এনকাউন্টারে নিহত গ্যাংস্টার বিকাশ-ডন হত্য়ায় সোচ্চার বিরোধীরা-এশিয়ার বৃহত্তম সৌর প্রকল্পের উদ্বোধন মোদীর-পাকিস্তানকে তুলোধনা ভারতের

India Today News Update: আজ কী ঘটল দেশে? আপডেটেড থাকতে আপনাকে যে খবর জানতেই হবে, দিনের সব গুরুত্বপূর্ণ খবর এই প্রতিবেদনে।

By:
Edited By: Pallabi Dey New Delhi  Updated: July 11, 2020, 07:57:08 AM

গ্রেফতারের পরের দিন পুলিশি এনকাউন্টারে নিহত কানপুরের গ্য়াংস্টার বিকাশ দুবে। ডন বিকাশের হত্য়ার ঘটনায় সুপ্রিম কোর্টের নজরদারিতে বিচারবিভাগীয় তদন্তের দাবি জানাল বসপা ও কংগ্রেস। এ ঘটনায় সরব হয়েছে সমাজবাদী পার্টিও। এদিকে, সন্ত্রাসবাদ ইস্য়ুতে রাষ্ট্রসংঘের মঞ্চে পাকিস্তানকে তুলোধনা করল ভারত। অন্য়দিকে, এশিয়ার বৃহত্তম সৌরবিদ্য়ুৎ প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশের এমনই সব খবর পড়ে নিন এক এক করে…

বিকাশ দুবে হত্য়ায় সুপ্রিম নজরদারিতে বিচারবিভাগীয় তদন্তের দাবি কংগ্রেস-বসপার

উত্তরপ্রদেশের আট পুলিশকর্মী খুনে ধৃত বিকাশ দুবের এনকাউন্টার ঘিরে একাধিক প্রশ্নে সরব হয়েছেন বিরোধীরা। সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদব থেকে কংগ্রেসের প্রিয়াঙ্কা গান্ধী, পুলিশি এনকাউন্টার নিয়ে সোচ্চার হয়েছেন সকলেই। গ্য়াংস্টার বিকাশ দুবের এনকাউন্টারের ঘটনায় সুপ্রিম কোর্টের নজরদারিতে বিচারবিভাগীয় তদন্তের দাবি জানাল বসপা ও কংগ্রেস।

* অখিলেশ যাদব প্রশ্ন তোলেন গ্রেফতার এবং আত্মসমর্পণের বিষয়টি নিয়ে। তিনি বলেন পুলিশের উচিত বিকাশ দুবের ফোন কল লিস্ট প্রকাশ করা উচিত পুলিশের।

* অখিলেশ এও বলেন, জানা গিয়েছে মূল অভিযুক্ত পুলিশ হেফাজতে রয়েছেন। তাহলে কেন এই গ্রেফতার? সরকার কি পরিস্কার করে বিষয়টি জানাবেন একটু?

* বিকাশ দুবের মা জানান তার ছেলে বিজেপি ছেড়ে সমাজবাদী পার্টিতে নাম লিখিয়েছিল। যদিও অখিলেশের দল এই কথা অস্বীকার করে। তাঁদের দাবি বিজেপির দুই বিধায়ককে সাহায্য করেছিল বিকাশ।

* অন্যদিকে এই এনকাউন্টার নিয়ে সিবিআই তদন্তের দাবি জানিয়েছেন প্রিয়াঙ্কা গান্ধী।

* সোনিয়া-কন্যা বলেন, “ইউপি সরকার কানপুরের ঘটনায় দ্রুত পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছে।সতর্কতা সত্ত্বেও অভিযুক্ত (বিকাশ দুবেই) উজ্জয়ানে পৌঁছেছিল, যা কেবল সুরক্ষার দাবিই প্রকাশ করে না, অন্য দিকেও নির্দেশ করে।”

* প্রিয়াঙ্কা সাফ বলেন, “ভয়ঙ্কর অপরাধীদের তালিকা থেকে বিকাশের (দুবে) নাম অনুপস্থিত ছিল। এখানেই বোঝা যাচ্ছে বিশাল কিছু মাধ্যম ছিল তার। ইউপি সরকারের উচিত সিবিআই তদন্ত করা।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

দেশের অন্যান্য গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

পুলিশি এনকাউন্টারে খতম গ্যাংস্টার বিকাশ দুবে

ফাইল চিত্র

আট জন পুলিশকর্মী খুনে ধৃত বিকাশ দুবের মৃত্যু হল পুলিশি এনকাউন্টারে। বৃহস্পতিবার সকালে মধ্যপ্রদেশের উজ্জয়িনী থেকে তাঁকে গ্রেফতার করা হয়েছিল। শুক্রবার ভোরে মধ্যপ্রদেশ থেকে নিয়ে আসার সময় কানপুরের কাছে দুর্ঘটনায় পড়ে উলটে যায় বিকাশের গাড়ি।

পুলিশ সূত্রে খবর, উত্তরপ্রদেশ পুলিশের স্পেশ্যাল টাস্ক ফোর্স তাকে মধ্যপ্রদেশ থেকে নিয়ে আসছিল। আচমকাই নিয়ন্ত্রণ হারিয়ে উলটে যাওয়া গাড়ি থেকে পালাতে চেষ্টা করে এই কুখ্যাত গ্যাংস্টার। তখনই গুলি চালায় পুলিশ।

প্রসঙ্গত, বৃহস্পতিবার উত্তর প্রদেশের দুই এলাকায় বিকাশ দুবের গ্যাংয়ের দুই সহকারীর সঙ্গে গুলির লড়াই চলে উত্তরপ্রদেশ পুলিশের। সেই ঘটনায় মৃত্যু হয়েছে দু’জনেরই। লিশের কাছ থেকে পিস্তল ছিনিয়ে নেওয়ার পর পুলিশ হেফাজত থেকে পালানোর চেষ্টা করতে গিয়ে কানপুরে ইউপি’র স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ) প্রভাত মিশ্র ওরফে কার্তিককে গুলি করতে বাধ্য হয়েছে বলে খবর।

এদিকে উত্তরপ্রদেশের আট পুলিশ কর্মীকে গুলি করে খুন করে উজ্জয়িনীর মহাকাল মন্দিরে লুকিয়ে ছিল এই কুখ্যাত অপরাধী।

দেশের অন্যান্য গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

রাষ্ট্রসংঘে ইসলামাবাদকে তুলোধনা নয়া দিল্লির

india pakistan, ভারত পাকিস্তান, গিলগিট বালতিস্তান, gilgit baltistan, gilgit baltistan buddhist, বৌদ্ধ সংস্কৃতি, gilgit baltistan buddhist vandalism, pakistan vandalism, pakistan foreign office প্রতীকী ছবি।

সন্ত্রাসবাদ ইস্য়ুতে রাষ্ট্রসংঘের মঞ্চে পাকিস্তানকে তুলোধনা করল ভারত। ১৯৯৩ সালে মুম্বইয়ে ধারাবাহিক হামলা ও ২০০৮ সালের মুম্বইয়ে জঙ্গি হানা-সহ একাধিক জঙ্গি হামলার জুতসই প্রমাণ পেশ করার পরও পাকিস্তান কোনও পদক্ষেপ করেনি বলে সোচ্চার হল নয়া দিল্লি। এধরের জঘন্য়তম অপরাধের অপরাধীদের নিষিদ্ধ করেছে রাষ্ট্রসংঘ, অথচ তারাই সে দেশের ‘আতিথেয়তা’য় রয়েছে বলে ইমরান খান সরকারের দিকে আঙুল তুলেছে ভারত।

*বৃহস্পতিবার ওয়েবিনারে কাউন্টার-টেরোরিজম উইকে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেন মহাবীর সিঙভি। তিনি বলেছেন, সমবেত প্রচেষ্টায় মানবাধিকার রক্ষার একটা উপলক্ষ এটা। কিন্তু, সীমান্ত সন্ত্রাসবাদে মদত দিচ্ছে পাকিস্তান। সন্ত্রাসবাদের আঁতুরঘর কে, সেটা গোটা বিশ্ব বুঝতে পেরেছে। অথচ সেই পাকিস্তান ভারতের বিরুদ্ধে জঘন্য় অভিযোগ করছে। সিঙভি আরও বলেছেন, ভারত-সহ গোটা বিশ্ব যখন মানবাধিকার রক্ষায় পদক্ষেপ করছে, তখন পাকিস্তান সন্ত্রাসবাদকে রাজনীতি হিসেবে ব্য়বহার করছে।

*অন্য়দিকে, জম্মু-কাশ্মীর ইস্য়ুতে পাকিস্তানের ‘নাক গলানো’ মনোভাব নিয়েও সরব হয়েছে ভারত। এ প্রসঙ্গে সিঙভি বলেছেন, জম্মু-কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য় অংশ হিসেবেই রয়েছে এবং থাকবে। সেদিকে পাকিস্তানের না নজর দেওয়াই শ্রেয়। ভারতীয় গণতন্ত্রের উপরই জম্মু-কাশ্মীরবাসীর আস্থা রয়েছে বলেও মন্তব্য় করেছেন সিঙভি।

দেশের অন্যান্য গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

বিহারের চম্পারণে গুলির লড়াই, খতম চার মাওবাদী

প্রতীকী ছবি

বিহারের চম্পারণের জঙ্গলে চলল পুলিশ-মাওবাদী গুলির লড়াই। সশস্ত্র সীমা বলের (SSB) জওয়ানদের গুলিতে খতম চার মাওবাদী।

* বৃহস্পতিবার এবং শুক্রবার রাতে পুলিশ ও এসএসবির যৌথবাহিনী অপারেশন চালায় পশ্চিম চম্পারণের লোকারিয়া এলাকায়।

* ঘটনায় আহত হয়েছেন এক এসএসবি জওয়ান।

* আরও কিছু মাওবাদী এলাকায় লুকিয়ে রয়েছে বলে খবর। জঙ্গলে চিরুনি তল্লাশি চালানো হচ্ছে।

* ঘটনাস্থল থেকে একে-৪৭ রাইফেল, তিনটি স্বয়ংক্রিয় রাইফেল এবং একটি ৩০৩ বোল্ট অ্যাকশন রাইফেল উদ্ধার হয়েছে।

* এই অপারেশন চালান এসএসবির ডেপুটি কমান্ডান্ট নরপত সিং, এসএসবি ইনস্পেক্টর রিতুরাজ, যিনি এই ঘটনায় আহত হয়েছেন। তবে এই মুহুর্তে বিপদ মুক্ত তিনি।

দেশের অন্যান্য গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

মোদীর হাতে এশিয়ার বৃহত্তম সৌরবিদ্য়ুৎ প্রকল্পের উদ্বোধন মধ্য়প্রদেশে

modi, মোদী প্রধানমন্ত্রী মোদী

এশিয়ার বৃহত্তম সৌরবিদ্য়ুৎ প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মধ্য়প্রদেশের রেওয়াতে ভিডিও কনফারেন্সের মাধ্য়মে সৌরবিদ্য়ুৎ প্রকল্পের উদ্বোধন করলেন নমো। দেশে শুদ্ধ ও সস্তায় বিদ্য়ুতের গুরুত্বপূর্ণ হাব হিসেবে আত্মপ্রকাশ করবে সে রাজ্য়, এমনটাই বলেছেন প্রধানমন্ত্রী।

*৭৫০ মেগাওয়াট সৌর প্রকল্পের উদ্বোধন করে মোদী বলেছেন, ”বিশ্বে সেরা ৫ সৌরশক্তি উৎপাদনের তালিকায় ভারত এখন অন্য়তম। শুধুমাত্র এ সময়ের জন্য় নয়, সৌরশক্তি একবিংশ শতাব্দীর শক্তির প্রয়োজনের মাধ্য়ম হবে, কারণ সৌরশক্তি খাঁটি, সুরক্ষিত”।

*প্রধানমন্ত্রী আরও বলেছেন, ”রেওয়াতে সৌরশক্তি প্রকল্পে উপকৃত হবে দিল্লি মেট্রোও। রেওয়া ছাড়া সাজাপুর, নিমুচ, ছাতারপুরে সৌরশক্তি প্রকল্পের কাজ চলছে”। নমো জানিয়েছেন, ”গত ৬ বছরে ৩৬ কোটি এলইডি বাল্ব প্য়ান ইন্ডিয়ায় বিতরণ করা হয়েছে। ১ কোটিরও বেশি এলইডি বাল্ব বসানো হয়েছে পথবাতিতে”।

দেশের অন্যান্য গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

তবলিঘি জামাতকাণ্ড: জরিমানা দিয়ে মুক্ত মালয়েশিয়া ও সৌদি আরবের বাসিন্দারা

তবলিঘি জামাতকাণ্ডে জরিমানা দিয়ে ছাড়া পেলেন ৬২ জন মালয়েশিয়ার নাগরিক ও সৌদি আরবের ১১ জন নাগরিক। ৭ হাজার টাকা করে জরিমানা দিয়ে মুক্ত হয়েছেন মালয়েশিয়ার নাগরিকরা। অন্য়দিকে ১০ হাজার টাকার জরিমানার বিনিময়ে মুক্ত হয়েছেন সৌদি আরবের বাসিন্দারা। করোনায় লকডাউনে তবলিঘি জামাতের ধর্মীয় সভায় যোগ দেওয়ায় তাঁদের ভিসা নীতি লঙ্ঘনের দায়ে অভিযুক্ত করা হয়েছিল।

*শাস্তি কম চাওয়ার আবেদন জানিয়েছিলেন মালয়েশিয়ানরা। আবেদনপত্রে কোনও আপত্তি নেই বলে জানিয়েছেন আবেদনকারী।

* এ মামলায় নির্দেশ দেন মেট্রোপলিটন ম্য়াজিস্ট্র্য়াট সিদ্ধার্থ মালিক।

* উল্লেখ্য়, করোনা আবহে দিল্লির নিজামুদ্দিনে ধর্মীয় সভা ঘিরে শোরগোল পড়়ে গিয়েছিল দেশে। (Read in English)

কেরালায় সোনা পাচারকাণ্ডে ইউএপিএ ধারায় মামলা দায়ের এনআইএ-র

Swapna Suresh স্বপ্না সুরেশ

কেরালায় সোনা পাচারকাণ্ডে ৪ জনের বিরুদ্ধে সন্ত্রাসবাদের মামলা দায়ের করল এনআইএ। উল্লেখ্য়, এ ঘটনায় তদন্তভার এনআইএ-র হাতে তুলে দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

* এনআইএ-র তরফে জানানো হয়েছে, উপকূলবর্তী এলাকা থেকে যে পরিমাণে সোনা ভারতে চোরাচালান করা হয়েছে, তাতে দেশের নিরাপত্তার জন্য় বিপজ্জনক। এটা ইউএপিএ আইন, ১৯৬৭-র ১৫ ধারায় সন্ত্রাসবাদ মামলার সমতুল্য়।

* সরিথ পিএস, স্বপ্না সুরেশ, ফজিল ফরিদ ও সন্দীপ নায়ারকে অভিযুক্ত হিসেবে এফআইআরে উল্লেখ করেছে এনআইএ।

*উল্লেখ্য়, গত রবিবার তিরুবনন্তপুরম বন্দর থেকে ৩০ কেজি সোনা বাজেয়াপ্ত করে শুল্ক দফতর। এই সোনার বাজার মূল্য প্রায় ১৫ কোটি।কূটনৈতিক জাহাজ সম্ভারে (ডিপ্লোমেটিক কার্গো) সোনা ভারতে আনা হয়। জানা যায় ইউএই-র দূতাবাস থেকে ওই সোনা ভারতে এসেছে।

দেশের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

India national today latest news update 10 july 2020 vikash dubey dead pm narendra modi bjp congress indian army indo china border amit shah politics

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X