scorecardresearch

বড় খবর

সংক্রমণ কিছুটা কমলেও চিন্তা বাড়াচ্ছে মৃত্যুর সংখ্যা, একদিনে করোনার বলি ৪৯

জোর কদমে চলছে ১৮ ঊর্ধ্বদের বিনামূল্যে বুস্টার ডোজ দেওয়ার কাজও।

Covid, covid-19 updates
নয়া স্ট্রেনের গুঁতোয় দেশে লাফিয়ে বাড়ল মৃত্যু

দেশে কিছুটা কমল দৈনিক সংক্রমণ। কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তরফে জারি করা বুলেটিন অনুসারে গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ১৯,৪০৬ জন। গতকাল যে সংখ্যাটা ছাড়িয়েছিল ২০ হাজার ৫০০-র গণ্ডি। পাশাপাশি কিছুটা কমেছে অ্যাকটিভ আক্রান্তের সংখ্যা। স্বাস্থ্য মন্ত্রকের রিপোর্ট অনুসারে এই মুহূর্তে দেশে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা অনেকটাই কমে হয়েছে ১ লক্ষ ৩৪ হাজার ৭৯৩ জন। গোটা দেশে অ্যাকটিভ কেসের হার ০.৩১ শতাংশ।

সরকারি তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় মারণ ভাইরাসের বলি হয়েছেন ৪৯ জন। দেশে কোভিডে মৃত্যুর সংখ্যা বেড়ে ৫,২৬,৬৪৯-এ পৌঁছেছে। গতকাল দেশে ৩ লক্ষ ৯১ হাজার ১৮৭ জনের নমুনা পরীক্ষা হয়েছে। পাশাপাশি দেশে প্রায় ২০৬ কোটি টিকাদান সম্পূর্ণ হয়েছে। জোর কদমে চলছে ১৮ ঊর্ধ্বদের বিনামূল্যে বুস্টার ডোজ দেওয়ার কাজও। অন্যদিকে কিছুটা বেড়েছে সুস্থতার হারও। গতকালের সরকারি প্রতিবেদন অনুসারে দেশে মোট সুস্থতার হার ৯৮.৫০ শতাংশ।

একদিনে করোনাকে হারিয়ে সুস্থ হয়েছেন ১৯ হাজার ৯২৮জন। এই মুহূর্তে দেশে দৈনিক ইতিবাচক হার ৪.৯৬ শতাংশ পাশাপাশি সাপ্তাহিক ইতিবাচক হার ৪.৬৩ শতাংশ। বঙ্গে কিছুটা কমলেও অব্যাহত করোনার দাপট।  গত ২৪ ঘণ্টায় রাজ্যে আক্রান্ত হয়েছেন মোট ৭৮৩ জন। গত ২৪ ঘণ্টায় করোনায় প্রাণ গিয়েছে পাঁচজন। মৃত্যুহার ১.০২ শতাংশ। এদিকে, গোদের উপর বিষফোঁড়ার মতো করোনার দোসর হয়ে ঘুম কাড়ছে মাঙ্কিপক্সও। ইতিমধ্যেই এই ভাইরাস প্রাণ কেড়েছে কেরলের এক ব্যক্তির।

আরও পড়ুন: [ ‘আজাদি কা অমৃত মহোৎসব’ উপলক্ষে ‘ইন্ডিয়া কি উড়ান’ সামনে আনল Google ]

দিল্লিতে নতুন করে আরও এক মাঙ্কিপক্স আক্রান্তের হদিশ মিলেছে। ভাইরাসে আক্রান্ত হয়েছেন বছর তিরিশের এক নাইজেরিয়ান মহিলা। এক মাসেরও বেশি সময় ধরে দিল্লিতেই রয়েছেন তিনি। দিল্লিতে সব মিলিয়ে মাঙ্কিপক্স আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৪। দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে ৯। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, এখনও পর্যন্ত বিশ্বজুড়ে মাঙ্কিপক্স আক্রান্তদের বেশিরভাগই পুরুষ। স্বল্প সংখ্যায় মহিলা ও শিশুদের মধ্যে এই ভাইরাসের উপস্থিতি লক্ষ্য করা গিয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: India logs 19406 new covid cases 49 deaths in 24 hours