বড় খবর


সীমান্তে বৈঠকে বসলেন কমান্ডাররা, দিল্লিতে পরিস্থিতি পর্যালোচনা সেনাপ্রধানদের

গালওয়ান উপত্যকায় সংঘর্ষের পর এই প্রথমবারের জন্য আবার বৈঠকে বসলেন ভারত-চিন এই দুই দেশের কমান্ডাররা। সোমবার চৌসলে ভারতের পক্ষ থেকে ছিলেন কমান্ডার লেফেটেন্যান্ট হরিন্দর সিং এবং চিনের পক্ষ থেকে ছিলেন কমান্ডার মেজর লিউ লিন। প্রসঙ্গত জুনের ৬ তারিখ এই দু-পক্ষের বৈঠক হলেও গালওয়ানের সংঘর্ষ রোখা যায়নি। এই সংঘর্ষে প্রাণ হারিয়েছেন ২০ জন ভারতীয় সেনা। এই […]

Both are taking steps to ease LAC situation

গালওয়ান উপত্যকায় সংঘর্ষের পর এই প্রথমবারের জন্য আবার বৈঠকে বসলেন ভারত-চিন এই দুই দেশের কমান্ডাররা। সোমবার চৌসলে ভারতের পক্ষ থেকে ছিলেন কমান্ডার লেফেটেন্যান্ট হরিন্দর সিং এবং চিনের পক্ষ থেকে ছিলেন কমান্ডার মেজর লিউ লিন।

প্রসঙ্গত জুনের ৬ তারিখ এই দু-পক্ষের বৈঠক হলেও গালওয়ানের সংঘর্ষ রোখা যায়নি। এই সংঘর্ষে প্রাণ হারিয়েছেন ২০ জন ভারতীয় সেনা। এই ঘটনার পর থেকেই অস্থির হয়েছে ভারত-চিন সীমান্ত।

যদিও দ্বিতীয় পর্যায়ের এই বৈঠক চেয়েছিল চিন। তবে ভারতের বক্তব্য ছিল চিন চুক্তি মেনে নিয়ে গালওয়ান ভ্যালি এবং হট স্প্রিং এলাকার ১৪, ১৫, ১৭ এ পেট্রোল পয়েন্ট থেকে সেনা সরালে তবেই বৈঠকে বসবে তারা।

এর আগে বৈঠকে কী ঘটেছিল সে সম্পর্কে এখনও কোনও বক্তব্য পাওয়া যায়নি। তবে সেনাবাহিনী সূত্র জানিয়েছে, প্রকৃত নিয়ন্ত্রণ রেখার একাধিক পয়েন্ট থেকে চিনা সেনাবাহিনীকে তাঁদের আগের জায়গায় ফিরে যেতে বাধ্য করবে ভারত, এমনটাই পরিকল্পনা ছিল। মে মাসের শুরুর দিকে সীমান্ত বিরোধ শুরু হওয়ার পর কমপক্ষে আটবার ডিভিশন কমান্ডাররা বৈঠক করেছেন বলেই সূত্রের খবর।

এদিকে সীমান্তে যখন দুই পক্ষের কমান্ডাররা বৈঠক করছেন, সেই সময় দিল্লিতে পরিস্থিতি পর্যালোচনায় বসেছেন সেনাবাহিনীর প্রধানেরা। সেনাবাহিনী প্রধান জেনারেল এম এম নারভানে সেনা কমান্ডারদের সম্মেলনের দ্বিতীয় পর্বে সোমবার সকালে সেনা কমান্ডারদের সাথে সীমান্তের পরিস্থিতি সম্পর্কে বিশদ পর্যালোচনা করেন।

Read the story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: India china face off commanders meet at border point army chief reviews situation on northern western fronts

Next Story
কোভিড-১৯ প্রশ্নের উত্তর দিতে ২৪ ঘণ্টা খোলা আসামের হেল্পলাইনAssam Covid Helpline
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com