scorecardresearch

বড় খবর

দেশের নিরিখে উত্তরপ্রদেশে কোভিড কালে মৃতের সংখ্যা কম, CRS রিপোর্ট ঘিরে বিভ্রান্তি

সিভিল রেজিস্ট্রেশন সিস্টেম (CRS) থেকে পাওয়া তথ্য অনুসারে, উত্তরপ্রদেশে ২০২০ সালে ৮.৭৩ লক্ষ মৃত্যু নিবন্ধিত হয়েছে, ২০১৯ সালে এই সংখ্যা ছিল ৯.৪৪ লক্ষ।

সরকারি পরিসংখ্যান অনুসারে ২০২০ সালে উত্তরপ্রদেশে করোনার বলি হয়েছেন ৮,৩৬৪ জন।

সম্প্রতি গ্লোবাল হেলথের রিপোর্টে দাবি করা হয়েছে যে ভারতে ১ জানুয়ারি, ২০২০ থেকে ৩১ ডিসেম্বর, ২০২১ এর মধ্যে ৪.৭ মিলিয়ন অতিরিক্ত কোভিড মৃত্যু হয়েছে, যা ভারত সরকার স্বীকার করেনি! সংস্থার পক্ষ থেকে আরও যোগ করা হয়েছে করোনায় বিশ্বব্যাপী আনুষ্ঠানিকভাবে রেকর্ড করা মৃত্যুর চেয়ে তিনগুণ বেশি প্রাণ গিয়েছে! এনিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে একহাত নিয়েছে ভারত সরকার।

কেন্দ্র সরকার, হু-কে স্পষ্ট জানিয়েছে ভারতে জন্ম ও মৃত্যুর তথ্য সংগ্রহ অত্যন্ত শক্তিশালী এবং কয়েক দশকের পুরানো বিধিবদ্ধ কাঠামো দ্বারা পরিচালিত হয়। তাই সেই ব্যবস্থায় ভুলের সুযোগ কম। এদিকে এই বিতর্কের মাঝেই চাঞ্চল্যকর এক তথ্য সামনে এসেছে। কী সেই তথ্য?

করোনা কালে সিভিল রেজিস্ট্রেশন সিস্টেমের তথ্য অনুসারে দেশে মোট মৃতের সংখ্যা গত বছরের তুলনায় অনেকটা বাড়লেও উত্তরপ্রদেশের এই সংখ্যা উল্লেখযোগ্য-ভাবে হ্রাস পেয়েছে। সিভিল রেজিস্ট্রেশন সিস্টেম (CRS) থেকে পাওয়া তথ্য অনুসারে, উত্তরপ্রদেশে ২০২০ সালে রেজিস্টার্ড মৃত্যুর সংখ্যা ৮.৭৩ লক্ষ।  যা আগের বছরে ছিল ৯.৪৪ লক্ষ।

শুধুমাত্র উত্তরপ্রদেশ নয়, সেই সঙ্গে কেরালা, তেলেঙ্গানা, উত্তরাখন্ড এবং দিল্লিতেও ২০১৯ সালের তুলনায় ২০২০-২১ সালে সিভিল রেজিস্ট্রেশন সিস্টেম ডেটা অনুসারে কমেছে মৃতের সংখ্যা।

আরও পড়ুন: Cyclone Asani Updates: আরও কাছে ঘূর্ণিঝড় ‘অশনি’, সপ্তাহ জুড়েই বৃষ্টির সম্ভাবনা

সিভিল রেজিস্ট্রেশন সিস্টেম (CRS) থেকে পাওয়া ডেটা অনুসারে, ভারতে ২০১৯ সালে মোট নিবন্ধিত মৃত্যুর সংখ্যা ছিল ৭৬.৪১ লক্ষ। সেই সংখ্যা ২০২০ সালে বেড়ে হয়েছে ৮১.১৬ লক্ষ। অথচ তাৎপর্যপূর্ণ ভাবে বেশ কিছু রাজ্যে এই সংখ্যা বেশ কম।  ২০১৯ সালে উত্তর প্রদেশে আনুমানিক ১৪.৯০ লক্ষ মানুষ মারা গিয়েছিলেন, যার মধ্যে ৯.৪৪ লক্ষ মৃত্যু নিবন্ধিত হয়েছিল।

২০২০ সালের জন্য মৃত্যুর আনুমানিক সংখ্যা এখনও পাওয়া যায় নি, তবে কোভিড কালে এই সংখ্যা আগের বছরের তুলনায় বেশি হবে বলে মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। সরকারী পরিসংখ্যান অনুসারে ২০২০ সালে উত্তরপ্রদেশে করোনার বলি হয়েছেন ৮,৩৬৪ জন।

দিল্লি এবং তেলেঙ্গানার সংখ্যাও রীতিমত চমকে ওঠার মতই। সরকারি তথ্য অনুসারে ২০২০ সালে দিল্লিতে করোনায় প্রাণ হারিয়েছেন ১০,৫৩৬ জন। অথচ সিভিল রেজিস্ট্রেশন সিস্টেম তথ্য অনুসারে মৃতের সংখ্যা সেই বছর আগের বছরের তুলনায় ২,৪৯৫ টি কম।

তেলেঙ্গানায়, ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে মৃত্যুর সংখ্যা কমেছে ২৫ হাজার।, যেখানে কেরালায় কমেছে ১৯,৫৮৪টি। সরকারি তথ্য অনুসারে, তেলেঙ্গানায় ২০২০ সালে করোনার বলি হয়েছেন ১,৫৪৪ জন। অন্যদিকে কেরালায় এই সংখ্যা ৩,১২০।   

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: India numbers up but up death registrations fell in pandemic year