scorecardresearch

বড় খবর

‘করোনা মোকাবিলায় ভারত সম্পূর্ণরূপে প্রস্তুত’: জ্যোতিরাদিত্য সিন্ধিয়া

চিন সহ বিশ্বের অনেক দেশে করোনার বাড়বাড়ন্তের মধ্যে বৃহস্পতিবার উচ্চ পর্যায়ের বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

‘করোনা মোকাবিলায় ভারত সম্পূর্ণরূপে প্রস্তুত’: জ্যোতিরাদিত্য সিন্ধিয়া

দেশে করোনা মোকাবিলায় প্রস্তুতি নেওয়ার জন্য প্রধানমন্ত্রী মোদীর প্রশংসা করেছেন অসামরিক বিমান পরিবহন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। তিনি বলেন, যে প্রধানমন্ত্রী মোদী বৃহস্পতিবার করোনার পর্যালোচনা নিয়ে এক বৈঠকে শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে একটি উচ্চ পর্যায়ের বৈঠক করেন। প্রধানমন্ত্রী মোদীর স্পষ্ট চিন্তা- ‘এক দেশ এক স্বাস্থ্য’। দেশের মানুষ একসঙ্গে কোভিডের মোকাবিলা করেছে। যে দেশে শুধুমাত্র একটি টেস্টিং ল্যাব ছিল, আজ ভারতে ৩৩৮৮ টি টেস্টিং ল্যাব রয়েছে। প্রত্যন্ত অঞ্চলে রক্ত, ভ্যাকসিন ও ওষুধ পৌঁছে দিতে ড্রোন ব্যবহার করা হচ্ছে।

সিন্ধিয়া বলেন, প্রত্যন্ত অঞ্চলে রক্ত, ভ্যাকসিন এবং ওষুধ সরবরাহের জন্য ড্রোন ব্যবহার করা হচ্ছে। ২০১৪ সালে মাত্র ছয়টি AIIMS ছিল এবং আজ দেশে ২২ টি AIIMS গড়া হয়েছে৷ এমবিবিএসের আসন সংখ্যা ৯০ শতাংশ বাড়ানো হয়েছে। স্বাস্থ্যসেবাকে সামগ্রিক স্বাস্থ্যসেবায় রূপান্তর করাই আমাদের সরকারের লক্ষ্য। আজ সোমবার পর্যন্ত ২২০ কোটি ডোজ কোভিড টিকা দেওয়ার কাজ শেষ হয়েছে।

আরও পড়ুন : [ ফিরছে আতঙ্ক, বিদেশ থেকে আগত যাত্রীদের জন্য জারি নির্দেশিকা ]

চিনসহ বিশ্বের অনেক দেশে করোনার বাড়বাড়ন্তের মধ্যে বৃহস্পতিবার উচ্চ পর্যায়ের বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডাভিয়া এবং অসামরিক বিমান পরিবহন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া ছাড়াও প্রশাসনের অনেক শীর্ষ আধিকারিক এবং স্বাস্থ্য বিশেষজ্ঞরাও বৈঠকে উপস্থিত ছিলেন। দেশে Omicron-এর সাব-ভেরিয়েন্ট BA.7-এর বেশ কয়েকটি কেস শনাক্ত হওয়ার পর প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে এই বৈঠক ডাকা হয়েছে। ভাইরাসের এই নয়া স্ট্রেনই দাপট দেখাতে শুরু করেছে চিনে।

বৈঠকের আগে লোকসভায় একটি বিবৃতিতে, স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডাভিয়া রাজ্যগুলিকে সতর্ক থাকতে এবং মাস্ক পরা বাধ্যতামূলক এবং হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করার বিষয়ে সচেতনতা তৈরির ওপর জোর দিয়েছেন। বিশেষ করে আসন্ন বড়দিন এবং নববর্ষ উদযাপন উপলক্ষে স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর জোর দেওয়া হয়েছে। এর আগে, মান্দাভিয়াও বুধবার করোনা পরিস্থিতি পর্যালোচনা করেছিলেন এবং জনগণকে ভিড়ে মাস্ক পরা এবং টিকা নেওয়া সহ কোভিড-উপযুক্ত আচরণ অনুসরণ করতে বলেন।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: India fully prepared to deal with coronavirus situation jyotiraditya scindia