ভারতে নিষিদ্ধ হল বোয়িং ৭৩৭ ম্যাক্স

অসামরিক উড়ান বিভাগের মন্ত্রী সুরেশ প্রভু একটি টুইট মারফত জানিয়েছেন, "যাত্রীদের দুর্ভোগ এড়ানোর জন্য বিকল্প ব্যবস্থা চালু করতে দফতরের সচিবকে নির্দেশ দেওয়া হয়েছে জরুরি ভিত্তিতে একটি বৈঠক ডাকার। 

By: New Delhi  Updated: Mar 13, 2019, 1:30:49 PM

ইথিওপিয়ান এয়ারলাইন্সের ভয়াবহ বিমান দুর্ঘটনার রেশ কাটার আগেই ভারতে বোয়িং ৭৩৭ ম্যাক্স নিষিদ্ধ হল। দেশের অসামরিক উড়ানের ডিরেক্টর জেনারেল মঙ্গলবার রাত থেকে দেশের সমস্ত বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমানের ওপর নিষেধাজ্ঞা জারি করলেন। জানানো হয়েছে পরবর্তী নির্দেশ জারি না করা পর্যন্ত এই বিমান চালানো যাবে না।

ইথিওপিয়ায় বিমান দুর্ঘটনায় সম্প্রতি ১৫৭ জন প্রাণ হারিয়েছে। রবিবার সকালে টেক-অফ করার ৬ মিনিট পরেই মাঝ আকাশে ভেঙে পড়ে বিমানটি।  রাজধানী আদিস আবাবা থেকে নাইরোবির উদ্দেশে যাচ্ছিল বিমানটি। ১৪৯ জন যাত্রীর পাশাপাশি বিমানে ছিলেন ৮ জন ক্রু সদস্য। দুর্ঘটনায় তাঁদেরও মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। দুর্ঘটনার পরই ইওরপিয়ান অ্যাভিয়েশন সেফটি এজেন্সি বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমানের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। একি পথে হাঁটল ভারত।

আর পড়ুন, তৃণমূলের তালিকা, মমতার হিসেব-নিকেশ

অসামরিক উড়ান বিভাগের মন্ত্রী সুরেশ প্রভু একটি টুইট মারফত জানিয়েছেন, “যাত্রীদের দুর্ভোগ এড়ানোর জন্য বিকল্প ব্যবস্থা চালু করতে দফতরের সচিবকে নির্দেশ দেওয়া হয়েছে জরুরি ভিত্তিতে একটি বৈঠক ডাকার”।

ভারতে উড়ান পরিষেবায় বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমান ব্যবহার করে একমাত্র স্পাইস জেট এবং জেট এয়ারলাইন্স। নির্দেশ জারি হওয়ার পর ৫টি জেট এয়ারলাইন্সের বিমান এবং ১২ টি স্পাইস জেটের বিমান বাতিল করে দেওয়া হয়েছে।

এর আগে ২০১৩ সালে কেন্দ্রের নির্দেশ অনুযায়ী নিষিদ্ধ হয়েছিল বোয়িং ৭৮৭ ড্রিমলাইন এয়ারক্র্যাফট। ওই বিমানের লিথিয়াম আয়ন ব্যাটারিতে খুব সহজেই আগুন লেগে যাওয়ার সম্ভাবনা দেখা দেওয়ায় নিষিদ্ধ হয় তা।

Read the full story in English

 

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook


Title: India grounds Boeing 737 Max: ভারতে নিষিদ্ধ হল বোয়িং ৭৩৭ ম্যাক্স

Advertisement

ট্রেন্ডিং