের নেই, বামপন্থী-মাওবাদী ঢুকে পড়েছে’, বিস্ফোরক পীযূষ গোয়েল

তবে দুই দেশের সম্পর্কে উন্নতির জন্য দুই পক্ষই চেষ্টা করছে বলে দাবি করেছেন বিদেশমন্ত্রী। এবছর যা হয়েছে তাতে সম্পর্কের বরফ জমেছে বলে উল্লেখ করেছেন তিনি। কিন্তু চিন্তার বিষয়, এই দ্বিপাক্ষিক সম্পর্কের ভাবমূর্তি অনেকটাই নষ্ট হয়েছে বলে মত তাঁর। তবে পূর্ব লাদাখ সীমান্তে গত সাত মাস ধরে ভারতের পরীক্ষা নিয়েছে চিন। কিন্তু শীঘ্রই সেই চ্যালেঞ্জ উতরিয়ে দেশের সুরক্ষার স্বার্থে অটল থাকবে ভারত, জানিয়েছেন জয়শঙ্কর।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: India being tested will meet national security challenge soon says eam s jaishankar on india china standoff