scorecardresearch

বড় খবর

চিনের স্বীকারোক্তি, সেদিন চিনা সেনাও গালওয়ানে নিহত হয়েছে

এর আগে গালওয়ানে সীমান্ত সংঘর্ষে শুধু সেনা মৃত্যু হয়েছে বলে জানিয়েছিল বেজিং। তবে, তা কোন পক্ষের সেটা স্পষ্ট করা হয়নি।

ভারতে নিযুক্ত চিনা রাষ্ট্রদূত সং ওয়েইডং

১৫ জুন সীমান্ত সংঘর্ষে চিনা সেনার মৃত্যর খবর অবশেষে স্বীকার করল বেজিং। ভারতে নিযুক্ত চিনা রাষ্ট্রদূত সং ওয়েইডং সংবাদ সংস্থা পিটিআই-কে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, ‘সীমান্তে মারাত্মক শারীরিক সংঘর্ষ হয়েছিল ও দু’তরফেই প্রাণহানি হয়েছে।’ এর আগে গালওয়ানে সীমান্ত সংঘর্ষে শুধু সেনা মৃত্যু হয়েছে বলে জানিয়েছিল বেজিং। তবে, তা কোন পক্ষের সেটা স্পষ্ট করা হয়নি। শেষ পর্যন্ত ওয়েইডংয়ের মন্তব্য ভারতীয় সেনার দাবিকেই মাণ্যতা দিল। ওই সংঘর্ষে ৪০ জনের বেশি চিনা সেনার প্রাণহানি হয়েছে বলে জানিয়েছিল ভারতীয় সেনা।

সীমান্তে সংঘর্ষের ঘটনায় ২০ জন ভারতীয় সেনাকর্মী প্রাণ হারিয়েছেন। তাদেরও নামও প্রকাশ করা হয়েছে। তবে, এতদিন এ প্রসঙ্গে নীরব ছিল বেজিং।

রাষ্ট্রদূতের সাক্ষাৎকারটি চিনা দূতাবাসের তরফে আনলাইনে পোস্ট করা হয়েছে। এর পাশাপাশি চিন সরকার পরিচালিত গ্লোবাল টাইমসের সম্পাদক হু শিজিংয়ও তাঁর লেখায় গালওয়ানে চিনা সেনা পদাধিকারীর মৃত্যুর প্রসঙ্গে উল্লেখ করেছিলেন।

গালওয়ানে চিনা সেনার মৃত্যু নিয়ে এতদিন ধোঁয়াশা বজায় রেখেছিল বেজিং। জুনের ১৯ তারিখ চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ান জানিয়েছিলেন যে, মারাত্ম শারীরিক সংঘর্ষের ফলে প্রাণহানিঘটেছে। তাদের তরফে সেনা মৃত্যুর সংখ্যা স্পষ্ট না করে একই কথার পুনরাবৃত্তি করা হয় ২৪ তারিখ। কিন্তু, তার ২৪ ঘন্টার মধ্যেই ভারতে নিযুক্ত চিনা রাষ্ট্রদূত স্পষ্ট করে জানিয়ে দেন, ‘সীমান্তে মারাত্মক শারীরিক সংঘর্ষ হয়েছিল ও দু’তরফেই প্রাণহানি হয়েছে।’

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: India china border tension chinese ambassador sun weidong acknowledges galwan pla deaths