বড় খবর

গ্রেফতার রিয়া।। অরুণাচলের নিখোঁজ ৫ যুবক চিনে।। গুলি ছোড়া নিয়ে চিনের দাবি ওড়াল ভারত

আজ কী ঘটল দেশে? আপডেটেড থাকতে আপনাকে যে খবর জানতেই হবে, দিনের সব গুরুত্বপূর্ণ খবর এই প্রতিবেদনে।

India latest news, দেশের খবর, ভারতের খবর
দেশের খবর একনজরে।

সুশান্ত সিং রাজপুত মৃত্য়ু মামলায় অবশেষে গ্রেফতার করা হল অন্য়তম মূল অভিযুক্ত রিয়া চক্রবর্তীকে। মাদক যোগের অভিযোগে সুশান্তের বান্ধবীকে গ্রেফতার করল এনসিবি। এদিকে, অরুণাচল প্রদেশ থেকে নিখোঁজ হওয়া ৫ যুবকের হদিশ মিলল চিনে। অন্য়দিকে, প্যাংগংয়ে সোমবার গভীর রাতে কোনও গুলি ছোড়ার ঘটনা কিংবা প্রকৃত নিয়ন্ত্রণ রেখা পেরিয়েছে ভারতীয় সেনা, চিনের এই সব দাবি মঙ্গলবার নস্যাৎ করল ভারতীয় সেনা। দেশের এমনই সব খবর পড়ে নিন এক এক করে…

গ্রেফতার রিয়া চক্রবর্তী, মাদক যোগে এনসিবি জালে সুশান্ত-বান্ধবী

রিয়া চক্রবর্তী

সুশান্ত সিং রাজপুত মৃত্য়ু মামলায় অবশেষে গ্রেফতার করা হল অন্য়তম মূল অভিযুক্ত রিয়া চক্রবর্তীকে। মাদক যোগের অভিযোগে সুশান্তের বান্ধবীকে গ্রেফতার করল এনসিবি।

*রিয়ার গ্রেফতারির খবর জানিয়েছেন এনসিবি-র ডেপুটি ডিরেক্টর (অপারেশন) কেপিএস মালহোত্রা। রিয়াকে আজ বা আগামিকাল আদালতে পেশ করা হবে কিনা তা এখনও স্পষ্ট নয়। সুশান্তের বান্ধবীকে হেফাজতে নিতে চায় এনসিবি।

*গত ২ দিন জিজ্ঞাসাবাদের পর এদিনও জিজ্ঞাসাবাদ করা হয় অভিনেত্রীকে। এর আগে, এ মামলায় তাঁর ভাই শৌভিক, সুশান্তের প্রাক্তন হাউসকিপার স্য়ামুয়েল মিরান্ডা ও প্রাক্তন রাঁধুনি দীপেশ সাওয়ান্তকে গ্রেফতার করেছে এনসিবি। এ মামলায় এ নিয়ে মোট ১০ জনকে গ্রেফতার করা হল। (বিস্তারিত পড়ুন)

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

অরুণাচলের নিখোঁজ ৫ যুবকের হদিশ মিলল চিনে

arunachal pradesh, অরুণাচল প্রদেশ, অরুণাচলে নিখোঁজ যুবক
প্রতীকী ছবি।

অরুণাচল প্রদেশ থেকে নিখোঁজ হওয়া ৫ যুবকের হদিশ মিলল। চিনে তাঁদের খোঁজ মিলেছে বলে জানিয়েছে চিনের পিপলস লিবারেশন আর্মি(পিএলএ)। নিখোঁজ হওয়া ৫ যুবককে ফেরানোর প্রক্রিয়া শুরু হয়েছে বলে মঙ্গলবার জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী কিরেণ রিজিজু।

*এ প্রসঙ্গে টুইটারে রিজিজু জানান, ”ভারতীয় সেনার হটলাইনে পাঠানো বার্তায় সাড়া দিয়েছে চিনের পিএলএ। তারা নিশ্চিত করে জানিয়েছে যে অরুণাচল প্রদেশ থেকে নিখোঁজ হওয়া ৫ যুবকের খোঁজ মিলেছে তাদের ওখানে”।

*উল্লেখ্য়, ক’দিন আগে পূর্ব অরুণাচলের সাংসদ তাপির গাও টুইট করে জানান, ”৩ সেপ্টেম্বর থেকে অরুণাচলে আপার সুবনসিরি এলাকায় ম্য়াকমোহন লাইনের নীচে সেরা ৭ এলাকা থেকে ৫ টাগিন যুবককে অপহরণ করেছে চিনের পিএলএ। গত মার্চেও একই ঘটনা ঘটেছিল। এখন পদক্ষেপ করার সময় এসেছে”। ৫ যুবকের নিখোঁজ হওয়ার ঘটনা টুইট করেন কংগ্রেস বিধায়ক নিনং এরিংও।

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

কোনও গুলি ছোড়া হয়নি, অশান্তি বাড়াতে চাইছে চিন, জানাল সেনা

প্যাংগং তীরেই অশান্তি দুই দেশের

প্যাংগংয়ে সোমবার গভীর রাতে কোনও গুলি ছোড়ার ঘটনা কিংবা প্রকৃত নিয়ন্ত্রণ রেখা পেরিয়েছে ভারতীয় সেনা, চিনের এই সব দাবি মঙ্গলবার নস্যাৎ করল ভারতীয় সেনা। সাফ জানানো হল, এমন কোনও ঘটনাই হয়নি। বরং এই সব উস্কানিমূলক দাবি করে অশান্তি বাড়াতে চাইছে চিনই।

*সেনার তরফে এও বলা হয় যে চিনের ওয়েস্টার্ণ থিয়েটার কমান্ড দায়ি এর জন্য। কারণ এই সব বিবৃতি দিয়ে ভারত এবং বিশ্বকে ভুল পথে চালিত করতে চাইছে।

*মঙ্গলবার সকালে সেনাবাহিনী এক বিবৃতিতে বলেছে যে “ভারত যখন এলএসি-তে পরিস্থিতি মোকাবিলা, সেনা সরানো এবং প্রতিবন্ধকতা দূর করার প্রতিশ্রুতিবদ্ধ, তখনও চিন অশান্তি বাড়ানোর জন্য উস্কানিমূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছে”। বিবৃতিতে অত্যন্ত দৃঢ়ভাবেই সেনা জানিয়েছে, “কোনও পর্যায়েই ভারতীয় সেনাবাহিনী নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে যায়নি বা গুলি চালানো-সহ যে কোনও আক্রমণাত্মক উপায় ব্যবহারের আশ্রয় নেয়নি।”

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

কঙ্গনার বিরুদ্ধে এবার মাদক যোগের তদন্ত

Kangana Ranaut
কঙ্গনা রানাওয়াত।

মাদক যোগের তদন্তের মুখোমুখি হতে হবে কঙ্গনা রানাওয়াতকে। বলিউডের ‘ক্য়ুইন’ মাদক নিতেন বলে অভিযোগ উঠেছে। মঙ্গলবার মহারাষ্ট্র সরকার জানিয়েছে, এই অভিযোগের প্রেক্ষিতে তদন্ত করবে পুলিশ।

* মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ বলেছেন, কঙ্গনা মাদক নিতেন বলে অভিনেতা অধ্য়য়ন সুমন যে অভিযোগ করেছেন, তার তদন্ত হবে।

* দেশমুখ জানিয়েছেন, শেখর সুমনের ছেলে অধ্য়য়নের সঙ্গে একসময় কঙ্গনার সম্পর্ক ছিল। কঙ্গনা মাদক নিতেন বলে অভিযোগ করেছেন তিনি।

* স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, মুম্বই পুলিশ এ ঘটনার তদন্ত চালাবে।

* উল্লেখ্য়, সুশান্তের মৃত্য়ুর পর থেকেই বলিউডে মাদক যোগ নিয়ে সোচ্চার হয়েছিলেন কঙ্গনা।

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

সুশান্তের আত্মহত্যায় অভিনেতার দিদির বিরুদ্ধে এফআইআর দায়ের মুম্বই পুলিশের

প্রিয়াঙ্কা সিংয়ের বিরুদ্ধে সোমবার মুম্বই পুলিশে অভিযোগ দায়ের করেন রিয়া চক্রবর্তী

অভিনেতা সুশান্ত সিং রাজপুতের আত্মহত্যায় সুশান্তের দিদি প্রিয়াঙ্কা সিংয়ের বিরুদ্ধে সোমবার মুম্বই পুলিশে অভিযোগ দায়ের করেন রিয়া চক্রবর্তী। অভিনেত্রীর অভিযোগের ভিত্তিতে মঙ্গলবারই সুশান্তের দিদির বিরুদ্ধে এফআইআর দায়ের করল মুম্বই পুলিশ। প্রতারণা, জালিয়াতি, আত্মহত্যা, অপরাধমূলক ষড়যন্ত্র এবং মাদক ওষুধ নারকোটিক্স আইনের অন্যান্য ধারায় বান্দ্রা থানায় অভিযোগ দায়ের হয়েছে।

*এফআইআর-এ বলা হয়েছে, “এনডিপিএস আইনের অধীনে নিষিদ্ধ ওষুধের জন্য সরকারী হাসপাতালের লেটারহেডে লেখা ভুয়ো = প্রেসক্রিপশন পাওয়া গিয়েছে। ডোজ এবং পরিমাণ তদারকি না করে এই ব্যবস্থা কেন করা হয় যা একটি দীর্ঘস্থায়ী উদ্বেগের কারণ হতে পারে। যার ফলে ফলে এই আত্মহত্যার ঘটনা।

*এর আগে জাল মেডিকাল প্রেসক্রিপশন তৈরির অভিযোগে সুশান্তের দিদি প্রিয়াঙ্কা ও রাম মনোহর লোহিয়া হাসপাতালের চিকিৎসক তরুণ কুমারের বিরুদ্ধে এফআইআর দায়েরের আর্জি জানিয়ে অভিযোগ দায়ের করেছেন রিয়া।

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

কঙ্গনা-অর্ণবের বিরুদ্ধে স্বাধীকারভঙ্গের প্রস্তাব মহারাষ্ট্র বিধানসভায়

Kangana Ranaut
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

শিবসেনা বনাম কঙ্গনা রানাওয়াত সংঘাতে নয়া মোড়। মঙ্গলবার মহারাষ্ট্র বিধানসভায় কঙ্গনার বিরুদ্ধে স্বাধীকারভঙ্গের প্রস্তাব আনল শিবসেনা। মুম্বইকে পাক অধিকৃত কাশ্মীরের সঙ্গে তুলনা টেনে মন্তব্য় করেন কঙ্গনা। বলিউড নায়িকার এই মন্তব্য়ের বিরোধিতা করে সরব হয় শিবসেনা।

* কঙ্গনার পাশাপাশি স্বাধীকারভঙ্গের প্রস্তাব আনা হয়েছে রিপাবলিক টিভি-র ম্য়ানেজিং ডিরেক্টর ও এডিটর ইন চিফ অর্ণব গোস্বামীর বিরুদ্ধেও।

*মহারাষ্ট্রের মুখ্য়মন্ত্রী উদ্ধব ঠাকরে ও এনসিপি প্রধান শরদ পাওয়ারের বিরুদ্ধে মন্তব্য় করার অভিযোগ উঠেছে অর্ণব গোস্বামীর বিরুদ্ধে। মন্ত্রীদের অর্ণব অপমান করেছেন বলে অভিযোগ করেছেন শিবসেনা বিধায়ক প্রতাপ সরনায়ক।

* উল্লেখ্য়, সুশান্তের মৃত্য়ুর পর থেকেই সরব হয়েছেন কঙ্গনা। সম্প্রতি বলিউড অভিনেত্রী বলেন, মুম্বই শহরে তিনি নিজেকে নিরাপদ মনে করছেন না। মুম্বই নিয়ে মন্তব্য় করায় এরপরই কঙ্গনাকে নিশানা করেন শিবসেনার সঞ্জয় রাউত। এই প্রেক্ষাপটে কঙ্গনাকে ওয়াই শ্রেণির নিরাপত্তা দিয়েছে কেন্দ্র।

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

দ্রুততার সঙ্গে গলতে শুরু করেছে জম্মু-কাশ্মীর-লাদাখের হিমবাহগুলি

J&K glaciers melting at ‘significant’ rate
গলতে শুরু করেছে হিমালয়ের হিমবাহ। ফাইল চিত্র

এ ঘটনা আগে হয়নি, এ দৃশ্য আগে দেখা যায়নি। কিন্তু এবার স্যাটেলাইটে যে ছবি সামনে এল তা নয়া চিন্তার ক্ষেত্র তৈরি করল দেশে। ভারতের উত্তরে অবস্থিত হিমালয় অঞ্চলে কম করে প্রায় ১২০০টি হিমবাহ রয়েছে। এদের মধ্যে জম্মু-কাশ্মীর এবং লাদাখ এলাকায় অবস্থিত বেশ কয়েকটি হিমবাহ গলতে শুরু করেছে এমন ছবিই দেখা গিয়েছে।

*এই প্রথম এই ধরণের কোনও স্টাডি হল দেশে। ছবি বিশ্লেষণ করে দেখা গিয়েছে ২০০০ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত প্রতি বছর ৩৫ সেন্টিমিটার করে কমেছে হিমবাহগুলির মোট উচ্চতা। জার্নাল সায়েন্টেফিক রিপোর্টে যে তথ্য প্রকাশিত হয়েছে সেখানে বলা হয়েছে হিমবাহগুলির আকার এবং আয়তনেও বিরাট বদল এসেছে।

*এই স্টাডির প্রফেসর শাকিল আহমেদ রোমসো বলেন, “সমস্ত দিক বিশ্লেষণ করে দেখা গিয়েছে যে পিরপঞ্জাল রেঞ্জের হিমবাহগুলি গলছে দ্রুততার সঙ্গে। কারাকোররাম রেঞ্জে সেই হার কিছুটা কম। প্রতি বছর ১০ সেন্টিমিটার করে। এছাড়াও লেহ পর্বতশ্রেণি, গ্রেটার হিমালয় পর্বতশ্রেণিগুলির হিমবাহগুলিও এক এক রকম হারে গলতে শুরু করেছে।”

*২০০০ সালে নাসার তোলা ছবি এবং ২০১২ সালে জার্মান স্পেস এজেন্সি ডিএলআর-এর তোলা ছবি বিশ্লেষণ করে এমনই চিন্তার তথ্য সামনে এনেছেন কাশ্মীর বিশ্ববিদ্যালয়ের জিওইনফরমেটিক্স বিভাগের প্রফেসররা। জানান হয়েছে এই সব স্টাডির ক্ষেত্রে ছবিই ভরসা থাকে। কারণ প্রত্যক্ষভাবে সেখানে গিয়ে কাজ করা অত্যন্ত কঠিন কাজ। প্রফেসররা জানিয়েছেন এখনও পর্যন্ত প্রায় ৭০.৩২ গিগাটন গলছে হিমালয় পর্বতশ্রেণির হিমাবাহগুলি, যা ‘অত্যন্ত উল্লেখযোগ্য’। Read the full story in English

দেশের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Web Title: India national today latest news update 8 september 2020 glaciers melting jammu kashmir pangong lake china indian army defence ministry border dispute narendra modi rahul gandhi congress bjp s jaishan

Next Story
কোনও গুলি ছোঁড়া হয়নি, অশান্তি বাড়াতে চাইছে চিন, জানাল সেনা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com