বড় খবর

‘পাকিস্তানের সঙ্গে সৌহার্দ্যপূর্ণ সম্পর্কে আগ্রহী ভারত’, ইমরানকে চিঠি মোদীর

যদিও সুসম্পর্কের জন্য বিশেষ শর্তের কথাও জানিয়েছেন নমো।

পাকিস্তানের সঙ্গে সৌহার্দ্যপূর্ণ সম্পর্কে আগ্রহী ভারত। পাক প্রধানমন্তত্রী ইমরান কানকে চিঠি লিখে এই বার্তা দিলেন নরেন্দ্র মোদী। ২৩ মার্চ পাকিস্তানের জাতীয় দিবস, সেই উপলক্ষে ভারতের প্রধানমন্ত্রীর তরফে চিঠিতে ইমরানকে সহ প্রতিবেশী দেশের সকল নাগরিককে শুভেচ্ছা জানিয়েছেন প্রদানমন্ত্রী মোদী।

চিঠিতে কী লেখা হয়েছে?

প্রধানমন্ত্রী মোদীর পক্ষ থেকে ইমরান খানকে লেখা চিঠিতে উল্লেখ, ‘প্রতিবেশী দেশ পাকিস্তানের সঙ্গে সৌহার্দ্যপূর্ণ সুসম্পর্ক চায় ভারত। তবে, এক্ষেত্রে দু’‌দেশের মধ্যে সন্ত্রাস মুক্ত ও হিংসা বিহীন আস্থার পরিবেশ গড়ে ওঠা প্রয়োজন’

করোনা কালে পাকিস্তান প্রশাসন সেদেশের নাগরিকদের জন্য ভালো কাজ করেছে বলেও চিঠিতে প্রশংসা করেছেন মোদী।

উরি, পাঠানকোট হামলার পর পাক-ভারত সম্পর্ক গত কয়েক বছরে তলানীতে গিয়ে পৌঁছেছে। ২০১৯ সালের আগাস্টে জম্মু-কাশ্মীরকে দু’ভাগ করে কেন্দ্র শাসিত অঞ্চলে পরিণত করে ভারত সরকার। উপত্যকা থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করা হয়। নয়াদিল্লির এই পদক্ষেপের তীব্র প্রতিবাদ করে ইসলামাবাদ। বিভিন্ন আন্তর্জাতিক সংগঠনে ভারতের বিরুদ্ধে পাকিস্তান নালিশ জানালেও কাজের কাজ হয়নি। এই ইস্যুতে কার্যত কোণঠাসা ইমরান প্রশাসন।

এদিকে দিন কয়েক আগেই পাক-ভারত সীমান্তে ২০০৩ সালের চুক্তি অনুসারে যুদ্ধ বিরতি বলবতে সহমত পোষণ করেছে নয়াদিল্লি ও ইসলামাবাদ। সিন্ধু কমিশনের আলোচনায় যোগ দিতে ভারতে এসেছেন পাক প্রতিনিধি দল। তাহলে কী ফের বৈরিতা কাটিয়ে পাকিস্তানকে সুসম্পর্কের বার্তা দিলেন মোদী? সরকারি সূত্রের খবর, পাকিস্তানের জাতীয় দিবসকে কেন্দ্র করে প্রতি বছরই ভারতের পক্ষ থেকে চিঠি পাঠানো হয় পাকিস্তানে। মঙ্গলবারের চিঠিও তার বেশি কিছু নয়।

উল্লেখ্য, গত সপ্তাহেই ভারতের বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা জানিয়েছিলেন, বিভিন্ন ইস্যুতেই ভারত প্রতিবেশী দেশ পাকিস্তানের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক চায়। আলোচনার মাধ্যমে সমস্ত কিছু মিটমাট হোক- চায় ভারত। নয়াদিল্লি পূর্বে বহুবার তার নজির রেখেছে। তবে এবার হিংসা-সন্ত্রাস ঝেড়ে অনুকূল পরিবেশ তৈরির দায় পাকিস্তানকেই নিতে হবে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India desires cordial relations with pakistan pm modi writes to imran khan

Next Story
২৪ ঘণ্টায় রেকর্ড সংক্রমণ দেশে, আক্রান্ত ৪৭,২৬২, মৃত প্রায় তিনশো
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com