scorecardresearch

বড় খবর

২০১৭ সালে পেগাসাস কিনেছিল মোদী সরকার: দ্য নিউইয়র্ক টাইমস

ভারত বা ইজরায়েল কোনও দেশই এখনও পর্যন্ত এই খবরের সত্যতা স্বীকার করেনি।

India bought Pegasus as part of defence deal with Israel in 2017, says NYT
পেগাসাস বিতর্কে নয়া মোড়। চাঞ্চল্যকর প্রতিবেদন প্রকাশ মার্কিন সংবাদপত্রের।

পেগাসাস-বিতর্কে নয়া মোড়। ২০১৭ সালেই ইজরায়েলি স্পাইওয়্যার পেগাসাস কিনেছিল ভারত, চাঞ্চল্যকর এই দাবি দ্য নিউ ইয়র্ক টাইমসের। মার্কিন এই সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৭ সালে ইজরায়েলের সঙ্গে ২ বিলিয়ন ডলারের একটি চুক্তি সই করেছিল ভারত। সেই চুক্তির অন্যতম ছিল পেগাসাস। যদিও এখনও পর্যন্ত পেগাসাস কেনা নিয়ে ভারত বা ইজরায়েল কোনও দেশের সরকারই মুখ খোলেনি।

দ্য নিউয়র্ক টাইমস এক বছর ধরে পেগাসাস নিয়ে তদন্ত চালিয়েছে। সংবাদপত্রের প্রতিবেদনে প্রকাশিত খবরে বলা হয়েছে, ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশনও স্পাইওয়্যারটি কিনেছিল এবং পরীক্ষা করেছিল। ”কয়েক বছর ধরে দেশে নজরদারির জন্য এটি ব্যবহার করার পরিকল্পনা করা হয়। যদিও সংস্থাটি শেষ পর্যন্ত গত বছর এই সরঞ্জামগুলি না দেওয়ার সিদ্ধান্ত নেয়।”

বিশ্বব্যাপী এই পেগাসাস স্পাইওয়্যারটি কীভাবে ব্যবহার করা হয়েছিল সেব্যাপারে বিস্তারিত প্রতিবেদন প্রকাশ করেছে দ্য নিউ ইয়র্ক টাইমস। মার্কিন ওই সংবাদপত্রের প্রতিবেদনে আরও বলা হয়েছে, মেক্সিকোয় সাংবাদিক এবং ভিন্নমতাবলম্বীদের নিশানা করা হয়েছিল এই বিশেষ স্পাইওয়্যার কাজে লাগিয়ে। অন্যদিকে, সৌদি আরবে নারী অধিকার রক্ষার লড়াইয়ে যুক্তদের এবং কলামিস্ট জামাল খাশোগির সহযোগীদের বিরুদ্ধে এই স্পাইওয়্যার কাজে লাগানো হয়েছিল।

দ্য নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ইজরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের লাইসেন্সকৃত নতুন একটি চুক্তির অধীনে পেগাসাস স্পাইওয়্যারটি পোল্যান্ড, হাঙ্গেরি, ভারত-সহ বিশ্বের একাধিক দেশকে সরবরাহ করা হয়েছিল।

মার্কিন ওই সাংবাদমাধ্যমের প্রতিবেদনে উল্লেখ, ২০১৭-এর জুলাইয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইজরায়েল সফরে গিয়েছিলেন। NYT-এর রিপোর্টে বলা হয়েছে, ২০১৭ সালে মোদীর এই ইজরায়েল সফরে ভারত একটি নীতি বজায় রেখেছিল। তবে মোদীর সফরটি উল্লেখযোগ্যভাবেই সৌহার্দ্যপূর্ণ ছিল।

আরও পড়ুন- ভক্তদের জন্য সুখবর, ফের খুলছে পুরীর জগন্নাথদেবের মন্দির, কবে থেকে?

সেই সফরেই ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে একটি সমুদ্র সৈকতে একসঙ্গে খালি পায়ে হেঁটেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উষ্ণ সেই সফরেই ভারতকে প্রায় ২ বিলিয়ন ডলার মূল্যের অত্যাধুনিক অস্ত্র এবং গোয়েন্দা সামগ্রী-সম্ভারের একটি প্যাকেজ বিক্রির ব্যাপারে সম্মত হয়েছিল ইজরায়েল। সেই চুক্তিরই অন্যতম ছিল পেগাসাস এবং একটি ক্ষেপণাস্ত্র ব্যবস্থা।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: India bought pegasus as part of defence deal with israel in 2017 says nyt