লিটার পিছু ২.৫০ টাকা কমল তেলের দাম, রাজ্যসরকারদের ভ্যাট কমানোর অনুরোধ জেটলির

অর্থমন্ত্রী অরুণ জেটলি জানান, অপরিশোধিত তেলের ওপর থেকে আবগারি শুল্ক লিটার পিছু কমিয়ে নিল কেন্দ্র। তেল পরিশোধনকারী সংস্থাগুলোও লিটার প্রতি এক টাকা করে দাম কমিয়েছে।

By: Kolkata  October 4, 2018, 6:30:58 PM

তাৎক্ষনিক স্বস্তির নিঃশ্বাস ফেলল দেশ। বৃহস্পতিবার দুপুরে অপরিশোধিত তেলের দাম লিটার পিছু আড়াই টাকা কমল দেশ জুড়ে। বৃহস্পতিবার সকালেও মেট্রো শহরগুলোয় বাড়ে পেট্রোল-ডিজেলের দাম। এর পরই সাংবাদিক বৈঠক ডেকে কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি জানান, অপরিশোধিত তেলের ওপর থেকে আবগারি শুল্ক লিটার পিছু কমিয়ে নিল কেন্দ্র। তেল পরিশোধনকারী সংস্থাগুলোও লিটার প্রতি এক টাকা করে দাম কমিয়েছে। সব মিলিয়ে প্রতি লিটারে আড়াই টাকা দাম কমেছে তেলের।

সাংবাদিক বৈঠকে অর্থমন্ত্রী বলেন, “আগেও বলেছি, মূলত বাহ্যিক কারণেই তেলের দাম বেড়ে চলেছে। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেল বিক্রি হচ্ছে চড়া দামে।” রাজ্যগুলোকে তেলের ওপর ভ্যাট কমানোর জন্যেও অনুরোধ করেন জেটলি।

পেট্রোল পাম্পের ডিজিটাল ডিসপ্লে-তে তিন অংকের সংখ্যা এতদিন দেখানো যেত না। তাই ১০০ ছোঁবে না পেট্রোলের দাম, এই ভেবে আস্বস্ত ছিলেন অনেকেই। সম্প্রতি সেই ব্যবস্থাও নাকি পাল্টাচ্ছে। এখন পেট্রোলের দাম শতাধিক হতেও আর কোনো বাধা নেই। স্বভাবতই নিয়ম মাফিক দেশের মেট্রো শহরগুলোয় এক টানা বেড়েই চলছে পেট্রোলের দাম। মাঝে একদিন কোনো বদল হয়নি। বৃহস্পতিবার সকালেও বাণিজ্য নগরীতে পেট্রোলের দাম বেড়ে দাঁড়ায় লিটার পিছু ৯১ টাকা ৩৪ পয়সা। রাজধানী দিল্লিতে পেট্রোলের দাম লিটার পিছু ৮৪ টাকা। পিছিয়ে নেই ডিজেলও। মুম্বই এবং দিল্লিতে ডিজেলের দাম যথাক্রমে ৮০ টাকা ১০ পয়সা/লিটার এবং ৭৫ টাকা ৪৫ পয়সা/লিটার।

কলকাতায় পেট্রোল এবং ডিজেলের দাম বৃহস্পতিবার সকালে ছিল লিটার প্রতি যথাক্রমে ৮৫ টাকা ৮০ পয়সা এবং ৭৭ টাকা ৩০ পয়সা। রবিবার সারা দেশ জুড়ে বেড়েছে রান্নার গ্যাসের দাম। ভর্তুকিহীন এলপিজি-র দাম কলকাতায় বেড়েছে ৫৮ টাকা। অর্থাৎ কলকাতা শহরে ১৪.২ লিটার গ্যাসের দাম দাঁড়াল ৯০৭ টাকা। বাণিজ্যিক সিলিন্ডারের দাম ৮৮.৫০ টাকা বেড়ে দাঁড়িয়েছে ১,৫৬২.৫০ টাকা।

আরও পড়ুন, মার্কিন ডলার পিছু রেকর্ড পড়ল ভারতীয় টাকার দাম, আজ ৭৩.৩৪

এখনও পর্যন্ত অন্ধ্রপ্রদেশ এবং রাজস্থান সরকার জ্বালানির ওপর ২ এবং ৪ শতাংশ ভ্যাট নির্দিষ্ট করেছে। সপ্তাহ তিনেক আগে পশ্চিমবঙ্গেও লিটার পিছু ১ টাকা করে ডিজেল এবং পেট্রোলের দাম কমিয়েছে রাজ্য সরকার। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ কেন সেরকম কোনো পদক্ষেপ নিচ্ছেন না, সেই নিয়ে সম্প্রতি প্রশ্ন তুলেছেন মহারাষ্ট্র কংগ্রেসের সভাপতি সঞ্জয় নিরুপম।


পিটিআই সূত্র থেকে পাওয়া খবর অনুযায়ী দেশের মেট্রো শহরগুলোর মধ্যে রাজধানী দিল্লিতেই ভ্যাট কম থাকায় পেট্রোলের দাম তুলনামূলক সস্তা হয়। মুম্বইয়ের সেলস ট্যাক্স সবচেয়ে বেশি হওয়ায় এমনিতেই সেখানে জ্বালানি তেলের দাম বেশি থাকে। জ্বালানির দাম নিয়ন্ত্রণে আনার প্রসঙ্গে দিল্লি হাই কোর্ট বলেছে, পেট্রোল ডিজেলের দাম রোজ হেরফের করে, এটি কেন্দ্রের অর্থনৈতিক নীতির মধ্যে পরে। অতএব আদালত এ ব্যাপারে হস্তক্ষেপ করবে না।

একাধিক বিরোধী রাজনৈতিক দলের বক্তব্য, জ্বালানি তেল কে জিএসটি-র আওতায় আনলে দাম নিয়ন্ত্রণে আসবে অনেকটাই। বিএসপি প্রধান মায়াবতী অবশ্য পেট্রোল-ডিজেলের আকাশছোঁয়া দামের জন্য দায়ী করেছেন কেন্দ্রে থাকা প্রাক্তন এবং বর্তমান দুই সরকারকেই।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

India govt cuts fuel price appeals states to lower tax

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
শাহী সফরের আগেই 
X