scorecardresearch

বড় খবর

ইয়াসিনের কারাদণ্ডের বিরোধিতা, OIC-IPHRC-এর মন্তব্যকে পাত্তাই দিচ্ছে না ভারত

জঙ্গিদের অর্থসাহায্যের দায়ে বিচ্ছিন্নতাবাদী নেতা ইয়াসিন মালিককে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দিয়েছে এনআইএ-র বিশেষ আদালত।

India criticises OIC and IPHRC for comments on court ruling on Yasin Malik
উপত্যকার বিচ্ছিন্নতাবাদী নেতা ইয়াসিন মালিকের যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দিয়েছে আদালত।

কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী নেতা ইয়াসিন মালিকের যাবজ্জীবন কারাদণ্ড নিয়ে OIC বা অর্গানাইজেশন অফ ইসলামিক কোঅপারেশন এবং IPHRC বা স্বাধীন স্থায়ী মানবাধিকার কমিশনের করা মন্তব্যকে পাত্তাই দিচ্ছে না ভারত। বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি সাফ জানিয়েছেন, OIC-IPHRC-এর মন্তব্য কখনই গ্রহণযোগ্য নয়। তিনি বলেছেন, ”গোটা বিশ্ব সন্ত্রাসবাদের বিরুদ্ধে জিরো টলারেন্স চায়। অর্গানাইজেশন অফ ইসলামিক কোঅপারেশনের আর্জিকে কোনওভাবেই ন্যায্য বলা যায় না।”

উল্লেখ্য, উপত্যকার অন্যতম বিচ্ছিন্নতাবাদী নেতা ইয়াসিন মালিকের যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দিয়েছে এনআইএ-র বিশেষ আদালত। জম্মু-কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী নেতাদের মধ্যে ইয়াসিন মালিক অন্যতম। দু’দশকেরও বেশি সময় ধরে অশান্ত কাশ্মীর উপত্যকায় বিচ্ছিন্নতাবাদী কার্যকলাপ চলেছে ইয়াসিন মালিকের ইশারায়।

জম্মু-কাশ্মীর লিবারেশন ফ্রন্টের নেতা এই ইয়াসিন মালিকের বিরুদ্ধে বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইন প্রয়োগ করেছিল এনআইএ। এই আইনেই মালিককে গ্রেফতার করা হয়। তদন্তের পর এনআইএ জানায়, এই ইয়াসিন মালিকই উপত্যকার জঙ্গিদের অর্থসাহায্য করত। শেষমেশ মালিককে দোষী সাব্যস্ত করে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দেয় আদালত।

আরও পড়ুন- মাদ্রাসায় দুই শিশুকে শিকল দিয়ে বেঁধে রাখার অভিযোগ শিক্ষকের বিরুদ্ধে

তবে ইয়াসিন মালিককে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়ার এই শাস্তির বিরুদ্ধে মুখ খুলেছে অর্গানাইজেশন অফ ইসলামিক কোঅপারেশন এবং স্বাধীন স্থায়ী মানবাধিকার কমিশন। এতেই বেজায় ক্ষুব্ধ ভারত। বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি এব্যাপারে কড়া প্রতিক্রিয়া দিয়েছেন। তাঁর কথায়, “ইয়াসিন মালিকের মামলায় রায়ের জন্য ভারতের সমালোচনা করে ওআইসি-আইপিএইচআরসি যে মন্তব্য করেছে তা গ্রহণযোগ্য নয়।” তিনি আরও বলেন, “এই মন্তব্যগুলির মাধ্যমে ওআইসি-আইপিএইচআরসি ইয়াসিন মালিকের সন্ত্রাসবাদী কাজের প্রতি পরোক্ষভাবে সমর্থনই প্রকাশ করেছে।”

উপত্যকার এই বিচ্ছিন্নতাবাদী নেতার যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশের বিরুদ্ধে মুখ খুলেছে পাকিস্তানও। ইতিমধ্যেই পাক নেতা-মন্ত্রীরা মালিকের সজার বিরুদ্ধে সরব হয়েছেন। পাকিস্তানের বিদেশমন্ত্রী বিলাবল ভুট্টো জারদারি টুইটে লিখেছেন, ”হুরিয়ত নেতা ইয়াসিন মালিককে মিথ্যা বিচারে অন্যায্যভাবে শাস্তি দেওয়ার তীব্র নিন্দা জানাচ্ছি। ভারত স্বায়ত্ত শাসনের দাবি তোলা কাশ্মীরিদের কণ্ঠরোধ করতে পারবে না। পাকিস্তান ক্শ্মীরের ভাই-বোনেদের পাশে আছে।”

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: India criticises oic and iphrc for comments on court ruling on yasin malik