বড় খবর


ক্যাপিটল হিলের ঘটনার সঙ্গে লালকেল্লার তুলনা টানল ভারত

বৃহস্পতিবার বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানিয়ে দেন, এ জাতীয় মন্তব্য করার আগে বিষয়টি খতিয়ে দেখা উচিত।

কৃষক আন্দোলন নিয়ে ভারতের সমর্থনেই সুর চড়িয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। কৃষি সংস্কারে ভারত যে পদক্ষেপ গ্রহণ করেছে সেগুলিকে স্বাগত জানিয়েছে জো বাইডেনের দেশ। কিন্তু দিল্লিতে কৃষক বিক্ষোভের সময় ভারতে ইন্টারনেট বন্ধ নিয়ে অন্য সুরে সোচ্চার হয়েছে আমেরিকা। আর সেই প্রসঙ্গেই লালকেল্লা বিক্ষোভের সঙ্গে আমেরিকার ক্যাপিটল হিল ঘটনার প্রসঙ্গ টেনে জবাব দিল ভারত।

বৃহস্পতিবার বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানিয়ে দেন, এ জাতীয় মন্তব্য করার আগে বিষয়টি খতিয়ে দেখা উচিত। ভারত মার্কিন উভয় দেশই গণতন্ত্রের ওপর ভত্তি করে চলে। এও জানান হয় যে, গত ২৬ জানুয়ারি ঐতিহাসিক লালকেল্লায় যে ঘটনা ঘটেছে তার সঙ্গে তুলনা করা চলে ৬ জানুয়ারি ক্যাপিটাল হিলের। কোনও হিংসাত্মক ঘটনা না ঘটে তারজন্যই এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

আরও পড়ুন, কৃষি আইনের সমর্থনে ভারতের পাশে আমেরিকা

মার্কিন যুক্তরষ্ট্র আন্দোলনস্থলগুলিতে ইন্টারনেট বন্ধ করে দেওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়েছে তথ্যের অধিকার যে কোনও গণতন্ত্রের হলমার্ক। সেই প্রসঙ্গে ভারতের তরফে জানান হয় যে এই বিষয়টিকে “আমাদের নিজ নিজ স্থানীয় আইন অনুসারে লাগু করা হচ্ছে। এই গোটা বিষয়টি নয়াদিল্লির একটি অভ্যন্তরীণ বিষয় হিসাবে বিবেচিত।

যদিও ইন্টারনেট নিষেধাজ্ঞার বিষয়ে ওয়াশিংটনের মন্তব্য ভারতের কাছে নতুন নয়। এর আগে রাষ্ট্রপতি ট্রাম্পের নেতৃত্বাধীন পূর্ববর্তী মার্কিন প্রশাসন জম্মু কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের পরে সেখানে দীর্ঘদিন ধরে কেন ইন্টারনেট বন্ধ করা হবে তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিল।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: India draws red fort capitol parallel

Next Story
PNB-কাণ্ডে অভিযুক্ত চোকসির সাড়ে ১৪ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com