scorecardresearch

চিনে আটকে ভারতীয় নাবিক, জরুরি ভিত্তিতে সহায়তা চাইল নয়া দিল্লি

শ্রীবাস্তব জানান, বেজিংয়ে ভারতীয় দূতাবাস চিনা কর্তৃপক্ষের সঙ্গে প্রতিমুহূর্তে যোগাযোগ করছে।

চিনে আটকে ভারতীয় নাবিক, জরুরি ভিত্তিতে সহায়তা চাইল নয়া দিল্লি
প্রতীকী ছবি।

চিনের বন্দরে আটকে পড়া ৩৯ জন ভারতীয় নাবিকদের জন্য় জরুরি ভিত্তিতে সাহায্য় চাইল ভারত। গত ক’মাস ধরে চিনের বন্দরে আটকে রয়েছে ২টি জাহাজ। শুক্রবার ভারতীয় বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানিয়েছেন, গত ১৩ জুলাই থেকে চিনের হেবেই প্রদেশের জিংট্য়াং বন্দরের কাছে নোঙর করেছে ভারতীয় জাহাজ এমভি জগ আনন্দ। সেখানে ২৩ জন ভারতীয় নাবিক রয়েছেন।

অন্য়দিকে, এমভি অনস্তেশিয়া নামে আরেকটি জাহাজ গত ২০ সেপ্টেম্বর থেকে চিনের কাওফেইডিয়ান বন্দরের কাছে নোঙর করেছে। সেখানে ১৬ জন ভারতীয় নাগরিক রয়েছেন বলে জানিয়েছেন বিদেশমন্ত্রকের মুখপাত্র।

আরও পড়ুন: ফাইজার ভ্যাকসিন ব্যবহারে অনুমতি, বিশ্বকে বাঁচাতে বড় সিদ্ধান্ত WHO-এর

শ্রীবাস্তব জানান, বেজিংয়ে ভারতীয় দূতাবাস চিনা কর্তৃপক্ষের সঙ্গে প্রতিমুহূর্তে যোগাযোগ করছে। দ্রুত সমাধানের জন্য় চিনা দূতাবাসের সঙ্গে যোগাযোগ রাখছে ভারতীয় বিদেশমন্ত্রকও। এ প্রসঙ্গে তিনি আরও জানান, ‘‘চিনের তরফে বিবৃতিগুলি নোট করেছি। সহায়তা করার ব্য়াপারে ইচ্ছাপ্রকাশ করা হয়েছে। আমরা আশা করছি, দ্রুত এই সহায়তা প্রদান করা হবে…’’।

বিদেশমন্ত্রকের মুখপাত্র আরও বলেছেন, চিনা বিদেশমন্ত্রক ও স্থানীয় প্রদেশের কর্তৃপক্ষের সঙ্গে এ ইস্য়ুতে বারংবার উত্থাপন করেছে ভারতীয় দূতাবাস। শ্রীবাস্তব বলেন, ‘‘গত কয়েক মাস ধরে এ ঘটনায় নজরে রাখা হচ্ছে। ভারতীয় অ্য়াম্বাসাডর ব্য়ক্তিগতভাবে নজর রাখছেন এ বিষয়ে। চিনা দূতাবাসের সঙ্গে যোগাযোগ রেখে চলছে মন্ত্রকও’’।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: India calls for urgent assistance for 39 indian sailors on board two ships in chinese waters