সপ্তাহের শুরুতেই বড়সড় করোনা-স্বস্তি, দৈনিক সংক্রমণ নামল ১০ হাজারের নীচে

গত ২৪ ঘণ্টায় দেশে করোনামুক্ত হয়েছেন ১৬ হাজার ৭৬৫। এই মুহূর্তে দেশের সংক্রমণ হার ১.১১ শতাংশ।

সপ্তাহের শুরুতেই বড়সড় করোনা-স্বস্তি, দৈনিক সংক্রমণ নামল ১০ হাজারের নীচে
আবারও দেশের দৈনিক সংক্রমণ তিন হাজারের উপরে।

সপ্তাহের প্রথম দিনেই করোনায় বিরাট-স্বস্তি। দেশের দৈনিক সংক্রমণ নামল ১০ হাজারেরও অনেক নীচে। টিকাকরণকে হাতিয়ার করেই এবার করোনামুক্তির পথে দেশ। রাজ্যে-রাজ্যে লাগাতার কমছে সংক্রমণ, ক্রমশই নিম্নমুখী করোনা সক্রিয় রোগীর সংখ্যাও।

সোমবার সকালে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৮ হাজার ১৩ জন। একদিনে দেশে করোনায় মৃত্যু হয়েছে ১১৯ জনের। সব মিলিয়ে দেশে করোনার সংক্রমণ ছড়ানোর পর থেকে এখনও পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে ৫ লক্ষ ১৩ হাজার ৮৪৩। গত ২৪ ঘণ্টায় দেশে করোনামুক্ত হয়েছেন ১৬ হাজার ৭৬৫।

সব মিলিয়ে এখনও পর্যন্ত ভাইরাসের গ্রাস থেকে মুক্ত হলেন ৪ কোটি ২৩ লক্ষ ৭ হাজার ৬৮৬ জন। গতকালের চেয়ে এদিন আরও কমেছে করোনা সক্রিয় রোগীর সংখ্যাও। তথ্য বলছে, দেশে করোনা অ্যাক্টিভ কেস আরও কমে ১ লক্ষ ২ হাজার ৬০১। এই মুহূর্তে দেশের সংক্রমণ হার ১.১১ শতাংশ। স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, এখনও পর্যন্ত দেশে ১৭৭ কোটি ৫০ লক্ষ ৮৬ হাজার ৩৩৫টি করোনা টিকার ডোজ দেওয়া হয়েছে।

আরও পড়ুন- দিল্লিতে ওমিক্রনের কারণেই মৃত্যু হয়েছে ৮০ শতাংশের: রিপোর্ট

এদিকে, সংক্রমণ কমতেই রাজ্যে-রাজ্যে উঠছে বিধি-নিষেধ। সংবাদসংস্থা পিটিআইয়ের খবর অনুযায়ী, দীর্ঘ ২ বছর পরে ওড়িশায় আজ সোমবার থেকেই খুলে গিয়েছে ছোটদের স্কুল। সোমবার থেকেই স্কুলে যাচ্ছে প্রথম থেকে সপ্তম শ্রেণির পড়ুয়ারা। এর আগে ওড়িশা সরকার ১৪ ফেব্রুয়ারি থেকে স্কুল খোলার ঘোষণা করেছিল। তবে জেলাশাসকরা স্কুল পরিষ্কার, স্কুল চত্বরে থাকা ঝোপ কাটা এবং ছোটখাটো মেরামতির জন্য অতিরিক্ত সময় চাওয়ায় এক্ষেত্রে কয়েকদিন দেরি হয়েছে।

অন্যদিকে, উত্তর দিল্লির একটি স্কুলে প্রথম শ্রেণির এক পড়ুয়ার করোনার উপসর্গ দেখা দেওয়ায় বিপত্তি তৈরি হয়। তড়িঘড়ি স্কুল বন্ধের সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। স্কুলের তরফে জানানো হয়েছে, আপাতত ফের এক দফায় অনলাইনেই পড়াশোনা চলবে। সংবাদসংস্থা পিটিআইয়ের খবর অনুযায়ী, ওই খুদে পড়ুয়া গত বৃহস্পতিবার উত্তর দিল্লির মডেল টাউন স্কুলে গিয়েছিল। তার বাবা-মা শনিবার প্রশাসনকে জানিয়েছিলেন, যে শিশুটির মাথাব্যথা এবং ব্যথার মতো কোভিডের কিছু উপসর্গ রয়েছে।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: India covid 19 omicron cases 28 february 2022

Next Story
সোনালি হাতছানি, যুদ্ধ শেষেই ইউক্রেনে ফিরতে মরিয়া ভারতীয় পড়ুয়ারা