গেহলট সরকারের বিরুদ্ধে বিজেপির অনাস্থা।। প্রণবের মৃত্য়ুর গুজবে ক্ষুব্ধ পরিবার।। করোনা আক্রান্ত রামজন্মভূমি ট্রাস্ট-প্রধান

আজ কী ঘটল দেশে? আপডেটেড থাকতে আপনাকে যে খবর জানতেই হবে, দিনের সব গুরুত্বপূর্ণ খবর এই প্রতিবেদনে।

By: New Delhi  Updated: August 14, 2020, 08:01:53 AM

মরুরাজ্য়ের রাজনীতিতে নয়া মোড়। এবার অশোক গেহলটের সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনছে বিজেপি। এদিকে, প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্য়ায় মারা যাননি, এখনও জীবিত রয়েছেন, গুজব উড়িয়ে সরব হলেন পুত্র অভিজিৎ মুখোপাধ্য়ায়। হাসপাতাল সূত্রে খবর, প্রাক্তন রাষ্ট্রপতি কোমায় আচ্ছন্ন রয়েছেন। অন্য়দিকে, নোভেল করোনাভাইরাসে আক্রান্ত হলেন রামজন্মভূমি ট্রাস্টের প্রধান মহন্ত নিত্য গোপাল দাস। দেশের এমনই সব খবর পড়ে নিন এক এক করে…

রাজস্থানে নয়া মোড়, গেহলট সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব বিজেপির

rajasthan politicals crisis, রাজস্থান ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

মরুরাজ্য়ের রাজনীতিতে নয়া মোড়। এবার অশোক গেহলটের সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনছে বিজেপি। শুক্রবার রাজস্থানে কংগ্রেস সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনা হবে বলে এদিন জানিয়েছেন বিধানসভার বিরোধী দলনেতা গুলাব চাঁদ কাটারিয়া। এদিন জয়পুরে বিজেপির পরিষদীয় বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

*এ প্রসঙ্গে সংবাদসংস্থা পিটিআই-কে কাটারিয়া বলেন, ”করোনাভাইরাসের প্রকোপ ক্রমশ বাড়ছে এবং আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হচ্ছে। সরকার ফেলে দেওয়ার চক্রান্তের অভিযোগে যাঁদের এসওজি গ্রেফতার করেছে, তাঁদের সঙ্গে বিজেপিকে জড়ানোর চেষ্টা হচ্ছে কিন্তু সরকার ব্য়র্থ। এ সব ইস্য়ু প্রস্তাবে রাখব”। উল্লেখ্য়, শুক্রবার থেকে রাজস্থান বিধানসভায় বিশেষ অধিবেশন শুরু হচ্ছে।

*কাটারিয়া আরও বলেছেন, কংগ্রেসে রাজনৈতিক সংকট মিটলেও, দলের মধ্য়ে সবকিছু ভাল নেই, দলের এক পক্ষ পূর্ব দিকে তো আরেক পক্ষ পশ্চিম দিকে। (বিস্তারিত পড়ুন)

*অন্য়দিকে, প্রায় ১ মাস সংঘাত পর্বের পর এদিন জয়পুরে সাক্ষাৎ হল গেহলট ও পাইলটের।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

প্রণব মুখোপাধ্যায় ‘এখনও জীবিত’, মৃত্যুর গুজব ওড়ালেন পুত্র অভিজিৎ

pranab mukherjee passes away প্রণব মুখোপাধ্যায়

প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্য়ায় মারা যাননি, এখনও জীবিত রয়েছেন, গুজব উড়িয়ে সরব হলেন পুত্র অভিজিৎ মুখোপাধ্য়ায়। দেশের প্রাক্তন রাষ্ট্রপতি প্রয়াত হয়েছেন বলে গুজব রটে, তারপরই এদিন টুইটারে প্রণব পুত্র লেখেন, ”আমার বাবা প্রণব মুখোপাধ্য়ায় এখনও জীবিত এবং তাঁর অবস্থা স্থিতিশীল”। হাসপাতাল সূত্রে খবর, প্রাক্তন রাষ্ট্রপতি কোমায় আচ্ছন্ন রয়েছেন।

*এ প্রসঙ্গে তিনি আরও লিখেছেন, ”সোশ্য়াল মিডিয়ায় স্বনামধন্য় সাংবাদিকরা যেভাবে ভুয়ো খবর ছড়াচ্ছেন, তাতে ভারত এখন ভুয়ো খবরের কারখানা হয়ে গিয়েছে”। অন্য় একটি টুইটে অভিজিৎ লিখেছেন, ”আমার বাবা সবসময়ই একজন যোদ্ধা! খুব ধীরে সাড়া দিচ্ছেন চিকিৎসায়”।

*অন্য়দিকে, আর্মিস রিসার্চ অ্য়ান্ড রেফারেল হাসপাতালের তরফে বৃহস্পতিবার জানানো হয়েছে, ”কোমায় আচ্ছন্ন প্রাক্তন রাষ্ট্রপতি। তাঁর অবস্থা স্থিতিশীল। তাঁকে ভেন্টিলেটর সাপোর্টে রাখা হয়েছে”। (বিস্তারিত পড়ুন)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

করোনা পজিটিভ রামজন্মভূমি ট্রাস্ট-প্রধান

ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস

রামমন্দিরের ভূমিপুজোর এক সপ্তাহ কাটতে না কাটতেই নোভেল করোনা ভাইরাসে আক্রান্ত হলেন রামজন্মভূমি ট্রাস্টের প্রধান মহন্ত নিত্য গোপাল দাসজি। এই খবরের সত্যতা নিশ্চিত করেছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। মহন্তের শারীরিক অবস্থার খোঁজ খবরও নিয়েছেন।

*এদিকে, গত বুধবার ভূমিপুজোর দিনে উপস্থিত ছিলেন যোগী আদিত্যনাথ-সহ মহন্ত নিত্য গোপাল দাসজি এবং অন্যান্যরাও। ট্রাস্ট প্রধানের করোনা ধরা পড়তেই মথুরার জেলা প্রশাসকের সঙ্গে কথা বলেন যোগী। এরপরই জানিয়ে দেওয়া হয় সেদিন যারা যারা মহন্তের সঙ্গে উপস্থিত ছিলেন তাঁদের যেন শীঘ্রই কোভিড পরীক্ষা করা হয় এবং নজরে রাখা হয়।

*অন্যদিকে, দেশে বেড়েই চলেছে করোনার প্রাদুর্ভাব। গত ২৪ ঘন্টায় আক্রান্ত হয়েছে ৬৭ হাজার। মোট আক্রান্তের সংখ্যা পেরিয়েছে ২৩ লক্ষ ৯৬ হাজার ৬৩৭। মৃত্যু সংখ্যা বেড়ে হয়েছে ৪৭ হাজার ৩৩।Read the full story in English

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

ইআইএ ২০২০ প্রত্য়াহার করা হোক, সোচ্চার সোনিয়া-রাহুল

sonia, rahul, সোনিয়া, রাহুল সোনিয়া-রাহুল।

দেশের পরিবেশ বিধি ভেঙে ফেলছে মোদী সরকার, এ অভিযোগ তুলে সোচ্চার হলেন সোনিয়া ও রাহুল গান্ধী।  ইআইএ ২০২০-র খসড়া অবিলম্বে প্রত্য়াহার করে নেওয়ার দাবি জানিয়েছেন তাঁরা।

* এনভায়রনমেন্ট ইমপ্য়াক্ট অ্য়াসেসমেন্ট (ইআইএ) ২০২০-এর খসড়ায় একাধিক প্রকল্পের জন্য় পরিবেশগত ছাড়পত্র দেওয়ার কথা উল্লেখ করা হয়েছে।

* গত মার্চে এই বিজ্ঞপ্তি জারি করে পরিবেশ মন্ত্রক এবং বিভিন্ন মাধ্য়ম থেকে হাজার হাজার প্রস্তাব জমা পড়েছে।

* পরিবেশমন্ত্রী প্রকাশ জাভড়েকর বলেছেন, ইআইএ ২০২০ একটা খসড়া মাত্র, এটা চূড়ান্ত বিজ্ঞপ্তি নয়।

* তিনি আরও জানিয়েছেন, চূড়ান্ত খসড়া পেশ করার আগে সব প্রস্তাব খতিয়ে দেখা হবে।

* কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী বলেছেন, পরিবেশ রক্ষা করা সরকারের সামাজিক দায়বদ্ধতার অংশ। তাই ইআইএ প্রত্য়াহার করা হোক।

* টুইটারে রাহুল লিখেছেন, ‘প্রকৃতি আমাদের রক্ষা করবে, যদি সে নিজে সুরক্ষিত থাকে’। (Read in English)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

ইদুক্কিতে ধসে ক্ষতিগ্রস্তদের বাড়ি-জমির আশ্বাস বিজয়নের

kerala ছবি: টুইটার।

কেরালার ইদুক্কিতে ধসে যাঁরা ক্ষতিগ্রস্ত হয়েছেন, তাঁদের বিকল্প জমি ও বাড়ি তৈরি করে দেওয়া হবে বলে বৃহস্পতিবার আশ্বাস দিলেন মুখ্য়মন্ত্রী পিনারাই বিজয়ন।

* বিজয়ন এদিন পেট্টিমুদিতে ধস কবলিত এলাকা ঘুরে দেখেন। তিনি বলেন, যেসব শিশুরা বেঁচে গিয়েছে, আগামী দিনে তাদের ভাল শিক্ষার ব্য়বস্থা করতে হবে।

* জমি ও বাড়ির আশ্বাসের আগে ধসে মৃতদের পরিবারকে ৫ লক্ষ টাকার আর্থিক সাহায্য় ঘোষণা করেছে কেরালা সরকার।

* উল্লেখ্য়, এখনও পর্যন্ত ৫৫টি দেহ উদ্ধার করা হয়েছে। আরও ১৫টি দেহ ধ্বংসস্তূপে আটকে রয়েছে। (Read in English)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

প্রশান্ত ভূষণদের আদালত অবমাননা আইন সংক্রান্ত আর্জি প্রত্য়াহার করতে সুপ্রিম অনুমতি

Prashant Bhushan ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

আদালত অবমাননা আইনের সাংবিধানিক বৈধতাকে চ্য়ালেঞ্জ করার আর্জি প্রত্য়াহার করতে আইনজীবী প্রশান্ত ভূষণ, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী অরুণ শৌরি ও সাংবাদিক এন রামকে অনুমতি দিল সুপ্রিম কোর্ট।

* বিচারপতি অরুণ মিশ্রের বেঞ্চে ভূষণের আইনজীবী শীর্ষ আইনজীবী রাজীব ধবন বলেন, তাঁরা আবেদন প্রত্য়াহার করতে চান।

* রাজীব ধবন জানান, যেহেতু একই ইস্য়ুতে বেশ কিছু পিটিশন পড়ে রয়েছে শীর্ষ আদালতে, তাই তাঁরা আবেদন প্রত্য়াহার করতে চান।

* এদিন ভিডিও কনফারেন্সে শুনানি প্রক্রিয়া চলে।

* উল্লেখ্য়, আদালত অবমাননা আইন ১৯৭১-এর ২ সি ১ ধারার সাংবিধানিক বৈধতাকে চ্য়ালেঞ্জ করে পিটিশন দাখিল করেন ভূষণ, এন রাম ও শৌরি। (Read in English)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

বেঙ্গালুরু হিংসায় ৭ এফআইআর, ১৬ অভিযুক্ত এসডিপিআই সদস্য়

সোশাল মিডিয়া পোস্ট ঘিরে বেঙ্গালুরুতে সংঘর্ষ

বেঙ্গালুরুতে হিংসার ঘটনায় ২টি থানায় মোট ৭টি এফআইআর দায়ের করল পুলিশ। এফআইআরে সোশ্য়াল ডেমোক্র্য়াটিক পার্টি অফ ইন্ডিয়ার (এসডিপিআই) ১৬ জন সদস্য়কে অভিযুক্ত হিসেবে উল্লেখ করা হয়েছে।

* সোশাল মিডিয়া পোস্টকে ঘিরে বেঙ্গালুরুতে সংঘর্ষের ঘটনায় কমপক্ষে ৩ জনের মৃত্যু হয়েছে। কংগ্রেস বিধায়কের আত্মীয় সোশাল মিডিয়ায় ‘আপত্তিকর’ পোস্ট করেছিলেন বলে অভিযোগ। এরপরই পূর্ব বেঙ্গালুরুর ডিজে হাল্লি ও কেজি হাল্লি এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে।

* কংগ্রেস বিধায়ক আর এ শ্রীনিবাস মূর্তির বাড়িতে চড়াও হয় উত্তেজিত জনতা। একটি থানাতেও হামলা চালায় ক্ষিপ্ত জনতা।

* পুলিশ সূত্রে জানা গিয়েছে, ৩০০ জনেরও বেশি অভিযুক্তের বিরুদ্ধে হামলার অভিযোগ করা হয়েছে। যাদের মধ্য়ে ১৬ জন এসডিপিআই সদস্য়। (Read in English)

দেশের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

India national today latest news update 13 july 2020 narendra modi yodi adityanath ram janmabhoomi trust head tests positive amit shah rahul gandhi sonia bjp congress live updates250138

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
রণক্ষেত্র মুঙ্গের
X