scorecardresearch

বড় খবর

‘করোনাজুজু’তে কাঁপছে দেশ! বাংলা সহ ৯ রাজ্যে জারি সতর্কতা!

২১ হাজার পেরল দৈনিক সংক্রমণ। অনেকটাই বাড়ল মৃত্যুর সংখ্যাও

পাটনার একটি স্কুলে দেওয়া হচ্ছে করোনা টিকা

কিছুতেই কমছে না সংক্রমণ। হু হু করে বেড়েই চলেছে দেশের দৈনিক সংক্রমণ। যা নিয়ে কপালে চিন্তার ভাঁজ জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের। সামনেই পুজোর মরশুম। এখন থেকেই সংক্রমণে লাগাম টানা সম্ভব না হলে আগামী দিনে করোনার দাপট আরও বাড়বে এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা। সেই সঙ্গে দেশে যে কোন মুহূর্তেই আছড়ে পড়তে পারে চতুর্থ ঢেউ।

দু’দিন কিছুটা সংক্রমণ কমতেই না কমতেই ফের করোনার বিরাট হাইজাম্প। স্বাস্থ্যমন্ত্রকের বুলেটিন অনুসারে গত ২৪ ঘন্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ২১ হাজার ৫৬৬ জন । যা ১৫২ দিনের মধ্যে রেকর্ড সংক্রমণ।

গত কয়েকদিন দেশে সংক্রমণ ২০ হাজারের গণ্ডির মধ্যে থাকলেও একলাফে তা এদিন ২১ হাজার পার করল। গতকালের থেকে অনেকটাই বাড়ল দেশের দৈনিক সংক্রমণ। গতকাল এই সংখ্যা ছিল ২০ হাজার ৫৫৭ জন। সেই সঙ্গে একদিনে করোনায় প্রাণ হারিয়েছেন ৪৫ জন। দেশে এখনও পর্যন্ত কোভিডে মোট মৃতের সংখ্যা ৫ লক্ষ ২৫ হাজার ৮৭০। গতকাল এই সংখ্যা ছিল ৪০। সেই সঙ্গে দৈনিক ইতিবাচক হার ৪.২৫ শতাংশ এবং সাপ্তাহিক ইতিবাচক হার ৪.৫১ শতাংশ।

৪৫ টি নতুন প্রাণহানির মধ্যে ১৭ জন কেরালা থেকে, সাতজন মহারাষ্ট্র থেকে, ছজন পশ্চিমবঙ্গ থেকে, দুটি করে আসাম, বিহার, রাজস্থান ও উত্তরাখণ্ড থেকে এবং একটি করে গোয়া, হরিয়ানা, হিমাচল প্রদেশ, ঝাড়খণ্ড, মিজোরাম, সিকিম এবং উত্তর প্রদেশ থেকে একটি মৃত্যুর খবর পাওয়া গেছে। সংক্রমণ বাড়তেই লাফিয়ে বাড়ল দেশের মোট অ্যাকটিভ আক্রান্তের সংখ্যা। এই মুহূর্তে স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুসারে দেশে মোট অ্যাকটিভ আক্রান্তের সংখ্যা বেড়ে বর্তমানে হয়েছে ১ লক্ষ ৪৮ হাজার ৮৮১।

গোটা দেশে অ্যাকটিভ কেসের হার বেড়ে হয়েছে ০.৩৪ শতাংশ। পাশাপাশি একদিনে করোনাকে হারিয়ে সুস্থ হয়েছেন ১৮ হাজার ২৯৪ জন। বুধবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে ৯ টি রাজ্যকে সংক্রমণ নিয়ে সতর্ক করা হয়েছে যার মধ্যে রয়েছে বাংলা, তামিলনাড়ু, মহারাষ্ট্র, অসম, অন্ধ্রপ্রদেশ, হিমাচল প্রদেশ, মিজোরাম, অরুণাচল প্রদেশ এবং কেরল।

দেশের সঙ্গে পাল্লা দিয়ে রাজ্যে করোনার দাপট আরও বাড়ল। গত ২৪ ঘন্টায় রাজ্যে করোনা আক্রান্ত ২,৪৫৫ জন। সামান্য বেড়েছে পজিটিভি রেট। কলকাতার দৈনিক সংক্রমণ সংখ্যা যেন রক্তচক্ষু।

স্বাস্থ্য দফতর প্রকাশিত বুলেটিন অনুসারে, রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা বেড় হয়েছে ২০,৭৭,০০৫ জন। দৈনিক সুস্থ হয়েছেন ৩,০১৯ জন। মোট করোনাজয়ীর সংখ্যা ২০,২৭,৩১২ জন। শতাংশের বিচারে যা ৯৭.৬১। পজিটিভিটি রেট ১৫.৪৭ শতাংশ।

আরও পড়ুন: [১৫ দিনেও মেলেনি খোঁজ! চরম উৎকন্ঠায় দিন কাটাচ্ছেন নিখোঁজ শ্রমিকের পরিবার]

মৃত্যুর সংখ্যা ৬-তেই দাঁড়িয়ে। করোনায় মৃত্যুর সংখ্যা ৬-তেই দাঁড়িয়ে। করোনায় বাংলায় মোট প্রাণ গিয়েছে ২১,২৯৪ জনের। প্রাণহানির হার ১.০৩ শতাংশ।

দৈনিক সংক্রমণের নিরিখে রাজ্যওয়াড়ি শীর্ষে কলকাতা (৫১১ জন)। দ্বিতীয়স্থানে রয়েছে উত্তর ২৪ পরগনা (আক্রান্ত ৪১৩ জন)। গত ২৪ ঘন্টায় করোনায় প্রায় দু’শো জন সংক্রমিত হয়েছেন বীরভূম, পশ্চিম মেদিনীপুর, নদিয়া, দার্জিলিংয়ে।

মঙ্গলবার রাজ্যে করোনা টিকার ডোজ দেওয়া হয়েছে ৪,৭৫,৮৮১টি। সতর্কতামূলক ডোজের সংখ্যা ৫৯,১৪,৯১৯টি। দৈনিক নমুনা পরীক্ষার সংখ্যা ১৫,৮৭০টি।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: India logs 21566 new cases 45 more fatalities