ভারতেই সবচেয়ে বেশি মানুষ জন্মাবে করোনা আবহে: ইউনিসেফ

মার্চ থেকে ডিসেম্বর, এই আগামী ন'মাসে সবচেয়ে বেশি সদ্যজাতের সংখ্যা বাড়বে এই দেশে এমনটাই জানিয়েছে রাষ্ট্রসংঘ।

By:
Edited By: Pallabi Dey New Delhi  Published: May 7, 2020, 1:26:37 PM

করোনা আবহে জন্মের হার বৃদ্ধি পেতে চলেছে ভারতে। মার্চ থেকে ডিসেম্বর, এই আগামী ন’মাসে সবচেয়ে বেশি সদ্যজাতের সংখ্যা বাড়বে এই দেশে এমনটাই জানিয়েছে রাষ্ট্রসংঘ। তবে করোনা ভাইরাসের যে ভয়াবহতা রয়েছে সেই প্রেক্ষাপটে গর্ভবতী মহিলা এবং সদ্যজাতদের জন্য সর্তকবার্তাও দিয়েছে দ্য ইউনাইটেড নেশনস চিলড্রেনস ফান্ড (ইউনিসেফ)।

বুধবার ইউনিসেফের তরফে জানান হয় যে করোনা ভাইরাসের অতিমারীত্ব প্রকাশের পর বিশ্বজুড়ে প্রায় ১ হাজার ১৬০ লক্ষ শিশু জন্ম নেবে। তবে ১১ মার্চ থেকে ১৬ ডিসেম্বর অবধি বেশি সংখ্যক শিশু ভূমিষ্ঠ হবে ভারতেই। সংখ্যা প্রায় ২০০ লক্ষ। অন্যান্য দেশের ক্ষেত্রে সেই সংখ্যা যথাক্রমে- চিন (১৩০ লক্ষ), নাইজেরিয়া (৬০ লক্ষ), পাকিস্তান (৫০ লক্ষ) এবং ইন্দোনেশিয়া (৪০ লক্ষ)।

যদিও ইউনিসেফের তরফে বলা হয়েছে যে এই সবকটি দেশে সদ্যজাতের মৃত্যুর সংখ্যাও বেশি হয়। এর মধ্যে করোনা আবহে সেই দিকে আরও বেশি সতর্ক থাকতে হবে দেশগুলিকে। এই মুহুর্তে ভারতে জারি রয়েছে দ্বিতীয় দফার লকডাউন। যা গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে চিন্তার অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছে।

তবে করোনা ভাইরাসের কারণে যে মাতৃত্বের স্বাদে বদল এসেছে এ কথাও জানিয়েছে ইউনিসেফ। তাঁদের মতে, “এখন যে অবস্থায় গোটা বিশ্ব দাঁড়িয়ে, সেই পরিস্থিতিকেই মেনে নিতে হবে সকলকে। এই মুহুর্তে সংক্রমণের ভইয়ে বহু হাসপাতাল বন্ধ হয়েছে। আপৎকালীন পরিষেবা দেওয়ার ক্ষেত্রেও সমস্যা তৈরি হয়েছে। কয়েকটি দেশে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীরা সংক্রমিত হয়ে পড়ায় বিঘ্ন হচ্ছে পরিষেবা।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

India expected to have highest births since covid 19 declared as pandemic unicef stated

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X