বড় খবর

‘আন্তর্জাতিক ক্ষেত্রে ভারত গুরুত্বপূর্ণ অংশীদার’, দাবি মার্কিন প্রতিরক্ষা সচিবের

প্রতিরক্ষা ক্ষেত্রে সহযোগিতা, সামরিক সম্প্রসারণ, প্রতিরক্ষার সহযোগিতা এবং পারস্পরিক রসদ সহায়তার কথা বলা হয়েছে এই বৈঠকে।

দুই দেশের মধ্যে সম্পর্ক আরও জোরদার করতে এবং চিনকে লক্ষ্য রেখে আন্তর্জাতিক ক্ষেত্রে শক্তিবৃদ্ধির দিকে নজরে দিয়ে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহ এবং মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড জেমস অস্টিন শনিবার নয়াদিল্লির বিজ্ঞান ভবনে প্রতিনিধি পর্যায়ের এক আলোচনা করেছেন। প্রতিরক্ষা ক্ষেত্রে সহযোগিতা, সামরিক সম্প্রসারণ, প্রতিরক্ষার সহযোগিতা এবং পারস্পরিক রসদ সহায়তার কথা বলা হয়েছে এই বৈঠকে।

আলোচনা শেষে রাজনাথ সিং একটি বিবৃতি জারি করে বলেন যে বিশ্বব্যাপী কৌশলগত অংশীদারিত্বগুলিকে যথাযথভাবে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আমরা দৃঢ় প্রতিজ্ঞ। প্রতিরক্ষা মন্ত্রী এও জানান দ্বিপাক্ষিক মহড়া পরিচালনা এবং ভারত ও মার্কিন সামরিক বাহিনীর মধ্যে সহযোগিতা বৃদ্ধির ক্ষেত্রেও সম্মত হয়েছে দুই দেশ।

মার্কিন প্রতিরক্ষা সচিবের ভারত সফর অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করেছিল ওয়াকিবহাল মহল। বাইডেনের শপথ গ্রহণের পর এই প্রথম মার্কিন যুক্তরাষ্ট্রের মন্ত্রিসভা পদমর্যাদার কোনও অফিসিয়াল ভারত সফরে আসলেন।

বৈঠকে অস্টিন বলেন, “ভারত আন্তর্জাতিক আইন মেনে চলার ক্ষেত্রে নিজেদের আনুগত্য দেখিয়েছে। ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে আঞ্চলিক সুরক্ষার জন্য আমরা দুই দেশই দৃঢ় প্রত্যয়ী। আগামী বছরগুলিতে ভারতের এই অংশীদারিত্বের গুরুত্ব আরও বৃদ্ধি পাবে। আঞ্চলিক সুরক্ষা, সামরিক সহযোগিতা ছাড়াও ডেটা প্রোটেকশন, প্রতিরক্ষা, সাইবার সেক্টরের মতো ক্ষেত্রেও নতুন সহযোগিতা তৈরির কাজে এগিয়ে যাব।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India important partner in rapidly shifting international dynamics us defence secretary james austin

Next Story
আরও সম্প্রসারিত হচ্ছে রাম মন্দির, অযোধ্যায় ১.১৫ লক্ষ বর্গফুট জমি কিনল ট্রাস্ট
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com