scorecardresearch

বড় খবর

পাকিস্তানের পথে হেঁটে সমঝোতা এক্সপ্রেস বাতিল করল ভারতও

বৃহস্পতিবার দ্বিসাপ্তাহিক সমঝোতা ট্রেন বাতিলের সিদ্ধান্ত ঘোষণা করেছিল পাকিস্তান। জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের প্রতিক্রিয়ায় পাকিস্তান যে কয়েকটি সিদ্ধান্ত নিয়েছে তার মধ্যে এটি ছিল একটি।

পাকিস্তানের পথে হেঁটে সমঝোতা এক্সপ্রেস বাতিল করল ভারতও
দিল্লি ও লাহোরের মধ্যে যাতায়াত করত সমঝোতা এক্সপ্রেস

এবার ভারতও নয়া দিল্লি থেকে লাহোরগামী সমঝোতা এক্সপ্রেস বন্ধের কথা ঘোষণা করে দিল। সংবাদসংস্থা পিটিআই এ খবর জানিয়েছে। লাহোর থেকে দিল্লিগামী সমঝোতা এক্সপ্রেস বন্ধ করার কথা কয়েকদিন আগেই ঘোষণা করেছিল পাকিস্তান।

পিটিআই এ ব্যাপারে উত্তর রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক দীপক কুমারকে উদ্ধৃত করেছে। “১৪৬০৭/১৪৬০৮ লাহোর-আটারি সমঝোতা এক্সপ্রেস বাতিলের সাম্প্রতিক যে সিদ্ধান্ত পাকিস্তান নিয়েছে, তার পরিপ্রেক্ষিতে ১৪০০১/১৪০০২ লিংক এক্সপ্রেস যা দিল্লি ও আটারির মধ্যে চলাচল করে তা বাতিল করা হল।”

বৃহস্পতিবার দ্বিসাপ্তাহিক সমঝোতা ট্রেন বাতিলের সিদ্ধান্ত ঘোষণা করেছিল পাকিস্তান। জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের প্রতিক্রিয়ায় পাকিস্তান যে কয়েকটি সিদ্ধান্ত নিয়েছে তার মধ্যে এটি ছিল একটি। তার আগের দিনই পাকিস্তান থেকে ভারতের রাষ্ট্রদূতকে বহিষ্কার করা হয়, ভারতের সঙ্গে বাণিজ্যসম্পর্কও ছিন্ন করার কথা ঘোষণা করে প্রতিবেশী রাষ্ট্র।

পাকিস্তানের রেলমন্ত্রী শেখ রশিদ আহমেদ জানিয়েছিলেন তিনি যতদিন মন্ত্রী থাকবেন, ততদিন আর সমঝোতা এক্সপ্রেস চলাচল করবে না। সমঝোতা এক্সপ্রেসের কামরাগুলি ঈদ উপলক্ষে যাত্রীদের চলাচলের জন্য ব্যবহার করা হবে বলে জানিয়েছিলেন তিনিষ

সমঝোতা এক্সপ্রেসে পাকিস্তান থেকে ভারতে আসতে গিয়ে ওয়াঘা সীমান্তের কাছে বৃহস্পতিবার ট্রেনের মধ্যে আটকে পড়েছিলেন ১১৭ জন যাত্রী। ভারত থেকে একটি ইঞ্জিন গিয়ে ট্রেনটিকে আটারি নিয়ে আসে।

Read the Full Story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: India pak samjhauta express cancelled jammu kashmir