scorecardresearch

গতকালের তুলনায় সংক্রমণ কমল ১৮ শতাংশ, সক্রিয় রোগীর সংখ্যাতেও বড়সড় পতন

কোমর্বিডিটির কারণেই করোনা পজিটিভ হওয়ার পর তাঁদের শারীরিক পরিস্থিতির দ্রুত অবনতি ঘটছে বলেই মত চিকিৎসকদের

delhi, delhi news, covid, covid 19, coronavirus, todays news, world news, india news, india daily covid count, covid cases in india
বিজ্ঞানীরা বলেছেন যে XBB.1.16 ভেরিয়েন্ট দেশে কোভিড সংক্রমণের বর্তমান বৃদ্ধির জন্য দায়ী।

খানিক স্বস্তি! দেশে দৈনিক সংক্রমণ গতকালের তুলনায় কমল অনেকটাই। সেই সঙ্গে ৫০ হাজারের নিচে নেমেছে সক্রিয় রোগীর সংখ্যাও। কোভিড সংক্রমণ হ্রাস অব্যাহত!  রবিবার, দেশে ২৪ ঘন্টায় নতুন করে কোভিড পজিটিভ হয়েছেন ৫হাজার ৮৭৪ জন। গতকাল এই সংখ্যা ছিল ৭,১৭১ টি। স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুসারে, দেশে সক্রিয় রোগীর সংখ্যা কিছুটা কমে দাঁড়িয়েছে ৪৯হাজার ১৫ জন।

এদিকে, ১৯-২৭এপ্রিল পর্যন্ত দিল্লিতে কমপক্ষে ৪০ জন কোভিডে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন। বিশেষজ্ঞরা বলছেন যে সংক্রমণটি বেশিরভাগ বয়স্কদের এবং কোমর্বিডিটিতে আক্রান্তদের জন্য প্রাণঘাতী হয়ে উঠছে।  বিশেষজ্ঞরা আরও বলেন, দৈনিক সংক্রমণ কিছুটা কমলেও এখনই স্বস্তি নয়, আগামী কয়েকদিন ধরে আরও পর্যবেক্ষণ করা দরকার।

বিজ্ঞানীরা বলেছেন যে XBB.1.16 ভেরিয়েন্ট দেশে কোভিড সংক্রমণের বর্তমান বৃদ্ধির জন্য দায়ী। কোমর্বিডিটির কারণেই করোনা পজিটিভ হওয়ার পর তাঁদের শারীরিক পরিস্থিতির দ্রুত অবনতি ঘটে মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা। বিশেষ করে প্রবীণ মানুষজন করোনার এই নয়া স্ট্রেনের দাপটে প্রাণ হারাচ্ছেন। এই পরিস্থিতিতে ভিড় এড়ানো, ফের মাস্ক ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে স্বাস্থ্যদফতর থেকে। মুখ্যমন্ত্রী নিজেও এ বিষয়ে রাজ্যবাসীকে সতর্ক করেছিলেন।

নয়া স্ট্রেনের দাপটেই বাড়বাড়ন্ত করোনা ভাইরাসের। উপসর্গ (Symptoms) মৃদু হলেও প্রাণ হারাচ্ছেন প্রবীণ ব্যক্তিরা, সেই সঙ্গে যাদের কো-মর্বিডিটি (Co-Morbidity) আছে এমন মানুষ অর্থাৎ যাঁদের হৃদপিণ্ড, কিডনি, ফুসফুস, যকৃতের রোগ আছে তাঁদের ক্ষেত্রে আরও সাবধানতা মেনে চলার নির্দেশ জারি করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: India records 5874 covid cases in 24 hours 18 lower than yesterday