বড় খবর

আর্থিক পরিস্থিতি উদ্বেগজনক, সমাজের পরিস্থিতি আরও খারাপ: মনমোহন সিং

“অনেক শিল্পপতি আমাকে বলেছেন, তাঁরা ভয়ে ভয়ে দিন কাটাচ্ছেন পাছে সরকার তাঁদের হেনস্থা করে।”

Manmohan Singh, 1984 sikh riots
মনমোহন সিং। ফাইল ছবি

দেশের অর্থনৈতিক পরিস্থিতিকে গভীর উদ্বেগজনক বলে আখ্যা দিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। সাম্প্রতিক জাতীয় গড় উৎপাদন সম্পর্কিত তথ্য মেনে নেওয়া যায় না বলে মন্তব্য করেছেন তিনি।

সংবাদ সংস্থা এএনআই প্রবীণ এই কংগ্রেস নেতাকে উদ্ধৃত করেছে। “আজ যে তথ্য প্রকাশিত হয়েছে, তাতে দেখা যাচ্ছে বৃদ্ধির হার ৪.৫ শতাংশে ঠেকেছে। এ একেবারে মেনে নেওয়া যায় না। আমাদের দেশের বৃদ্ধির হার ৮-৯ শতাংশ হবার কথা। জাতীয় গড় উৎপাদন প্রথম ত্রৈমাসিকের ৫ শতাংশ থেকে কমে দ্বিতীয় ত্রৈমাসিকে ৪.৫ শতাংশ হওয়া খুবই উদ্বেগজনক। অর্থনৈতিক নীতিতে সামান্য কিছু বদল ঘটিয়ে অর্থনীতির হাল ফেরানো যাবে না।”

নয়া দিল্লিতে জাতীয় অর্থনীতি কনক্লেভে ভাষণ দেবার সময়ে এ কথা বলেন তিনি।

শুক্রবারই ন্যাশনাল স্ট্যাটিসটিক্যাল অফিস জিডিপি সম্পর্কিত তথ্য প্রকাশ করেছে। তাতে দেখা যাচ্ছে দ্বিতীয় ত্রৈমাসিকে দেশের বৃদ্ধির হার ৪.৫ শতাংশ। যা গত ২৬টি ত্রৈমাসিকের মধ্যে নিম্নতম।

আরও পড়ুন, বিশ্লেষণ: বৃদ্ধির হার কমে ৪.৫ শতাংশ, রিজার্ভ ব্যাঙ্কের অনুমান মেলা মুশকিল

সমাজের পরিস্থিতি উদ্বেগজনক

মনমোহন সিং বলেন, “দেশের অর্থনীতি উদ্বেগজনক বটে, কিন্তু সমাজের পরিস্থিতি আরও উদ্বেগজনক, কারণ সমাজে সর্বদা আতঙ্কের পরিবেশ কাজ করছে।”

তিনি বলেন, “অনেক শিল্পপতি আমাকে বলেছেন, তাঁরা ভয়ে ভয়ে দিন কাটাচ্ছেন পাছে সরকার তাঁদের হেনস্থা করে। ব্যাঙ্ক নতুন করে ঋণ দিতে আগ্রহী নয়। উদ্যোগপতিরা নতুন প্রকল্প হাতে নিতে ভয় পাচ্ছেন।”

তিনি আরও বলেন, “সরকার এবং অন্যান্য প্রতিষ্ঠানের নীতিপ্রণেতারা সত্যি কথা বলতে ভয় পাচ্ছেন। প্রচণ্ড আতঙ্ক ও অবিশ্বাসের পরিবেশ রয়েছে অর্থনীতি ক্ষেত্রে।”

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে মনমোহন সিং সমাজে সৃষ্টি হওয়া সন্দেহের আবহ দূর করার আবেদন করেন।

দেশে যে সমন্বয় ছিল, যে আত্মবিশ্বাস ছিল, যে পারস্পরিক নির্ভরতা ছিল তাকে ফিরিয়ে এনে জান্তব সত্তাকে দূর করার জন্য মোদীর কাছে নিজের ভাষণে অনুরোধ জানিয়েছেন মনমোহন সিং।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India gdp manmohan singh reacts

Next Story
গডসে বিবৃতি নিয়ে লোকসভায় প্রজ্ঞা ঠাকুরের দুবার ক্ষমাপ্রার্থনাPragya Thakur, Nathuram Godse
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com