scorecardresearch

কমল দৈনিক সংক্রমণ, ১৯৭ দিনে সর্বনিম্ন অ্যাক্টিভ কেস

গত ২৪ ঘণ্টায় শুধু কেরলেই নতুন করে প্রায় ১৪ হাজার মানুষ করোনা আক্রান্ত হয়েছেন। মিজোরামে শিশুদের মধ্যে সংক্রমণ ছড়ানোয় উদ্বেগ।

India reports COVID 19 omicron cases 18 february 2022
করোনার তৃতীয় ঢেউ সামলে ক্রমশ সুস্থ হচ্ছে দেশ।

আবারও নিম্নমুখী দেশের কোভিড-গ্রাফ। স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে ২৪ হাজার ৩৫৪ জন করোনা আক্রান্ত হয়েছেন। একদিনে দেশে করোনার বলি আরও ২৩৪। তবে বড়সড় স্বস্তি মিলেছে অ্যাক্টিভ কেসে। দেশজুড়ে উৎসবের মরশুম শুরুর মুখে এই তথ্য স্বস্তিদায়ক। এখনও কেন্দ্রের চিন্তায় কেরল। দক্ষিণের এই রাজ্যের সংক্রমণ পরিস্থিতি এখনও উদ্বেগজনক। দেশের সিংহভাগ করোনা রোগীই বর্তমানে কেরলের বাসিন্দা।

স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী দেশে এই মহূর্তে দেশে করোনা সক্রিয় রোগীর সংখ্যা, ২ লক্ষ ৭৩ হাজার ৮৮৯। গত ২৪ ঘণ্টায় গোটা দেশে নতুন সংক্রমিতের সংখ্যা ২৪ হাজারের বেশি। তার মধ্যে শুধু কেরলেই একদিনে করোনা আক্রান্ত হয়েছেন প্রায় ১৪ হাজার মানুষ। একদিনে গোটা দেশে করোনার বলি ২৩৪। তার মধ্যে কেরলেই মৃত্যু ৯৫ জনের। শুক্রবার পর্যন্ত দেশে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ৪ লক্ষ ৪৮ হাজার।

উত্তর-পূর্বের রাজ্য মিজোরামেও ছড়াচ্ছে সংক্রমণ। ছোট্ট এই পার্বত্য রাজ্যে নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে। মিজোরামে গত কয়েকদিনে শিশুদের মধ্যেও করোনার সংক্রমণ ছড়িয়ে পড়তে লক্ষ্য করা গিয়েছে। যা নিয়েই অত্যন্ত উদ্বেগজনক পরিস্থিতি তৈরি হয়েছে উত্তর-পূর্বের এই রাজ্যে। মিজোরামে অগাস্ট-সেপ্টম্বরের মধ্যে ১০ বছর পর্যন্ত শিশুদের ১৬ শতাংশের মধ্যে করোনার সংক্রমণের হদিশ মিলেছে। তবে করোনা পজিটিভ হলেও কারও অবস্থাই সংকটজনক পর্যায়ে পৌঁছোয়নি। মিজোরামের কিছু আবাসিক স্কুল ও অনাথ আশ্রমের শিশুদের মধ্যেই মূলত সংক্রমণ বেশি মাত্রায় ছড়িয়ে পড়তে দেখা যায়।

আরও পড়ুন- স্পাইসজেটকে পিছনে ফেলে Air India কেনার দৌড়ে এগিয়ে টাটা গোষ্ঠী

অন্যদিকে, করোনায় মৃতদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার ব্যাপারে পদক্ষেপ শুরু করেছে কেন্দ্রীয় সরকার। রাজ্যগুলিকে মহামারীর কারণে যাঁরা মারা গিয়েছেন তাঁদের আত্মীয়দের ৫০ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার অনুমোদন দিয়েছে কেন্দ্র। স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানানো হয়েছে, কেন্দ্রের ভাগের দ্বিতীয় কিস্তি হিসেবে ২৩ রাজ্যকে ৭ হাজার ৪০০ কোটি টাকারও বেশি ছাড়ার অনুমোদন দেওয়া হয়েছে।

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: India records 24354 new covid 19 cases on 2 october 2021