scorecardresearch

বড় খবর

বর্ষপূর্তিতে কার্গিলের বীর যোদ্ধাদের স্মরণ আসমুদ্র-হিমাচলের

শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীও।

কার্গিলের বীর যোদ্ধাদের স্মরণ

কার্গিল বিজয় দিবসের দিন দেশের জন্য আত্মবলিদান করা বীর যোদ্ধাদের প্রতি নিজের শ্রদ্ধা জ্ঞাপন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন সকালে তিনি বীরযোদ্ধাদের স্মরনে একটি টুইট করেন মোদী। তাতে সমগ্র দেশবাসীকে কার্গিল যুদ্ধে আত্ম বলিদান করা বীর যোদ্ধাদের সম্মান জানাতে অনুরোধ করেন তিনি। এপ্রসঙ্গে তিনি গত বছরের মন কি বাত অনুষ্ঠানের অংশ তুলে ধরেন।

৭ মিনিটের ভিডিয়ো পোস্টের পাশাপাশি ক্যাপশনে এদিন মোদী এবিষয়ে লেখেন, ‘আমরা বলিদান ভুলিনি। আমরা সেই বীরত্ব মনে রেখেছি। আজ কার্গিল বিজয় দিবসে আমরা সেই সব জওয়ানদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করছি যাঁরা কার্গিলে আমাদের দেশকে রক্ষা করার জন্যে নিজেদের প্রাণ উৎসর্গ করেছিলেন। তাঁদের এই বীরত্ব আমাদের প্রতিদিন অনুপ্রেরণা দেয়। এরই সঙ্গে আমি একবছর আগের মন কি বাত অনুষ্ঠানের একটি অংশ তুলে ধরছি আপনাদের সামনে।’

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এবং সেনাপ্রধান বিপিন রাওয়াতের আজ কার্গিল দিবস উপলক্ষে বীর যোদ্ধাদের প্রতি সম্মান জ্ঞাপন করার উদ্দেশ্যে দ্রস উপত্যকায় অবস্থিত কারগিল যুদ্ধের স্মৃতিসৌধে যাওয়ার কর্মসূচী থাকলেও, খারাপ আবহাওয়ার কারনে আজ তাঁরা সেখানে পৌঁছাতে পারেননি। রাওয়াত নিরাপত্তা পরিস্থিতি খতিয়ে দেখার উদ্দেশ্যে আগে থেকেই কার্গিলে হাজির ছিলেন। সেনাবাহিনীর তরফ থেকে সংবাদ সংস্থা এএন আই কে(ANI) দেওয়া এক বিবৃতি অনুযায়ী, আজ কার্গিল দিবস উপলক্ষে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ কাশ্মীরের বারমুল্লা স্মৃতিসৌধে যুদ্ধে নিহত বীরসেনাদের স্মৃতির উদ্দেশ্যে পুষ্পস্তবক অর্পণ করবেন।
সমগ্র ভারতবর্ষ জুড়ে আজ ২৬, জুলাই কার্গিল দিবস পালন করা হয় কার্গিলে নিহত বীরযোদ্ধাদের স্মরনে। প্রসঙ্গত উল্লেখ্য ১৯৯৯ সালের আজকের দিনটিতে ভারতীয় সশস্ত্র বাহিনী পাকিস্তানি সেনাদের কার্গিল দখলের প্রচেষ্টাকে ব্যর্থ করে। যেটি ‘অপারেশন বিজয়’ নামে খ্যাত।

অপরদিকে, বিরোধী দল কংগ্রেসের তরফ থেকেও সেনাবাহিনীর ‘সাহসীকতা ও ত্যাগের’প্রতি সম্মান জানিয়ে একটি টুইট করা হয়েছে। তাতে আরও বলা হয়েছে ‘বীর যোদ্ধাদের প্রতি আমাদের শ্রদ্ধা, যাঁরা আমাদের রক্ষা করেন এবং সমগ্র জাতিকে উদ্বুদ্ধ করেন’। কংগ্রেস নেতা রাহুল গান্ধীও কার্গিল দিবস উপলক্ষে একটি টুইট করে বলেন ‘আমাদের সৈনিকের মর্যাদার জন্য নিজের জীবন উৎসর্গকারী প্রতিটি সৈনিককে আন্তরিক শ্রদ্ধা। আমরা সবসময় দেশের সুরক্ষার জন্য আপনার এবং আপনার পরিবারের সর্বোচ্চ ত্যাগের কথা স্মরণ করব। জয় হিন্দ।’

কেন্দ্রীয় মন্ত্রী নির্মলা সীতারমণও কার্গিলে ভারতীয় সেনার ‘বীরত্ব ও ত্যাগের’ প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। তিনি তাঁর টুইটে বলেন যে ভারতের ‘সশস্ত্র বাহিনী সর্বদা প্রতিটি চ্যালেঞ্জের মোকাবিলা করে ভারতীয়দের সার্বভৌমত্ব এবং অধিকারকে সুরক্ষিত রাখে’। অপর এক কেন্দ্রীয় মন্ত্রী জি কিশান রেড্ডি এক টুইটটে ভারতীর স্বাধীনতা, সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতার জন্য যে সকল সেনা লড়াই করেছেন এবং তাদের জীবন উৎসর্গ করেছেন তাদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।

ভারতীয় সেনাবাহিনীর তরফ থেকে আজ কার্গিল দিবস উপলক্ষে এক ভিডিও টুইটারে আপলোড করা হয়। বীরযোদ্ধাদের আত্মবলিদানের কথা মাথায় রেখে এই ভিডিও প্রকাশ করা হয়। যেখানে ভারতীয় সেনাবাহিনীকে ‘শক্তিশালী এবং সক্ষম’ বলে অভিহিত করা হয়। এডিজিপিআই,এর তরফে ভিডিওটির ক্যাপশনে লেখা হয় হ্যাশট্যাগ কার্গিল বিজয় দিবস,#KargilVijayDiwas।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: India pays tributes to kargil war heroes