scorecardresearch

বড় খবর

চিন-তাইওয়ানের সংঘাত নিয়ে আসরে ভারত, কী জানাল নয়াদিল্লি?

পরিস্থিতির দিকে নজর রাখছে ভারত।

চিন-তাইওয়ানের সংঘাত নিয়ে আসরে ভারত, কী জানাল নয়াদিল্লি?
পেলোসির সফরের পরই তাইওয়ান খাঁড়িতে সামরিক তৎপরতা বাড়িয়েছে চিন।

চিন-তাইওয়ানের সংঘাতের আবহে এবার আসরে নামল ভারত। এশিয়ার মহাশক্তিধর দেশ চিনের রোষে পড়েছে স্বশাসিত দ্বীপ তাইওয়ান। সেই সংঘাতে ঘি দিয়েছে আমেরিকা। চিনের চোখরাঙানি এড়িয়ে তাইওয়ানে সফর করেছেন মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসি। এবার ভারতও মুখ খুলল এই ইস্যুতে।

কী বলেছে ভারত?

নয়াদিল্লি রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মতোই এখানেও শান্তির বার্তা দিয়েছে। জানিয়েছে, পরিস্থিতির দিকে নজর রাখছে ভারত। কোনও অপ্রীতিকর পরিস্থিতি যাতে না হয় সেজন্য শান্তি বজায় রাখার আবেদন জানিয়েছে। ভারত বলেছে, ওই অঞ্চলে দুপক্ষই যেন স্থিতাবস্থা বজায় রাখে। কোনও সংঘাতে না গিয়ে শান্তি বজায় রাখে চিন ও তাইওয়ান।

প্রসঙ্গত, পেলোসির সফরের পরই তাইওয়ান খাঁড়িতে সামরিক তৎপরতা বাড়িয়েছে চিন। জাপানের অর্থনৈতিক অঞ্চলে ব্যালিস্টিক মিসাইল ছুড়েছে। তাইওয়ানের জলসীমায় রণতরী পাঠিয়েছে, আকাশসীমা দিয়ে ফাইটার জেট উড়িয়ে শক্তি প্রদর্শন করেছে বেজিং।

আরও পড়ুন চিনের হামলা রুখতে সামরিক অনুশীলন তাইওয়ানের, চিনা রাষ্ট্রদূতকে ডেকে হুমকির নিন্দা ব্রিটেনের

ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি জানিয়েছেন, “অন্য আরও দেশের মতো আমরা সাম্প্রতিক ঘটনাবলী নিয়ে উদ্বিগ্ন এবং নজর রাখছি।”

তিনি আরও বলেছেন, “আমরা দুই পক্ষকে স্থিতাবস্থা বজায় রাখার আবেদন জানিয়েছি। দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে শান্তি বজায় রাখতে হবে। কোনও রকম সংঘাত থেকে বিরত থেকে শান্তি-স্থিতাবস্থা বজায় রাখতে হবে।”

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: India calls for de escalation of tensions and efforts to maintain peace and stability in region