ভারত তার আঞ্চলিক অখণ্ডতা রক্ষার্থে বদ্ধপরিকর: রাজনাথ

কেন্দ্রীয় মন্ত্রীর কথায়, মতভেদ হতেই পারে, কিন্তু তার মানেই বিবাদ নয়। ভারত যে বরাবরই শান্তিপ্রিয় দেশ, সেকথাও এদিন ফের স্মরণ করিয়েছেন রাজনাথ।

By: New Delhi  Updated: November 5, 2020, 02:43:39 PM

আগ্রাসনের সামনে ভারত তার সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতা রক্ষা করতে সংকল্পবদ্ধ, পূর্ব লাদাখে চিনের সঙ্গে সংঘাতের আবহে ফের মুখ খুললেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। কেন্দ্রীয় মন্ত্রীর কথায়, মতভেদ হতেই পারে, কিন্তু তার মানেই বিবাদ নয়। ভারত যে বরাবরই শান্তিপ্রিয় দেশ, সেকথাও এদিন ফের স্মরণ করিয়েছেন রাজনাথ।

ন্য়াশনাল ডিফেন্স কলেজের ৬০ তম বর্ষপূর্তিতে এক ওয়েবিনারে রাজনাথ বলেছেন, ‘‘সাম্প্রতিক সময়ে, সীমান্তে অন্য়রকম চ্য়ালেঞ্জের মুখোমুখি ভারত’’। এরপরই তিনি বলেছেন, ‘‘ভারত শান্তিপ্রিয় দেশ। আমরা বিশ্বাস করি, মতভেদ কখনই বিবাদে পরিণত যেন না হয়। কূটনৈতিক আলোচনার মাধ্য়মে শান্তিপূর্ণ সমাধানে আমরা গুরুত্ব দিই। সীমান্তে শান্তি ও স্থিরতা বজায় রাখার স্বার্থে বিভিন্ন চুক্তি ও প্রোটোকল মানতে আমরা বদ্ধপরিকর। তবে, কোনওরকম আগ্রাসনের মুখোমুখি হতে হলে, ভারত তার সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতা রক্ষা করতে সংকল্পবদ্ধ’’।

আরও পড়ুন: ঠিক জেলে নয়, স্কুলে রাত কাটালেন অর্ণব গোস্বামী

গত মে মাসের শুরু থেকে পূর্ব লাদাখে চিনের সঙ্গে যেভাবে সংঘাত হয়েছে ভারতের, তাতে এই পরিস্থিতিতে রাজনাথের এমন বার্তা তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

অন্য়দিকে, পাকিস্তান প্রসঙ্গে প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, রাষ্ট্রীয় নীতি হিসেবে সন্ত্রাসবাদকে কাজে লাগাতে এখনও অনড় সে দেশ। সশস্ত্র বাহিনীর প্রসঙ্গ টেনে রাজনাথ বলেছেন, আমাদের সীমান্তে সুরক্ষা নিশ্চিত করেছে তারা। বিভিন্ন চ্য়ালেঞ্জের মোকাবিলা করেছে তারা।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

India determined to protect its territorial integrity differences should not become disputes rajnath singh

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X