বড় খবর

বিশ্বের সবচেয়ে শক্তিশালী সেনাবাহিনী রয়েছে চিনের, চতুর্থ স্থানে ভারত, বলছে সমীক্ষা

সমীক্ষা অনুযায়ী, জলপথে সবচেয়ে শক্তিশালী দেশ চিন, আকাশপথে আমেরিকা এবং স্থলে রাশিয়া।

প্রতীকী ছবি

বিশ্বের সবচেয়ে শক্তিশালী সেনাবাহিনী রয়েছে চিনের। আর ভারতের সেনাবাহিনী বিশ্বের চতুর্থ শক্তিশালী। এমনটাই জানিয়েছে প্রতিরক্ষা ওয়েবসাইট মিলিটারি ডিরেক্ট। রবিবার তারা এই পরিসংখ্যান প্রকাশ করেছে। বিশ্বের সবচেয়ে শক্তিধর দেশ আমেরিকা যুক্তরাষ্ট্র হলেও সেনাবাহিনীর দিক থেকে বিশ্বের দ্বিতীয় স্থানে রয়েছে তারা।

বিশ্বের সব দেশের মধ্যে প্রতিরক্ষা খাতে সবচেয়ে বেশি বরাদ্দ মার্কিন মুলুকের বাজেটে। তবুও সেনাবাহিনীর দিক থেকে ৭৪ পয়েন্ট নিয়ে বিশ্বের দ্বিতীয় স্থানে রয়েছে আমেরিকা। ৬৯ পয়েন্টে তৃতীয় স্থানে রয়েছে রাশিয়া। চতুর্থ স্থানে থাকা ভারত পেয়েছে ৬১ পয়েন্ট। পঞ্চম স্থানে থাকা ফ্রান্স রয়েছে ৫৮ পয়েন্টে। বিশ্বের প্রথম দশ দেশের তালিকায় নবম স্থানে রয়েছে ব্রিটেন। এমনটাই বলছে এই সমীক্ষা।

সেনার শক্তি সূচক অনুযায়ী, কোনও দেশের সেনাবাহিনী কতটা শক্তিশালী তার মাপকাঠি হল প্রতিরক্ষা বিশেষত সেনা খাতে বাজেট বরাদ্দ, সেনা সক্রিয় ও নিষ্ক্রিয় জওয়ানের সংখ্যা, পদাতিক-নৌবাহিনী-বায়ুসেনা ও পারমাণবিক শক্তি, গড় বেতন এবং সামরিক সরঞ্জামের সংখ্যা। সব বিভাগেই বিশ্বের সব দেশকে টেক্কা দিয়েছে চিন। তাদের পয়েন্ট ১০০-র মধ্যে ৮২।

তবে খরচের দিক থেকে প্রথম স্থানে রয়েছে আমেরিকা। বার্ষিক ৭৩২ বিলিয়ন মার্কিন ডলার প্রতি বছরে তারা খরচ করে সামরিক খাতে। অন্যদিকে, চিনের খরচের পরিমাণ বার্ষিক ২৬১ মার্কিন ডলার। তার পরেই রয়েছে ভারত। প্রায় ৭১ বিলিয়ন মার্কিন ডলার প্রতি বছর। সমীক্ষা অনুযায়ী, জলপথে সবচেয়ে শক্তিশালী দেশ চিন, আকাশপথে আমেরিকা এবং স্থলে রাশিয়া।

আমেরিকার সামরিক ভাণ্ডারে রয়েছে ১৪,১৪১টি যুদ্ধবিমান, রাশিয়ার কাছে রয়েছে ৪,৬৮২টি এবং চিনের কাছে ৩,৫৮৭টি। রাশিয়ার ভাণ্ডারে আছে ৫৪,৮৬৬টি সামরিক যান, আমেরিকার আছে ৫০,৩২৬টি এবং চিনের ৪১,৬৪১টি। চিনের নৌবাহিনীর কাছে আছে ৪০৬টি রণতরী, রাশিয়ার আছে ২৭৮টি এবং আমেরিকা ও ভারতের কাছে আছে ২০২টির মতো।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India has worlds fourth strongest military military directs study

Next Story
দেশে করোনা সংক্রমণের সঙ্গে ফের বাড়ছে মৃত্যু
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com
X