বড় খবর

India-Pakistan: পাকিস্তানের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে চায় ভারত, রাষ্ট্রসংঘে বড় বার্তা

India Pakistan: দৃঢ়ভাবে জানিয়েছে যে তার জন্য ‘অনুকূল পরিবেশ’ তৈরি করতেও চায় দেশ।

modi, pm narendra modi, imran khan, india pakistan
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও পাক প্রধানমন্ত্রী ইমরান খান

India Pakistan Relation: সব দেশের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক রাখতে বদ্ধপরিকর ভারত। তবে এবার পাকিস্তান-সহ সব দেশের সঙ্গে ‘স্বাভাবিক’ করতে চায় নয়া দিল্লি, শুক্রবার রাষ্ট্রসংঘে এমনটাই বলল ভারত। দৃঢ়ভাবে জানিয়েছে যে তার জন্য ‘অনুকূল পরিবেশ’ তৈরি করতেও চায় দেশ। তবে ইসলামাবাদের উপর সীমান্ত সন্ত্রাসবাদ নিয়ে ভরসা রাখছে ভারত।

শুক্রবার রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী কাউন্সিলর সাধারণ পরিষদে মধু সুদান বলেন, “ভারত পাকিস্তান-সহ সকল দেশের সঙ্গে স্বাভাবিক প্রতিবেশী সম্পর্ক চায়। আমাদের ধারাবাহিক অবস্থান হ’ল ভারত ও পাকিস্তানের মধ্যকার সমস্যাগুলি দ্বিপক্ষীয় ও শান্তিপূর্ণভাবে সন্ত্রাস, বৈরিতা ও সহিংসতা মুক্ত পরিবেশে সমাধান করা উচিত।”

আরও পড়ুন, আগামী ২-৩ ঘন্টার মধ্যে ধেয়ে আসছে ঝড়, ভারী বৃষ্টির পূর্বাভাস

শুক্রবার রাষ্ট্রসংঘের সাধারণ সভায় নিরাপত্তা পরিষদের বার্ষিক রিপোর্ট নিয়ে আলোচনার সময় পাকিস্তানের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক প্রতিষ্ঠার ইচ্ছার কথা জানায় ভারত। তবে শান্তি প্রতিষ্ঠার জন্য উপযুক্ত পরিস্থিতি তৈরি করার দায়িত্ব পাকিস্তানের বলে দাবি করা হয়।

রাষ্ট্রসংঘে নিযুক্ত ভারতের দূত আর মধুসূদন বলেন, “এটা খুবই পরিতাপের বিষয় যে মিথ্যা নাটক রচনা করে এই আন্তর্জাতিক মঞ্চের মান ক্ষুণ্ণ করছে পাকিস্তান। এহেন কাজে আন্তর্জাতিক মঞ্চের প্রতিনিধিদের চোখে ধুলো দেওয়া যাবে না। কেন্দ্রশাসিত প্রদেশ জম্মু ও কাশ্মীর নিয়ে ভারতের সংসদ যা সিদ্ধান্ত নিয়েছে তা দেশের অভ্যন্তরীণ বিষয়। পাকিস্তানের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক চায় ভারত। কিন্তু তার জন্য পরিস্থিতি তৈরি করতে হবে পড়শি দেশটিকে।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India desire to make normal neighbourly ties with all countries including pakistan

Next Story
Terrorist Attack: কাশ্মীরে ফের ঝরল রক্ত, সোপরে জঙ্গি হামলায় শহিদ দুই পুলিশকর্মী-সহ ৪Terrorist Attack, Jammu and Kashmir
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com