বড় খবর

বিশ্ব ক্ষুধা সূচকে আরও নীচে ভারত! ‘অবৈজ্ঞানিক’ তালিকা খারিজ নয়া দিল্লির

Global Hunger Index: ১১৬ দেশের তালিকায় চলতি বছরে ভারতের স্থান ১০১। গত বছর এই সূচকে ভারতের স্থান ছিল ৯৪।

Global Hunger Index India
এই তালিকার শীর্ষে চিন। ভারতের পরে আফগানিস্তান, পাপুয়া-নিউ গিনির মতো দেশ

Global Hunger Index: ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময়! কবি সেই কবে বলে গিয়েছেন। সেই বিশ্ব ক্ষুধা সূচকে আরও নামল ভারত। ১১৬ দেশের তালিকায় চলতি বছরে ভারতের স্থান ১০১। গত বছর এই সূচকে ভারতের স্থান ছিল ৯৪। তালিকার একদম শীর্ষে চিন। আর এই তালিকায় ভারতের আগে পড়শি নেপাল, পাকিস্তান এবং বাংলাদেশ। যদিও এই তালিকার বৈজ্ঞানিক ভিত্তি নিয়ে প্রশ্ন তুলেছে নয়াদিল্লি। তালিকা নির্মাণে পদ্ধতিগত ত্রুটির প্রসঙ্গ উল্লেখ করে এই প্রশ্ন তোলেন কেন্দ্রীয় নারী এবং শিশুকল্যাণ মন্ত্রী।

তিনি বলেছেন, ‘ভারতকে এই তালিকার নীচের দিকে রাখা হয়েছে ফাও-এর অনুমান তালিকার ভিত্তিতে। সেখানে অপুষ্টির নীচে থাকা জনসংখ্যা বিচার্য হয়েছে। যে তালিকার কোনও বাস্তবভিত্তি নেই, পদ্ধতিগত ত্রুটিপূর্ণ।‘

এমনকি, এই তালিকা প্রকাশের দায়িত্বে থাকা সংস্থার দায়িত্ববোধ নিয়েও প্রশ্ন তুলেছে মন্ত্রক। প্রতি বছর জার্মান এবং আইরিশ দুই স্বেচ্ছাসেবী সংস্থা এই বিশ্ব ক্ষুধা সূচকের তালিকা প্রকাশ করে। যাকে গ্লোবাল হাঙ্গার ইনডেক্স নামে সবাই বেশি চেনে। গত কয়েক বছর ধরে এই তালিকায় ভারতের অধঃগতি লক্ষ্যনীয়।

জানা গিয়েছে, তালিকা তৈরিতে প্রাধান্য দেওয়া হয় শিশু স্বাস্থ্য, দেশের অর্থনৈতিক অবস্থান এবং সম্পদ বণ্টনের মতো বিষয়গুলো। তালিকায় নীচে তারাই থাকে, যাদের শিশুদের মধ্যে অপুষ্টিজনিত সমস্যা, অপুষ্টিতে শিশুমৃত্যু, শিশুমৃত্যুর হারের মতো ইস্যুগুলো বৃদ্ধি পায়।

জানা গিয়েছে, এই তালিকায় ভারতের নীচে রয়েছে আফগানিস্তান, কঙ্গো, নাইজেরিয়া, লাইবেরিয়া, মোজাম্বিক, পাপুয়া-নিউগিনি, ইয়েমেন, সোমালিয়ার মতো দেশগুলো।         

 ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India demoted another seven spot in global hunger index while china secures top spot national

Next Story
সিবিএসই প্রশ্ন ফাঁসকাণ্ড: দিল্লি হাইকোর্টে শুনানি, ধৃত আরও ৩সিবিএসই-র সিদ্ধান্তের প্রতিবাদে লুধিয়ানার ফিরোজপুরে প্রতিবাদে পড়ুয়ারা। ছবি গুরমীত সিং, ইন্ডিয়ান এক্সপ্রেস
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com