বড় খবর

গালওয়ান নিয়ে চিনের দাবি অতিরঞ্জিত-অচল: বিদেশমন্ত্রক

‘স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে যে, ভারতের তরফে সব পদক্ষেপ প্রকৃত নিয়ন্ত্রণরেখার এপারেই করা হয়ে থাকে। আশা করব চিন ও তাদের যাবতীয় কার্যকলাপ নিয়ন্ত্রণরেখার ওপারেই করবে।’

গালওয়ান নিয়ে চিনের দাবি ‘অতিরঞ্জিত ও অচল’। বেজিংকে স্পষ্ট করে জানিয়েছে নয়াদিল্লি। বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানিয়েছেন, ‘স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে যে, ভারতের তরফে সব পদক্ষেপ প্রকৃত নিয়ন্ত্রণরেখার এপারেই করা হয়ে থাকে। আশা করব চিন ও তাদের যাবতীয় কার্যকলাপ নিয়ন্ত্রণরেখার ওপারেই করবে।’ তাঁর কথায়, ‘চিন একতরফাভাবে স্থিতাবস্থা বদলের চেষ্টা করছে। এই হামলা পূর্ব নির্ধারিত ও পরিকল্পিত। দু’তরফের সেনার মৃত্যুর জন্য দায়ী চিন। দু’তরফের নেতৃত্ব যে সন্ধি করেছে তা সতর্কতার সঙ্গে চিন মেনে চললেই এই পরিস্থিতি এড়ানো যেত।’ গালওয়ান উপত্যকায় সংঘর্ষের ঘটনার পর ভারতীয় সেনাকর্মী নিখোঁজ প্রসঙ্গে এই মন্তব্য করেন অনুরাগ শ্রীবাস্তব। তবে, বিদেশ মন্ত্রকের দাবি, সংঘর্ষে কোনও ভারতীয় সেনাকর্মী নিখোঁজ নেই।

গত সোমবার রাতে লাদাখের গালওয়ান উপত্যকায় ইন্দো-চিন সেনা সংঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনাকর্মীর মৃত্যু হয়। ভারতীয় সেনা দাবি করে, ওই সংঘর্ষে একাধিক চিনা সেনাও নিহত হয়েছে। এরপরই সীমান্তে উত্তেজনা আরও তীব্র হয়। উত্তেজনা প্রশমণে দু’দেশের সেনা পর্যায়ে আলোচনা চলে।

বিদেশমন্ত্রক জানাচ্ছে, ‘সীমান্তে শান্তি ও স্থিতাবস্থা বজায় রাখার র পক্ষে ভারত। আলোচনার মাধ্যমেই সীমান্ত বিরোধ সমাধান সম্ভব বলে মনে করে ভারত। একই সঙ্গে দেশের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতার প্রতিও আমরা প্রতিশ্রুতিবদ্ধ।’

তবে, স্থিতাবস্তা বজায় রাখাই একমাত্র পথ নাকি, বিকল্প পথে পদক্ষেপ জরুরী তা নিয়ে সরকারের মধ্যেই বিতর্ক রয়েছে বলে সূত্র মারফত জানতে পেরেছে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস। এই চ্যালেঞ্জ সামলানো মোটেই যে সহজ নয় তা স্পষ্ট। প্রতিটি পদক্ষেপকে কেন্দ্র করেই নর্থ ও সাউথ বল্কের মধ্যে আলোচনা চলছে বলে জানা গিয়েছে।

যদিও বৃহস্পতিবারই বেজিং জানিয়েছে, উত্তজনা প্রশমণে দু’দেশই সেনা ও কূটনীতিক পর্যায়ে আলোচনা চালাচ্ছে। তবে, সোমবারের সংঘর্ষের জন্য ভারতীয় সেনাদেরই দায়ী করেছে চিন।

ভারত-চিন সীমান্তে উত্তেজনার আবহে লাদাখ নিয়ে গত বুধবার চিনা বিদেশমন্ত্রীর সঙ্গে ফোনে কথা বলেন ভারতের বিদেশমন্ত্রী জয়শংকর। এ প্রসঙ্গে বিদেশমন্ত্রকের তরফে এক বিবৃতিতে জানানো হয়, ‘১৫ জুন গালওয়ান উপত্যাকায় সংঘর্ষের ঘটনায় চিনকে কড়া বার্তা দিয়েছেন ভারতের বিদেশমন্ত্রী’।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India china border clash galwan delhi beijing

Next Story
চিনা সংস্থার সঙ্গে চুক্তি বাতিল রেলের-গালওয়ানে কোনও ভারতীয় সেনাকর্মী নিখোঁজ নেই-পরিযায়ীদের জন্য় ৫০ হাজার কোটির প্রকল্প চালু-পুরীর রথযাত্রায় সুপ্রিম স্থগিতাদেশIndia latest news, দেশের খবর, ভারতের খবর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com