বড় খবর

দূরপাল্লার ট্রেনে ফের ফিরছে রান্না করা খাবার! করোনাকালে দেড় বছর বন্ধ পরিষেবা

Train Service Resume: চলতি মাসের শেষে বা ডিসেম্বরের প্রথম সপ্তাহের মধ্যেই ট্রেন যাত্রায় ফিরতে পারে রান্না করা খাবার।

Express Train, Cook Meal, Corona
ফাইল ছবি

Train Service Resume: দূরপাল্লার রেলযাত্রীদের জন্য সুখবর। এক্সপ্রেম এবং মেল ট্রেনে ফের ফিরতে চলেছে রান্না করা খাবার। করোনার কারণে প্রায় দেড় বছর বন্ধ ছিল এই পরিষেবা। যাত্রী স্বছন্দ্যে ফের সেই পরিষেবা চালু করতে চলেছে রেলওয়ে বোর্ড। শুক্রবার এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে কবে থেকে দূরপাল্লার ট্রেনের যাত্রীরা ফের মুখে রান্না করা গরম খাবার তুলবেন? সেই সিদ্ধান্ত এখনও হয়নি। চলতি মাসের শেষে বা ডিসেম্বরের প্রথম সপ্তাহের মধ্যেই ট্রেন যাত্রায় ফিরতে পারে রান্না করা খাবার।

পাশাপাশি সম্প্রতি করোনাকালে স্থগিত থাকা প্রায় ১৮০০টি ট্রেন ফের ছুটতে শুরু করেছে। করোনার বাড়বাড়ন্তে দুরপাল্লার ১৭৬৮টি ট্রেনের যাত্রা স্থগিত রেখেছিল রেল মন্ত্রক। সেগুলো ফের নামবে রেল ট্র্যাকে। মন্ত্রকের একটি সুত্রের খবর, এই দুটি সিদ্ধান্ত কার্যকর হলে, প্রাক-করোনা সময়ের রেল পরিষেবা ফিরিয়ে দেওয়া যাবে যাত্রীদের।   

এদিকে, করোনা বিধি আরও শিথিল করে ঘরোয়া বিমানে খাবার পরিষেবার চালু করতে অনুমতি দিল কেন্দ্র। দু’ঘণ্টার কম সময়ের যাত্রা, এমন বিমানে খাবার পরিষেবা বন্ধ করেছিল অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক। করোনার দ্বিতীয় ঢেউয়ের জন্য ১৫ এপ্রিল, ২০২১ থেকে এই সিদ্ধান্ত নিয়েছিল মন্ত্রক। সাম্প্রতিক  বিবৃতিতে মন্ত্রক জানিয়েছে, ঘরোয়া বিমান পরিষেবার ক্ষেত্রে যে কোনও দূরত্বে খাবার পরিষেবা দিতে পারবে বিমান সংস্থাগুলো।

১৮ মাস পর শর্তসাপেক্ষে বিদেশীদের জন্য দরজা খুললো ভারত। টিকাগ্রহণ সম্পূর্ণ এমন পর্যটকরাই বাণিজ্যিক বিমানে এদেশে প্রবেশ করতে পারবে। করোনা বিধি আরও খানিকটা শিথিল করে এই ঘোষণা করেছে স্বাস্থ্য মন্ত্রক। জানা গিয়েছে, টিকাগ্রহণ সম্পূর্ণ হওয়ার সঙ্গেই রাখতে হবে আরটি-পিসিআর পরীক্ষার নেগেটিভ রিপোর্ট। ভারতের বিমানে ওঠার ৩ দিন অর্থাৎ ৭২ ঘণ্টা আগে এই পরীক্ষা করাতে হবে।  পাশাপাশি কিছু দেশের নাগরিককে বিমানবন্দরে নেমেও নমুনা পরীক্ষার মধ্যে দিয়ে যেতে হবে।

তবে বিশেষ চুক্তি অনুযায়ী ইউকে, ইউএস এবং অন্য কয়েকটি ইউরোপীয় দেশের নাগরিকদের ছাড় দেওয়া হয়েছে। তাঁরা বিমানবন্দরে নেমে আরটি-পিসিআর টেস্ট ছাড়াই সংশ্লিষ্ট শহরে ঢুকতে পারবেন। এর আগে ব্যক্তিগত বিমান কিংবা চার্টার্ড ফ্লাইটে এদেশে প্রবেশের অনুমতি ছিল বিদেশী পর্যটকদের।

গত বছর মার্চ থেকে সংক্রমণ নিয়ন্ত্রণে বন্ধ আন্তর্জাতিক বিমান পরিষেবা। এরপর ধাপে ধাপে ঘরোয়া বিমান পরিষেবা চালু হয়েছে। কিন্তু জরুরি প্রয়োজন ছাড়া এযাবৎকাল বিদেশী পর্যটকদের এই দেশে প্রবেশে নিষেধাজ্ঞা ছিলই। সেই নিষেধাজ্ঞাই সোমবার শিথিল করল স্বাস্থ্য মন্ত্রক। 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India railways will restore cooked meal service soon ministry decides national

Next Story
শনিবার দেশজুড়ে কিষাণ বিজয় দিবস পালন কংগ্রেসেরFarm Law, Kisan Vijay Diwas, Congress
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com