বড় খবর

‘বিধির বিধানে অর্থনীতির সংকোচন’।।মহরম শোভাযাত্রা নয়।।’পুলওয়ামা হামলার দায় এড়াচ্ছে পাকিস্তান’

গত কয়েকঘন্টায় কী ঘটল দেশে? আপডেটেড থাকতে আপনাকে যে খবর জানতেই হবে, দিনের সব গুরুত্বপূর্ণ খবর এই প্রতিবেদনে।

India latest news, দেশের খবর, ভারতের খবর
দেশের খবর একনজরে।

জিএসটি ঘাটতির জন্য় কার্যত করোনাকেই দায়ী করলেন নির্মলা সীতারমন। জিএসটি কাউন্সিলের ৪১তম বৈঠকে এদিন কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেছেন, ঈশ্বরের বিধানের জন্য়ই এবার দেশের অর্থনীতি সংকুচিত হতে পারে। এদিকে, করোনা পরিস্থিতিতে মহরম শোভাযাত্রায় অনুমতি দিল না সুপ্রিম কোর্ট। অন্য়দিকে, পুলওয়ামা হামলার ঘটনার দায় এড়াচ্ছে পাকিস্তান, বৃহস্পতিবার এমনই অভিযোগ করল ভারত। দেশের এমনই সব খবর পড়ে নিন এক এক করে…

‘বিধির বিধানে এ অর্থবর্ষে অর্থনীতি সংকুচিত হতে পারে’, জিএসটি ঘাটতি নিয়ে দাবি সীতারমনের

ছবি: টুইটার।

জিএসটি ঘাটতির জন্য় কার্যত করোনাকেই দায়ী করলেন নির্মলা সীতারমন। জিএসটি কাউন্সিলের ৪১তম বৈঠকে এদিন কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেছেন, ঈশ্বরের বিধানের জন্য়ই এবার দেশের অর্থনীতি সংকুচিত হতে পারে।

*সীতারমন বলেছেন, ২০২১ অর্থবর্ষে জিএসটি ঘাটতি প্রায় ২.৩৫ লক্ষ কোটি টাকা।

*করোনা পরিস্থিতির জন্য় ঘাটতি বলে দাবি করেছেন রেভিনিউ সেক্রেটারি অজয় ভূষণ পাণ্ডে।

* তিনি আরও জানান, জিএসটি রূপায়ণের জন্য় ক্ষতিপূরণে ঘাটতি ধরা হয়েছে ৯৭ হাজার কোটি টাকা।

* ঘাটতি মেটাতে বিকল্প হিসেবে রাজ্য়গুলো যথাযথ সুদের হারে আরবিআইয়ের সঙ্গে আলোচনা করে ৯৭ হাজার কোটি টাকা ঋণ নিতে পারে। সেস আদায় থেকে সেই অর্থ মেটানো হবে।

* রাজ্য়গুলোর সামনে দ্বিতীয় বিকল্প হিসেবে পুরো ২.৩৫ লক্ষ কোটি টাকা ঋণ নেওয়ার কথা নিয়ে আলোচনা চালানো হয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

‘করোনা ছড়ানোর জন্য় একটা গোষ্ঠীকে টার্গেট করা হোক, চাই না’, মহরমের শোভাযাত্রায় ‘না’ সুপ্রিম কোর্টের

Muharram
ছবি: শশী ঘোষ।

করোনা পরিস্থিতিতে মহরম শোভাযাত্রায় অনুমতি দিল না সুপ্রিম কোর্ট। এই পরিস্থিতিতে মহরমের শোভাযাত্রা হলে একটা গোষ্ঠীকে করোনা সংক্রমণের জন্য় টার্গেট করা হতে পারে, এমনই পর্যবেক্ষণ শীর্ষ আদালতের, সংবাদসংস্থা পিটিআই সূত্রে খবর।

* বিচাপতিদের বেঞ্চ জানায়, ”আমরা যদি অনুমতি দিই, তাহলে বিশৃঙ্খলা হবে। একটা নির্দিষ্ট গোষ্ঠীকে করোনা সংক্রমণের জন্য় টার্গেট করা হবে। আমরা সেটা চাই না”।

* শীর্ষ আদালত এদিন এও জানায়, ”আদালত হিসেবে আমরা মানুষের স্বাস্থ্য়ের ঝুঁকি নিতে পারি না”।

*প্রধান বিচারপতি এস এ বোবদে, বিচারপতি এ এস বোপান্না ও বিচারপতি ভি রামসুব্রহ্ম্য়ননের বেঞ্চ এদিন লখনউয়ের শিয়া নেতা সৈয়দ কালবে জাওয়াদকে এলাহাবাদ হাইকোর্টের দ্বারস্থ হতে নির্দেশ দেন, যাতে লখনউয়ে সীমিতভাবে শোভাযাত্রা করা যায়।(Read in English)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

পুলওয়ামা হামলার দায় এড়াচ্ছে পাকিস্তান, অভিযোগ নয়া দিল্লির

ফাইল ছবি।

পুলওয়ামা হামলার ঘটনার দায় এড়াচ্ছে পাকিস্তান, বৃহস্পতিবার এমনই অভিযোগ করল ভারত। পুলওয়ামা জঙ্গি হামলায় যথেষ্ট প্রমাণ দেওয়া সত্ত্বেও ইসলামাবাদ দায় এড়াচ্ছে বলে এদিন জানিয়েছে ভারতীয় বিদেশমন্ত্রক।

*পুলওয়ামা হামলার ঘটনায় জইশ-এ-মহম্মদ প্রধান মৌলানা মাসুদ আজহারের বিরুদ্ধে চার্জশিট পেশ করেছে এনআইএ। মাসুদ আজহার ও আরও ১৯ জনের বিরুদ্ধে চার্জশিট পেশ করেছে এনআইএ।

*২০১৯ সালে দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামায় সিআরপিএফ কনভয়ে আত্মঘাতী হামলায় ৪০ জন আধা সামরিক জওয়ানের মৃত্য়ু হয়েছিল। যে ঘটনা ঘিরে ভারত-পাকিস্তান পরিস্থিতি নতুন করে উত্তপ্ত হয়।

*আত্মঘাতী হামলাকারী আদিল দারকে আশ্রয় দেওয়ার অভিযোগে পুলওয়ামা থেকে ধৃতদের নামও রয়েছে ১৩ হাজার পাতার চার্জশিটে। উল্লেখ্য়, গত বছর ১৪ ফেব্রুয়ারি সিআরপিএফ কনভয়ে প্রায় ২০০ কেজি বিস্ফোরক বোঝাই গাড়ি নিয়ে ধাক্কা মারে আদিল। (Read in English)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

সুশান্ত মামলায় ‘মিডিয়া ট্রায়াল’!, খবর সম্প্রচারে বিধিনিষেধ জারির দাবিতে জনস্বার্থ মামলা

Sushant Singh Rajput
সুশান্ত সিং রাজপুত

সুশান্ত সিং রাজপুতের মৃত্য়ু মামলায় মিডিয়া ট্রায়ালে তাঁকে দোষী সাব্য়স্ত করা হচ্ছে বলে অভিযোগ করেছিলেন রিয়া চক্রবর্তী। এবার এ মামলা নিয়ে খবর সম্প্রচারে বিধিনিষেধ জারি করতে টিভি চ্য়ানেল ও অন্য়ান্য় সংবাদ সংস্থাকে নির্দেশ দেওয়ার দাবিতে বম্বে হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের হল।

* চলতি সপ্তাহের শুরুতে হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছেন সমাজকর্মী নীলেশ নভলাখা, মাহিবুব ডি শেখ ও সুভাষ চন্দর ছাবা।

* জনস্বার্থ মামলায় বলা হয়েছে, যেভাবে টিভি চ্য়ানেলগুলো সংবাদ পরিবেশন করছে, তাতে সিবিআই তদন্তে তার বিরূপ প্রভাব পড়ছে।

* আবেদনপত্রে বলা হয়েছে, এফআইআরে নাম রয়েছে যাঁদের, তাঁদের দোষী সাব্য়স্ত বানিয়ে ফেলেছে নিউজ চ্য়ানেলগুলো। (Read in English)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

‘নিজেকে নয়, সার্জিক্য়াল স্ট্রাইক করে বিজেপিকে টার্গেট করতে হবে কংগ্রেসকে’

কপিল সিব্বল।

কংগ্রেসে অসন্তোষ যেন কাটছেই না। উত্তরপ্রদেশে দলের জেলা সংগঠন থেকে জিতিন প্রসাদকে সরানোর দাবি উঠেছে। আর এ নিয়ে এবার প্রকাশ্য়ে মুখ খুললেন কপিল সিব্বল।

*নিজের দলের নেতৃত্বকে বার্তা দিয়ে সিব্বল বলেছেন, সার্জিক্য়াল স্ট্রাইক করে কংগ্রেসের উচিত বিজেপিকে টার্গেট করা। তা না করে নিজেকেই টার্গেট করছে।

* টুইটারে সিব্বল লিখেছেন, ”দুর্ভাগ্য়জনক যে জিতিন প্রসাদকে উত্তরপ্রদেশে টার্গেট করা হচ্ছে। সার্জিক্য়াল স্ট্রাইক করে বিজেপিকে টার্গেট করা প্রয়োজন কংগ্রেসের, তা না করে নিজেকে টার্গেট করে শক্তিক্ষয় করছে”।

* উল্লেখ্য়, ক’দিন আগে কংগ্রেসে পূর্ণ সময়ের সভাপতি পদের দাবি জানিয়ে প্রবীণ-নবীন মিলিয়ে দলের ২৩ জন নেতা সোনিয়া গান্ধীকে চিঠি দেন। সেই ২৩ জনের মধ্য়ে ছিলেন সিব্বল ও জিতিন প্রসাদও।

* চলতি সপ্তাহের শুরুতেই কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠকে তা নিয়ে হুলস্থুল পড়ে যায়। শেষমেশ, সোনিয়ার নেতৃত্বেই আস্থা রেখেছে দল। (Read in English)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

প্রতিরক্ষাক্ষেত্রে আত্মনির্ভর হওয়ার প্রতিশ্রুতি শুধু আলোচনা বা কাগজপত্রের মধ্য়ে সীমাবদ্ধ নয়: মোদী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রতিরক্ষাক্ষেত্রে আত্মনির্ভর হতে জোর দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার মোদী বলেছেন, প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদনে আত্মনির্ভর হওয়ার অঙ্গীকার শুধুমাত্র আলোচনা বা কাগজপত্রের মধ্য়ে সীমাবদ্ধ নয়।

*নমো বলেছেন, দেশে প্রতিরক্ষা উৎপাদনে জোর দিতে উদ্য়ত সরকার এবং প্রতিরক্ষা ক্ষেত্রে বেসরকারি সংস্থাদের বড় ভূমিকা দেওয়ার চেষ্টা চালানো হচ্ছে।

* মোদী বলেছেন, ”আমাদের লক্ষ্য় হল দেশে উৎপাদন বাড়ানো, নতুন প্রযুক্তির উন্নতিসাধন এবং বেসরকারি ক্ষেত্রের বিস্তার ঘটানো”।

*উল্লেখ্য়, সম্প্রতিআত্মনির্ভর ভারত গড়ার লক্ষ্য ১০১টি সামগ্রী আমদানির ওপর নিষেধাজ্ঞা জারি করেছে প্রতিরক্ষা মন্ত্রক। প্রধানমন্ত্রী মোদী আত্মনির্ভর ভারত গড়ার যে ডাক দিয়েছেন তা বাস্তবায়িত করতেই এই পদক্ষেপ বলে জানানো হয়েছে। (Read in English)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

তফসিলি জাতি-উপজাতির উপ-শ্রেণিবিন্যাস সংক্রান্ত সুপ্রিম রায় পুনর্বিবেচনা করা উচিত: সুপ্রিম কোর্ট

sc
সুপ্রিম কোর্ট।

চাকরিতে কোটা কিংবা শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে তফসিলি জাতি-উপজাতি উপশ্রেণিবিন্যাস করার ক্ষমতা রাজ্যের হাতে নেই, ২০০৪ সালে দেওয়া এই রায় পুনর্বিবেচনার প্রয়োজন রয়েছে বৃহস্পতিবার এমনটাই জানিয়ে দিল সুপ্রিম কোর্ট।

* বিচারপতি অরুণ মিশ্রের নেতৃত্বাধীন পাঁচ বিচারকের বেঞ্চের পক্ষ থেকে বলা হয় যে ই ভি চিন্নাইয়া মামলায় একটি বেঞ্চের তরফে দেওয়া ২০০৪ সালের সেই রায় পুনর্বিবেচনা করা দরকার এবং উপযুক্ত নির্দেশনার জন্য বিষয়টি ভারতের প্রধান বিচারপতির কাছে রাখা উচিত।

* বিচারপতি ইন্দিরা বন্দ্যোপাধ্যায়, বিনীত সরণ, এম আর শাহ এবং অনিরুদ্ধ বোস সমন্বয়ে গঠিত বেঞ্চের তরফে বলা হয় ২০০৪ সালের রায়ে সঠিকভাবে সিদ্ধান্ত নেওয়া হয়নি। রাজ্যগুলিকে এসসি / এসটি-তে উপজাতি শ্রেণিবদ্ধ করে অগ্রাধিকার দেওয়ার আইন দেওয়া যেতে পারে।

* পাঞ্জাব সরকারের পক্ষ থেকে ২০০৪ সালের হাইকোর্টের এই রায়ের বিরোধিতা করা হয়। এই মামলাটি পুনর্বিবেচনা করার জন্য বৃহত্তর বেঞ্চ গঠনের উদ্দেশ্যে দেশের প্রধানবিচারপতি এস এ বোবদের কাছে পাঠানো হবে বলে জানান হয়েছে।Read the full story in English

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

পতঞ্জলির ‘করোনিল’ ট্রেডমার্ক সংক্রান্ত মামলা, কী বলল সুপ্রিম কোর্ট?

ফাইল ছবি।

‘করোনিল’ ট্রেডমার্ক ব্য়বহার করতে পারবে না পতঞ্জলি আয়ুর্বেদ লিমিটেড। সিঙ্গল বেঞ্চের এই রায়ের পর স্থগিতাদেশ দিয়েছিল মাদ্রাজ হাইকোর্ট। হাইকোর্টের সিদ্ধান্তকে চ্য়ালেঞ্জ জানিয়ে মামলা হয় সুপ্রিম কোর্টে। সেই মামলায় হস্তক্ষেপ করতে চাইল না সুপ্রিম কোর্ট।

*প্রধান বিচারপতি এস এ বোবদের নেতৃত্বাধীন বেঞ্চের পর্যবেক্ষণ, ”করোনা আবহে করোনিল শব্দটি ব্য়বহার যদি আমরা বাধা দিই, তাহলে প্রথম পণ্য়ের জন্য় এটা ভয়ঙ্কর হবে”।

*বিচারপতি এ এস বোপান্না ও বিচারপতি ভি রামসুব্রহ্মমন্যন জানান যে, হাইকোর্টে মামলাটির শুনানি রয়েছে সেপ্টেম্বরে।

* উল্লেখ্য়, করোনিল শব্দ ব্য়বহারে পতঞ্জলি ও দিব্য়া যোগ মন্দির ট্রাস্টের উপর নিষেধাজ্ঞা জারি করেছিল সিঙ্গল বেঞ্চ। ১৯৯৩ সাল থেকে করোনিল ট্রেডমার্ক তারা ব্য়বহার করছে বলে আদালতের দ্বারস্থ হয় চেন্নাইয়ের অরদ্রু ইঞ্জিনিয়ারিং প্রাইভেট লিমিটেড নামের একটি সংস্থা। সেই মামলার প্রেক্ষিতেই রায় দেয় সিঙ্গল বেঞ্চ।

* এরপর সিঙ্গল বেঞ্চের রায়ে স্থগিতাদেশ জারি করে মাদ্রাজ হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। (Read in English)

দেশের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India national today latest news update 27 august 2020 supreme court narendra modi amit shah congress rhea chakraborty rahul gandhi indian army pranab mukherjee corona

Next Story
ফেসবুকে রাজনৈতিক বিজ্ঞাপন ব্যয়ে শীর্ষে বিজেপিBJP tops political ad spend on Facebook India
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com