বড় খবর

ভিসা ছাড়াই পাক তীর্থে অনুমতি ভারতীয়দের

দৈনিক ৫ হাজার তীর্থ যাত্রীকে পাক সীমানা পেরোনোর অনুমতি দিয়েছে পাক সরকার। পাসপোর্ট থাকলে ভিসারও প্রয়োজন হবে না, সীমানা পেরোতে, জানিয়েছে ইমরান খান সরকার।

kartarpur corridor:
ভারত-পাক সীমান্তের ডেরা বাবা নানক গুরুদ্বারে ভিসা ছাড়াই তীর্থ যাত্রা করতে পারবেন ভারতীয়রা। রবিবার দুপুরে ওয়াঘায় দু’দেশের মধ্যে ঘণ্টা দুয়েকের বৈঠকের পর এই সিদ্ধান্ত হয়। বিদেশমন্ত্রক থেকে এ খবর সুনিশ্চিত করা হয়েছে। তীর্থযাত্রীদের কথা ভেবে সেতুও তৈরি হবে দু’দেশের সীমান্তে।

সেতু তৈরির কাজ সম্পন্ন হওয়ার আগে গুরু নানকের ৫৫০ তম জন্মজয়ন্তী উদযাপনে ২০১৯ এর নভেম্বরে পুন্যার্থীদের কথা মাথায় রেখে বিকল্প ব্যবস্থা করার কথা ঘোষণা করেছে ভারত সরকার।

মুখ্যমন্ত্রীর সঙ্গে সংঘাত, পাঞ্জাব মন্ত্রিসভা থেকে ইস্তফা সিধুর

এতদিন সেতু তৈরিতে ছাড়পত্র দিচ্ছিল না পাকিস্তান। ভারতের বক্তব্য ছিল সেতু না তৈরি করলে বর্ষায় রবি নদির জল বেড়ে বন্যা পরিস্থিতি তইরি হতে পারে।

দৈনিক ৫ হাজার তীর্থ যাত্রীকে পাক সীমানা পেরোনোর অনুমতি দিয়েছে পাক সরকার। পাসপোর্ট থাকলে ভিসারও প্রয়োজন হবে না, সীমানা পেরোতে, জানিয়েছে ইমরান খান সরকার।

ভারতীয়দের নিরাপত্তার বিষয়টিতেও জোর দেওয়া হবে বলে আশ্বস্ত করেছে পাক সরকার। বিদেশমন্ত্রক থেকে এদিন জানানো হয়েছে, “পাকিস্তানের তরফে আশ্বস্ত করা হয়েছে ভারত বিরোধী কোনও কার্যকলাপে মদত দেওয়া হবে না।

কর্ণাটক সংকট: আস্থা ভোট নিয়ে এবার মতবিরোধ বিজেপিতে

দুর্বল পরিকাঠামোর কথা উল্লেখ করে পাকিস্তানের তরফে জানানো হয়েছে তীর্থ যাত্রীদের বিভিন্ন খেপে জায়গা করে দিতে পারবে সরকার।

রবিবারের বৈঠকের আগেই অবশ্য  ভারতের আর্জি মেনে আলোচনা কমিটি থেকে বাদ দেওয়া হল খলিস্তানপন্থী নেতা গোপাল সিং চাওলাকে। আলোচনা শুরুর আগে প্রতিবেশীর থেকে এমন ইতিবাচক বার্তা পেয়ে খুশি ভারত।

Read the full story in English

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India pakistan meet at wagah border to discuss kartarpur corridor

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com